Becharam Manna in Singur: পড়েছে বিজেপি-র ‘অপবিত্র’ ছায়া, বেচার নেতৃত্বেই গঙ্গাজল নিয়ে ‘শুদ্ধিকরণে’ তৃণমূল

বিজেপি-র সভা শেষ হতেই মাঠে নামতে দেখা গেল সিঙ্গুরের বিধায়ক তথা রাজ্যের শ্রম মন্ত্রী বেচারাম মান্নাকে। নেওয়া হল শুদ্ধিকরণ কর্মসূচি। যা নিয়ে ফের জোর চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

Jaydeep Das | Published : Dec 17, 2021 9:21 AM IST

যে সিঙ্গুর থেকে একদা আন্দোলন করে রাজ্য-রাজনীতির ময়দানে নিজের জায়গা করেছিল তৃণমূল। সেই সিঙ্গুরকেই এবার পাখির চোখ করে নবান্ন কাঁপানোর পরিকল্পনা নিয়েছে বিজেপি(BJP)। চলতি সপ্তাহের শুরু থেকেই সিঙ্গুরে কিষান মোর্চার(Singur Kishan Morcha) আয়োজন করে গেরুয়া শিবির। গতকালই ছিল তার শেষ দিন। এই কদিন সিঙ্গুর থেকে মমতা সরকারের(Mamata Government) বিরুদ্ধে লাগাতার তোপ দেগেছিলেন শুভেন্দু অধিকারী, সুকান্ত মজুমদারের মতো বিজেপি-র পোড় খাওয়া নেতারা। এবার বিজেপি-র সভা শেষ হতেই মাঠে নামতে দেখা গেল সিঙ্গুরের বিধায়ক তথা রাজ্যের শ্রম মন্ত্রী বেচারাম মান্নাকে(Becharam Manna, MLA of Singur and Minister of State for Labor)। নেওয়া হল শুদ্ধিকরণ কর্মসূচি। যা নিয়ে ফের জোর চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

সহজ কথায় সিঙ্গুরে যে জমিতে বিজেপির ধরনা মঞ্চ গড়া হয়েছিল, শুক্রবার তৃণমূল সেখানে শুদ্ধিকরণ অভিযান চালাল ঘাসফুল শিবির। এই কর্মসূচিতে নেতৃত্ব দিয়েছেন সিঙ্গুরের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী বেচারাম মান্না, হরিপালের বিধায়ক করবী মান্না(Haripal MLA Karbi Manna) এববং তৃণমূলের স্থানীয় জনপ্রতিনিধিরা। দুর্গাপুর এক্সপ্রেসওয়ের পাশে সিংহের ভেড়ি এলাকায় ধর্নায় বসেছিলেন বিজেপি নেতৃত্ব। এদিন ওই জায়গাতেই মহিলারা এসে জড়ো হন ঝাঁটা হাতে। গোবর জল ছিটিয়ে চলে শুদ্ধিকরণ। দেওয়া হল গঙ্গাজলও। সিঙ্গুর লাগোয়া গোপালনগর, বেড়াবেড়ি, খাসের ভেড়ি, সিংহের ভেড়ি, দলুইগাছা থেকে বহু তৃণমূল সমর্থিক মহিলারা এসেছিলেন এদিনের শুদ্ধিকরণ কর্মসূচিতে অংশ নিতে।

আরও পড়ুন-আর্থিক তছরূপের অভিযোগ বামেদের বিরুদ্ধে, রাজনীতির বেড়াজালে অনিশ্চত টাকি বইমেলা

এদিকে এদিনের কর্মসূচি প্রসঙ্গে সিঙ্গুর কৃষিজমি রক্ষা কমিটির(Singur Agricultural Land Protection Committee) আহ্বায়ক বেচারাম মান্না বলেন, “সারা দেশে কৃষকদের প্রতি চূড়ান্ত বঞ্চনা করেছে বিজেপি। শেষ পর্যন্ত কৃষক আন্দোলনের চাপে কেন্দ্র কৃষি আইন প্রত্যাহার করতে বাধ্য হয়েছে। সিঙ্গুর হল মমতা বন্দ্যোপাধ্যায়ের জমি আন্দোলনের পীঠস্থান। কিন্তু এখন সেখানে এসেই বিজেপি নেতারা কৃষক প্রেম দেখাচ্ছেন। আমরা মনে করি সিঙ্গুরের পবিত্র মাটিতে বিজেপির অপবিত্র ছায়া পড়েছে। তাই এই শুদ্ধিকরণ অভিযানে অংশ নিলাম আমরা।অন্যদিকে এদিনে তৃণমূলের কর্মসূচি সম্পর্কে প্রতিক্রিয়া দিতে গিয়ে বঙ্গ বিজেপি-র রাজ্য সভাপতি(BJP state president) পাল্টা কটাক্ষ ছুঁড়ে দিয়েছেন বেচারাম মান্নার দিকে। শ্লেষ মিশ্রিত কণ্ঠে প্রতিক্রিয়া দিতে গিয়ে সুকান্ত মজুমদার(Sukanta Majumdar) বলেন, সবার প্রথমে বেচারাম মান্নার বাড়ির শুদ্ধিকরণ প্রয়োজন। নামেও যা কাজেও তা। পুরো বেচে দিয়েছেন ওখানে। দাঁড়িয়ে এসএসসি-র টাকা তোলেন। সবাই জানে ওই এলাকার। বেশিদিন এরা টিকবে না। জনগণ এদের রাস্তায় দৌঁড় করিয়ে মারবে।

Share this article
click me!