NIRF Ranking 2021: প্রথম দশে কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি উপরের সারিতে সেন্ট জেভিয়ার্স

এনআইআরএফ র‌্যাঙ্কিং-এর প্রথম দশে কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়। উপরের সারিতে সেন্ট জেভিয়ার্স। ৬টি ক্ষেত্রে সেরা খড়্গপুর আইআইটি। টুইটারে অভিনন্দন বার্তা বাংলার মুখ্যমন্ত্রীর। 

Riya Dey | Published : Sep 10, 2021 6:05 AM IST / Updated: Sep 10 2021, 09:47 PM IST

বৃহস্পতিবার 'ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক’ (এনআইআরএফ)-এর তালিকায় সেরা দশের তালিকায় জায়গা করে নিয়েছে বাংলার দুই বিশ্ববিদ্যালয় কলকাতা ও যাদবপুর। র‌্যাঙ্কিং অনুসারে এই বছর চতুর্থ স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় এবং অষ্টম স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। আগের বছরের তুলনায় র‌্যাঙ্কিং-এ পার্থক্য ঘটেছে দুই বিশ্ববিদ্যালয়েরই তবে প্রথম দশে নিজেদের স্থান অব্যাহত রেখেছে দুই বিশ্ববিদ্যালয়ই। এ ছাড়াও ভারতের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় সেন্ট জেভিয়ার্স কলেজ, খড়্গপুর আইআইটি, আইআইএম কলকাতা-সহ পশ্চিমবঙ্গের একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের নাম রয়েছে।

'ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক'-এর তরফ থেকে প্রতি বছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি সেরা ইঞ্জিনিয়ারিং কলেজ, সেরা মেডিক্যাল কলেজ, সেরা ম্যানেজমেন্ট কলেজগুলির নাম ও প্রকাশ করা হয়। সেই তালিকা অনুসারে গত বছরের তুলনায় খানিকটা উন্নতি বাংলার প্রতিষ্ঠানগুলির। গতবছর সেন্ট জেভিয়ার্স কলেজের নাম ছিল সপ্তম স্থানে।  এই বছর সেই র‌্যাঙ্কিং তিন ধাপ এগিয়ে সেন্ট জেভিয়ার্স কলেজের নাম চতুর্থ স্থানে। একইভাবে রামকৃষ্ণ মিশন বেলুড়, সপ্তম স্থানে যা এই বছর কিছুটা এগিয়ে এসেছে। বর্তমানে রামকৃষ্ণ মিশন বেলুড় রয়েছে পঞ্চম স্থানে। 

আরও পড়ুন- Fire: উৎসবের সকালেই ভয়াবহ অগ্নিকাণ্ড নিমতলা ঘাট স্ট্রীটে, আগুনে ভস্মীভূত বস্তির প্রায় ২৫ বাড়ি

শুধু তাই নয় ৬টি ক্ষেত্রে প্রথম দশে স্থান পেয়েছে দেশের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান আইআইটি খড়্গপুর। ম্যানেজমেন্টের প্রথম দশে রয়েছে আইআইএম কলকাতা এবং আইআইটি খড়্গপুরের নাম এবং ইঞ্জনিয়ারিংয়ে প্রথম দশে রয়েছে কেবল আইআইটি খড়্গপুরের নাম। সেরা আইন শিক্ষা প্রতিষ্ঠানের নিরিখে প্রথম দশের তালিকায় ন্যাশনাল ইউনিভার্সিটি অব জুরিডিক্যাল সায়েন্সেস এবং আইআইটি খড়্গপুর। সেরা স্থাপত্যবিদ্যার প্রতিষ্ঠানের নিরিখে প্রথম দশে আইআইটি খড়্গপুর এবং আইআইএসটি। শিবপুর। প্রথম দশের গবেষণামূলক শিক্ষা প্রতিষ্ঠানের নিরিখে ও রয়েছে আইআইটি খড়্গপুরের নাম।  সার্বিক সেরা ১০ শিক্ষা প্রতিষ্ঠানে নাম রয়েছে শুধু খড়্গপুর আইআইটিরই। 

বৃহস্পতিবার এই তালিকা প্রকাশের কিছুক্ষণ পরেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে শুভেচ্ছা বার্তা প্রকাশ করেছেন। এনআইআরএফ র‌্যাঙ্কিংয়ের প্রথম দশে থাকা কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি সেরার তালিকায় থাকা রাজ্যের অন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিকেও অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

আরও পড়ুন- Bhabanipur By Poll: আজ গণেশ পুজোর দিনেই ভবানীপুরে মনোনয়ন জমা দেবেন মমতা

আরও দেখুন-করোনার জেরে কাজ তেমন নেই, পুজোর আগে চরম সঙ্কটে দিন কাটছে মৃৎশিল্পীদের

আরও দেখুন-নিমতলা ঘাট স্ট্রিটে ভয়াবহ অগ্নিকাণ্ড

Fire breaks out in  godown at Nimtala Ghat street RTB

Share this article
click me!