বদলে যাচ্ছে রাজ্য-রাজভবন সমীকরণ? রাজ্যপালের আমন্ত্রণে চেন্নাই যাবেন মুখ্যমন্ত্রী মমতা

নবান্ন সূত্রের খবর আগামী সপ্তাহেই চেন্নাই যাচ্ছেন মমতা। রাজ্যপাল  লা গণেশনের আমন্ত্রণে সাড়া দিয়েই তিনি চেন্নাই যাওয়ার পরিকল্প নিচ্ছেন। অন্যদিকে সেখান থেকে আসার পরই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নবান্নে বৈঠক করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। 
 

Web Desk - ANB | Published : Oct 25, 2022 5:47 PM IST

রাজ্যপাল লা গণেশণের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক থাকবে মুখ্যমন্ত্রী মমতা বব্দ্যোপাধ্যায়ের। কারণ , জগদীপ ধনখড়ের পদত্যাগের পর নতুন রাজ্যপাল হিসেবে দিয়েত্ব নিয়েছেন লা গণেশন। তারপর থেকে এখনও পর্যন্ত তেমনভাবে রাজভবন আর নবান্নের সংঘাত দেখা যায়নি। মুখ্যমন্ত্রীর বাড়ির কালীপুজোয় উপস্থিত হয়েছিলেন রাজ্যপাল লা গণেশন। এবার পাল্টা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতে চেন্নাই যাবেন বলে সূত্রের খবর। 

নবান্ন সূত্রের খবর আগামী সপ্তাহেই চেন্নাই যাচ্ছেন মমতা। রাজ্যপাল  লা গণেশনের আমন্ত্রণে সাড়া দিয়েই তিনি চেন্নাই যাওয়ার পরিকল্প নিচ্ছেন। অন্যদিকে সেখান থেকে আসার পরই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নবান্নে বৈঠক করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

সূত্রের খবর লা গণেশনের দাদা ৮০ বছরে পা দেবেন। আর সেই কারণে বিশেষ অনুষ্ছামেপ আয়োজন করা হয়েছে।  পারিবারিক সেই অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। ব্যক্তিগত আমন্ত্রণে সাড়া দিয়েই মমতা যাবেন চেন্নাইতে। ২ নভেম্বর চেন্নাইয়ের উদ্দেশ্যে রওনা দেবেন তিনি। সোমবার মুখ্যমন্ত্রীর বাড়ির কালী পুজো ছিল। সেখানে উপস্থিতি হয়েছিল রাজ্যপাল। মুখ্যমন্ত্রীর বাড়ি দেখে কার্যত অবাক হয়ে যান তিনি। জিজ্ঞাসা করেন 'এত ছোট বাড়িতে আপনি থাকেন?'  সস্ত্রিক রাজ্যপালকে গোটা বাড়ি ঘুরিয়ে দেখান মুখ্যমন্ত্রী। 

প্রতিবারের মত এবারও নিজের বাড়ির কালীপুজোয় ব্যস্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ দিন ধরেই নিজের বাড়িতে কালীপুজো করেন। মুখ্যমন্ত্রী হওয়ার পরেও তার অন্যথা হয়নি। এই বিশেষ দিনে মমতা বন্দ্যোপাধ্যায় নিজের হাতেই কালীমায়ের জন্য ভোগ রান্না করেন। উপোস করেই তিনি পুজোর আয়োজন করেন আর পুজো দেন। 

কোভিড মহামারির কারণে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির কালীপুজো ধুমধাম অনেকটাই কম করা হয়েছিল। অথিতির সংখ্যাও কমিয়ে দেওয়া হয়েছিল। শুধুমাত্র প্রথা মেনে দেবীর আরাধানা করা হত। কিন্তু চলতি বছর মাহামারির প্রকোপ অনেকটাই কম। তাই এবার আগের মতই ধুমধামের সঙ্গেই কালী পুজোর আয়োজন করা হয়েছে। 

যাইহোক এমন সুসম্পর্ক ছিল না জগদীপ ধনখড়ের সঙ্গে। তিনি রাজ্যের রাজ্যের দায়িত্ব নিয়ে আসা ইস্কক রাজ্য-রাজভবন বিতর্ক নিত্যদিনের ঘটনা ছিল। একের পর এক বিষয় নিয়ে জগদীপ ধনখড় আর রাজ্য প্রশাসন বিবাদে জড়িয়েছে। তৃণমূল ছোটবড় নেতারা যেখন তাঁর বিরোধিতা করেছেন। তেমনই বিজেপির পক্ষ থেকে সর্বদাই বিশেষ সমর্থন পেয়েছিলেন রাজ্যপাল। যাইহোক জগদীপ ধনখড় বর্তমানে দেশের উপরাষ্ট্রপতি। 

তবে এখনও পর্যন্ত লা গণেশনের সঙ্গে একবারও সংঘাতে জড়ায়নি রাজ্য। তাই বিশেষজ্ঞদের মতে রাজভবন আর রাজ্যের সমীকরণ বদলে যেতে পারে লা গণেশনের রাজত্বকালে। 

মেয়ের সঙ্গে ড্রাইভারের প্রেম! মানতে না পেরে জোড়া খুনে নিজের হাত রক্তে লাল করল মা

কালো চশমা পরে মমতার বাড়ির কালীপুজোয় হাজির অভিষেক বন্দ্যোপাধ্য়ায়, আর্শীবাদ নিলেন মুখ্যমন্ত্রীর

স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় আদালতে চার্জশিট CBI-র, শান্তিপ্রসাদ-সহ ১২ জনের নাম

Share this article
click me!