রাজ্যের প্রাক্তন শিক্ষা মন্ত্রীর গ্রেফতারির দিন শহরে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী, কী বললেন তিনি

এসএসসি দুর্নীতি (SSC scam) তদন্তে গ্রেফতার পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। রাজ্যে এসে ঘটনার নিন্দা করার পাশাপাশি বাংলার সরকারের কাথে রিপোর্ট চাওয়ার আশ্বাস দিলেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

Web Desk - ANB | Published : Jul 23, 2022 4:30 PM IST / Updated: Jul 23 2022, 10:14 PM IST

এসএসসি নিয়োগ দুর্নীতি নিয়ে তোলপার রাজ্য রাজনীতি। ঘটনার তদন্তে নেমে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা বর্তমান শিল্প মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছে ইডি।  পাশাপাশি গ্রেফতার করা হয়েছে পার্থ ঘনিষ্ঠ  মডেল-অভিনেত্রী অর্পিতা মুখোপাধ্যায়কে। তার ফ্ল্যাট থেকেই উদ্ধার হয়েছে পাহাড় প্রমাণ টাকা। যার পরিমাণ জানা গিয়েছে ২১ কোটি ২০ লক্ষ টাকা।  সঙ্গে  ৮০ লক্ষ টাকার গয়না, বিদেশী মুদ্রা। রয়েছে একাধিক সম্পত্তিও। পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারির পর রাজ্য সরকারের বিরুদ্ধে সুর চড়ায় বিরোধী দলগুলি। একদিকে শনিবার যখন এসএসসি দুর্নীতির তদন্ত নিয়ে সরগরম রাজ্য রাজনীতি, অপরদিকে সেই দিনই রাজ্যে আসেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী  ধর্মেন্দ্র প্রধান। রাজ্যের প্রাক্তন শিক্ষা মন্ত্রীর গ্রেফতারি নিয়ে সরব হন তিনি। আন্দোলনকারীদের পাশে থাকার আশ্বাসও দিয়েছেন ঘর্মেন্দ্র প্রধান।

কলকাতায় পা রেখে নিজেরই এসএসসি চাকরী প্রার্থীদের সঙ্গে দেখা করার কথা ছিল ধর্মেন্দ্র প্রধানের। কিন্তু তাঁর একাধিক দলীয় বৈঠক ও অন্যান্য কর্মসূচি থাকায় গিয়ে দেখা করতে না পারলেও আন্দোলনকারীদের ডেকে নেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। শোনেন তাঁদের দাবিদাওয়ার কথা।  চাকরিপ্রার্থীরা তাঁকে ডেপুটেশন জমা দেয়। ধর্মেন্দ্র প্রধান বলেন, 'রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীর গ্রেফতারি নিয়ে শুনেছি। মা সরস্বতীর পবিত্র ভূমি এই বাংলা,স্বামী বিবেকানন্দ,অরবিন্দ,বিদ্যাসাগর,রবীন্দ্রনাথের ভূমি এই বাংলা।সেখানে শিক্ষক নিয়োগ নিয়ে যে দুর্নীতির ঘটনা উঠে এসেছে, ২১ কোটি টাকা উদ্ধারের যে ঘটনা সামনে এসেছে তা অত্যন্ত কষ্টের। শিক্ষক নিয়োগ নিয়ে যে ঘটনা ঘটেছে তার কঠোর নিন্দা করছি। আগামীতে শিক্ষার যাতে কোনও অপমান না হয় তা দেখতে হবে।' একইসঙ্গে, দ্রুত এ বিষয়ে বাংলার সরকারের কাছে রিপোর্ট চাওয়া হবে। এই বিষয়ে রাজ্যের শিক্ষামন্ত্রীকেও চিঠি পাঠানো হবে বলেও জানান ধর্মেন্দ্র। পাশাপশি ভূয়সী প্রসংসা করেন কেন্দ্রীয় সরকারের নতুন শিক্ষানীতির।

প্রসঙ্গত, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এদিন মেয়ো রোডে এসএসসি চাকরি প্রার্থীদের অস্থায়ী ধর্না মঞ্চে গিয়ে দেখা না করতে পারলেও, রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার দেখা করেন আন্দোলনকারীদের সঙ্গে।বিজেপির রাজ্য সভাপতি বলেন, বর্তমান রাজ্য সরকারের কাছে তাদের দাবি তুলে ধরবেন। একইসঙ্গে বিজেপি ক্ষমতায় এলে কোনও কাটমানির প্রশ্নই থাকবে না। বিজেপি ক্ষমতায় এলে তাদের চাকরি দেওয়ারও প্রতিশ্রুতি দেন। একইসঙ্গে এই দুর্নীতির সঙ্গে যুক্ত সকলের কঠোরর শাস্তির দাবিতে তাদের আন্দোলন চলবে বলেও জানান সুকান্ত মজুমদার। 

আরও পড়ুনঃ'সারদা কর্তার চিঠির পরেও গ্রেফতারি নয় কেন?' নাম না করে শুভেন্দুকে নিশানা তৃণমূলের

আরও পড়ুনঃ'পার্থদা ওয়াশিং মেশিনে ঢুকলে গ্রেফতার হতেন না', বলে ২০ কোটি টাকার দায় ঝেড়ে ফেলল তৃণমূল
 

Read more Articles on
Share this article
click me!