Cartoonist Narayan Debnath: 'তাঁর তৈরি চরিত্র ভোলার নয়', নারায়ণ দেবনাথের মৃত্যুতে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী মমতার

তথ্য সংস্কৃতি দফতরের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছে বাঁটুল দি গ্রেট, হাঁদা ভোঁদা, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল প্রভৃতি  চরিত্রের স্রষ্টা নারায়ণ দেবনাথ সব বয়সের পাঠকের মনে চিরস্থায়ী আসন লাভ করেছেন। পশ্চিমবঙ্গ সরকার তাঁকে ২০১৩ সালে 'বঙ্গবিভূষণ' সম্মান প্রদান করে।

Web Desk - ANB | Published : Jan 18, 2022 6:49 AM IST / Updated: Jan 18 2022, 12:29 PM IST

বিশিষ্ট শিশু সাহিত্যশিল্পী ও কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের মৃত্যুতে (Legend Cartoonist Nayaran Debnath passes away)শোক প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।  রাজ্য সরকারের পক্ষ থেকে জারি করা একটি বিবৃতিতে তিনি বলেছেন, ' বিশিষ্ট  শিশুসাহিত্যশিল্পী ও কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ  কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৯৭ বছর।' 

তথ্য সংস্কৃতি দফতরের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছে বাঁটুল দি গ্রেট, হাঁদা ভোঁদা, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল প্রভৃতি  চরিত্রের স্রষ্টা নারায়ণ দেবনাথ সব বয়সের পাঠকের মনে চিরস্থায়ী আসন লাভ করেছেন। পশ্চিমবঙ্গ সরকার তাঁকে ২০১৩ সালে 'বঙ্গবিভূষণ' সম্মান প্রদান করে।  রাষ্ট্রপতি পুরস্কার, পদ্মশ্রী সম্মান, সাহিত্য অকাদেমি পুরস্কার ছাড়াও তিনি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ডি লিট ডিগ্রি পান। তাঁর প্রয়াণে কমিকস্ শিল্প জগতের এক অপূরণীয় ক্ষতি হল।

মুখ্যমন্ত্রী আরও বলেছেন, তিনি নারায়ণ দেবনাথের পরিবার-পরিজন ও  অনুরাগীদের  আন্তরিক সমবেদনা জানাচ্ছেন। এছাড়াও নিজের টুইটার অ্যাকাউন্ট থেকেও শোক প্রকাশ প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি বলেছেন, তাঁর তৈরি কার্টুন চরিত্রগুলি আজও সকলের মন জয় করে নেয়। এই চরিত্রগুলি কোনও দিনও ভোলা যাবে না বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন রাজ্য সরকার ২০১৩ সালে বাংলার সর্বোচ্চ পুরষ্কার বঙ্গ বিভূষম সম্মান প্রদান করেছিল। তাতে রাজ্য সরকার যথেষ্ট গর্ববোধ করেছিল বলেও জানিয়েছেন তিনি। তিনি সোশ্যাল মিডিয়ায় আরও বলেন, নারায়ণ দেবনাথের মৃত্যুতে সাহিত্য ও সৃজনশীল জগতের যথেষ্ট ক্ষতি হয়েছে।  

দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন নারায়ণ দেবনাথ। বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন তিনি। গত ২৫ দিন ধরে ভর্তি ছিলেন হাসপাতালে। ৯৮ বছর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এদিন সকাল ১০.১৬ মিনিটে মৃত্যু হয় বিশিষ্ট কার্টুনিস্টি নারায়ণ দেবনাথের। চিকিৎসকরা জানিয়েছেন হৃদরোগে আক্রান্ত হয়েই মৃত্যু হয়েছে তাঁর। কলকাতার বেসরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে। তবে চিকিৎসকরা জানিয়েছেন সোমবার রাতে তাঁর শারীরিত অবস্থা স্বাভাবিক ছিল। কিন্তু এদিন সকালেই রক্তের চাপ কমে যায়। তারপর চিকিৎসকদের সব চেষ্টা বৃথা করে তিনি পরলোকে গমন করেন। 

Share this article
click me!