গণেশ চতুর্থীর দিন ভবানীপুর উপনির্বাচনে মনোনয়ন জমা দিলেন মমতা, ভোট গ্রহণ ৩০ সেপ্টেম্বর

এই কেন্দ্রেই বামেদের হয়ে লড়বেন আইনজীবী শ্রীজীব বিশ্বাস। আর বিজেপির হয়ে লড়বেন আইনজীবী প্রিয়ঙ্কা টিব্রেওয়াল। 

Asianet News Bangla | Published : Sep 10, 2021 9:21 AM IST / Updated: Sep 10 2021, 04:41 PM IST

গণেশ চতুর্থীর মতো শুভদিনে ভবানীপুর উপনির্বাচনে মনোনয়ন জমা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার দুপুর ২টো নাগাদ আলিপুরের সার্ভে বিল্ডিংয়ে যান তিনি। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন অন্য নেতারা।
 
এই আসন থেকে আগে দু'বার জিতেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১১ সালে বামফ্রন্ট সরকারকে সরিয়ে রাজ্যে ক্ষমতায় এসেছিল তৃণমূল। সেই সময় ভবানীপুর আসন থেকে উপনির্বাচনে জয়ী হয়েছিলেন মমতা। তারপর ২০১৬-র বিধানসভা নির্বাচনেও এই আসন থেকেই জয়ী হয়েছিলেন তিনি। কিন্তু, ২০২১-এর বিধানসভা নির্বাচনে এই আসন থেকে লড়াই করেছিলেন শোভনদেব চট্টোপাধ্যায়। আর বিজেপির টিকিটে তাঁর প্রতিদ্বন্দ্বী ছিলেন রুদ্রনীল ঘোষ। রুদ্রনীলকে হারিয়ে জিতেছিলেন শোভনদেব। 

 

 

অন্যদিকে মমতা লড়াই করেছিলেন নন্দীগ্রাম আসন থেকে। সেখানে তাঁর প্রতিদ্বন্দ্বী ছিলেন বিজেপির শুভেন্দু অধিকারী। ওই আসনে টানটান লড়াইয়ের পর মমতাকে পিছনে ফেলে জয়ী হন শুভেন্দু। সামান্য কিছু ভোটের ব্যবধানে মমতাকে হারিয়ে দিয়েছিলেন তিনি। যদিও বিপুল সংখ্যক ভোট পেয়ে ফের রাজ্যে ক্ষমতায় আসে তৃণমূল। তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন মমতা। তবে যেহেতু তিনি কোনও আসন থেকে জয়লাভ করেননি তাই মুখ্যমন্ত্রীর পদ টিকিয়ে রাখার জন্য তাঁকে ৫ নভেম্বরের মধ্যে কোনও এক বিধানসভা কেন্দ্র থেকে জিততে হবে। তাই রাজ্যের উপনির্বাচন দ্রুত করানোর দাবি জানাচ্ছিল তৃণমূল।

 

 

আরও পড়ুন- মমতার বিরুদ্ধে ভবানীপুরে লড়ছেন প্রিয়াঙ্কা টিব্রেওয়াল, প্রার্থী তালিকা প্রকাশ BJP-র

আরও পড়ুন- করোনা দাপিয়ে বেড়াচ্ছে কলকাতায়, আজ গণেশ পুজোয় কতটা সতর্ক শহরবাসী

দীর্ঘ টানাপোড়েনর পর অবশেষে ৪ সেপ্টেম্বর উপনির্বাচনের দিন ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। পাশাপাশি মুর্শিদাবাদের সামশেরগঞ্জ ও জঙ্গিপুরেও নির্বাচনের দিন ঘোষণা করা হয়। এই তিনটি আসনেই মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১৩ সেপ্টেম্বর। আর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১৬ সেপ্টেম্বর। ভোট গ্রহণ হবে ৩০ সেপ্টেম্বর। আর ভোট গণনা ৩ অক্টোবর।

আরও পড়ুন- 'ইন্ডিয়া ওয়ানা হার বেটিয়া', মমতার জন্য এবার ব়্যাপ গান গাইলেন মদন মিত্র

ভবানীপুরকে ৮টি ওয়ার্ডে ভাগ করে সুব্রত বক্সী, কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের মতো তৃণমূলের প্রবীণ নেতাদের দায়িত্ব দেওয়া হয়েছে। এদিকে এই কেন্দ্রেই বামেদের হয়ে লড়বেন আইনজীবী শ্রীজীব বিশ্বাস। আর বিজেপির হয়ে লড়বেন আইনজীবী প্রিয়ঙ্কা টিব্রেওয়াল। গণেশ চতুর্থীর দিন বিজেপির তরফেও প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। 

EC announces by-poll schedule for 3 West Bengal seats bmm

Share this article
click me!