Weather Report Today: আগামী ২৪ ঘণ্টায় আরও নামবে তাপমাত্রা, সপ্তাহান্তে ফের বৃষ্টির পূর্বাভাস রাজ্যে

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী তিন দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুষ্ক আবহাওয়া থাকবে। ২১ জানুয়ারি থেকে উপকূলবর্তী জেলা জেলা দুই মেদিনীপুর ও ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Web Desk - ANB | Published : Jan 18, 2022 3:10 AM IST / Updated: Jan 18 2022, 08:46 AM IST

বৃষ্টি যেন কিছুতেই পিছু ছাড়ছে না। প্রতি মাসেই বৃষ্টির দেখা পাচ্ছেন রাজ্যবাসী। আর এই বৃষ্টির জেরে চলতি মরশুমে তেমন একটা শীতের (Winter) দেখা মেলেনি। কয়েকদিনের জন্য ঠান্ডা পড়লেও তা বেশিদিন স্থায়ী হয়নি। আর মাঘ মাসেও ফের বৃষ্টির (Rain) ভ্রুকুটি রাজ্যে। শুক্রবার দক্ষিণবঙ্গের (South Bengal) বেশ কিছু জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির হাত থেকে রেহাই পাবে না উত্তরবঙ্গও (North Bengal)। ফলে ফের বাড়বে রাতের তাপমাত্রা (Night Temperature)।

আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) তরফে জানানো হয়েছে, আগামী তিন দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুষ্ক আবহাওয়া থাকবে। ২১ জানুয়ারি থেকে উপকূলবর্তী জেলা জেলা দুই মেদিনীপুর ও ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২০ জানুয়ারি পর্যন্ত রাতের তাপমাত্রার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন নেই। কিন্তু, তারপর থেকে ফের বাড়বে রাতের তাপমাত্রা। এর ফলে শীতের আমেজ অনেকটাই কম অনুভূত হবে। কলকাতার ক্ষেত্রেও ২০ জানুয়ারির পর থেকে বাড়বে রাতের তাপমাত্রা। 

আরও পড়ুন- ৪৪ কোটি টাকার বেশি বিদ্যুতের বিল বকেয়া স্বাস্থ্য দফতরের, কারণটা কী

অন্যদিকে, উত্তরবঙ্গের ক্ষেত্রে ২৪ ঘণ্টা শুষ্ক আবহাওয়া থাকবে। আগামীকাল দার্জিলিং, কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২০ জানুয়ারি উত্তরের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর ২১ জানুয়ারি উত্তরবঙ্গের সব জায়গাতেই হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে রাতের তাপমাত্রা আগামী দু'দিনে কোনও পরিবর্তন না হলেও তারপর থেকে তাপমাত্রা বাড়বে। এছাড়া কয়েকটা দিন রাজ্যের সব জায়গাতেই সকালের দিকে কুয়াশা থাকবে বলে জানানো হয়েছে। 

আজ সকালেও ঘন কুয়াশার দেখা পাওয়া গিয়েছে কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলিতে। কিন্তু, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কেটে যায় কুয়াশা। আগামী কয়েকদিনই এই কুয়াশার দেখা পাওয়া যাবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। আজ রাতে আরও তাপমাত্রা নামার সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২২.৫ ডিগ্রি সেলসিয়াস ও রাতের সর্বনিম্ন তাপমাত্রা ১২.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। আগামী ২৪ ঘণ্টায় আরও নামতে পারে তাপমাত্রা। 

আরও পড়ুন- ভোট ও করোনা কাঁটা, পিছিয়ে গেল কলকাতা বইমেলা শুরুর দিন

মাঘের শুরুতেও তেমন একটা ঠান্ডা পড়েনি রাজ্যে। বঙ্গে নকল ঠান্ডা ভোগ করেছেন সকলে। আসলে উত্তুরে হাওয়ার ফলে যে পারদ পতন হয় তা ভোগ করা সম্ভব হয়নি রাজ্যবাসীর। বরং পশ্চিমী ঝঞ্ঝা ও বৃষ্টির জেরে যে ঠান্ডা পড়েছে তাই উপভোগ করেছেন বঙ্গবাসী। কবে থেকে বঙ্গে প্রকৃত ঠান্ডা পড়বে সে প্রসঙ্গে আবহবিদরা জানাচ্ছেন, তারজন্য আপাতত অপেক্ষা করতে হবে। তবে ২০ জানুয়ারি পর্যন্ত শহরে বেশ ভালোই ঠান্ডা অনুভূত হবে। কিন্তু, তারপর থেকে আবার বাড়বে তাপমাত্রা। শেষ কয়েকদিন ধরে রাতের তাপমাত্রা ছিল ১৮. ২ ডিগ্রি সেলসিয়াস। ১৫ জানুয়ারি রাতের তাপমাত্রা নামে ১৬. ৭ ডিগ্রি সেলসিয়াসে। যা এই সময়ে স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। এরপর ১৬ জানুয়ারি বিকেলের পর থেকে ধীরে ধীরে কমে আসে বৃষ্টির প্রভাব।

Share this article
click me!