India’s Covid-19 vaccination drive : টিকাকরণের বর্ষপূর্তিতে শুভেচ্ছা বার্তা সুকান্তর

২০১০ সালের ১৬ জানুয়ারি প্রথম ভারতে শুরু হয়েছিল করোনা টিকাকরণ প্রক্রিয়া।  তারপর পেরিয়ে গিয়েছে এক বছর। ইতিমধ্যেই গোটা দেশের বুকে ফের আছড়ে পড়েছে করোনা ভাইরাসেরর তৃতীয় ঢেউ।

Jaydeep Das | Published : Jan 16, 2022 6:56 AM IST

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের দাপাদাপির মধ্যেই ২০১০ সালের ১৬ জানুয়ারি প্রথম ভারতে শুরু হয়েছিল করোনা টিকাকরণ প্রক্রিয়া (India’s Covid-19 vaccination drive)।  তারপর পেরিয়ে গিয়েছে এক বছর। ইতিমধ্যেই গোটা দেশের বুকে ফের আছড়ে পড়েছে করোনা ভাইরাসেরর তৃতীয় ঢেউ। তারমধ্যেই টিকাকরণের বর্ষপূর্তী ( Anniversary of vaccination ) হয়ে গেল ভারতে। তা নিয়ে উচ্ছ্বাস রয়েছে স্বাস্থ্য মহলের অন্দরে। এই একবছরে ভারতের ৭০ শতাংশ পূর্ণবয়স্ককে দেয়া হয়েছে ভ্যাকসিনের ডাবল ডোজ। ৭৬ কোটি নারী ভ্যাকসিন এর আওতায় এসেছেন বলে জানা যাচ্ছে। এদিন ভারতের টিকাকরণের এক বছর পূর্তি উপলক্ষ্যে বিশেষ বার্তা দিতে দেখা গেল বঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারকে ( West Bengal BJP president Sukanta Majumder)।

টুইট বার্তায় এদিন সুকান্ত লেখেন, টিকাকরণের এক বছরের মাথায় ভ্যাকসিনের ডোজ দেওয়ার পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাপী তাবড় তাবড় দেশ গুলির মধ্যে এগিয়ে রয়েছে ভারত । এখন পর্যন্ত ভারতে ১৫৬ কোটির বেশি টিকা ডোজ দেওয়া হয়েছে।এই টুইট বার্তার সঙ্গেই একটি মোদীর পোস্টারও জুড়ে দিয়েছেন সুকান্ত। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২০ সালের ১৬ জানুয়ারি প্রথম স্বাস্থ্য পরিষেবা এবং ফ্রন্টলাইন কর্মীদের ভ্যাকসিনের ডোজ দেওয়া শুরু হয় ভারতে। পরবর্তীতে টিকা নীতিতে বদল এনে ৬০ বছরের বেশি বয়সী এবং ৪৫-৬০ বছর বয়সী গ্রুপের কো-মর্বিডিটি আক্রান্ত ব্যক্তিদের জন্য ১ মার্চ টিকাদান অভিযানটি শুরু করা হয়। তারপর ধীরে ধীরে আম-আদমির জন্য খুলতে থাকে টিকাকরণের দরজা।

আরও পড়ুন- মোদী-মমতা সবটাই গট-আপ গেম, পুরভোটের উত্তাপের মাঝেই ফের রণংদেহী মেজাজে অধীর

এদিকে পরিসংখ্যান বলছে বর্তমানে দেশে পুরুষ দের পাশাপাশি ৬ কোটি নারী ভ্যাকসিন এর আওতায় এসেছেন। গ্রামীণ ভ্যাকসিন গ্রহণ কেন্দ্রে ৯৯ কোটি মানুষ ভ্যাকসিন এর সুবিধা পেয়েছেন। তিন কোটি ৬৯ লক্ষ ট্রান্সজেন্ডারকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এদিকে নতুন বছরের শুরু থেকেই ভারতীয় শিশুদেরও টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়। ১৫ থেকে ১৭ বছরের শিশুদের মধ্যে তিন কোটি ৬০ লক্ষ ভ্যাকসিন দেওয়ার কাজ সম্পূর্ণ হয়েছে বলে জানা যাচ্ছে। তবে, তারা একটি ডোজই পেয়েছে। এদিকে সাম্প্রতিক পরিসংখ্যান বলছে গত কাল শনিবার, ভারতে ৫৭ লক্ষেরও বেশি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে। একই সঙ্গে এখনও পর্যন্ত ৯০,৬৮,৪৪,৪১৪টি প্রথম ডোজ এবং ৬৫,৫১,৯৫,৭০৩টি দ্বিতীয় ডোজ এখনও পর্যন্ত দেওয়া হয়েছে গোটা দেশে। টিকাকরণে অনেকটাই এগিয়ে রয়েছে বাংলাও। এদিকে টিকাকরণে বর্ষপূর্তিতে ইতিমধ্যেই দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)।

Read more Articles on
Share this article
click me!