Nagaland: সেনার গুলিতে গ্রামবাসীদের মৃত্যুতে তদন্তের দাবি মমতার, কেন্দ্রের কাছে ‘জবাব’ চাইল রাহুল

সেনার গুলিতে মৃত্যু নিরাপরাধ গ্রামবাসীর, নাগাল্যান্ডের ঘটনায় তদন্তের দাবি জানিয়ে টুইট মমতা-রাহুলের

Jaydeep Das | Published : Dec 5, 2021 9:51 AM IST

সেনার(Indian Army) গুলিতে নাগাল্যান্ডে সাধারণ নাগরিকের মৃত্যুর(killed in army firing) ঘটনায় এবার গভীর উদ্বেগ প্রকাশ করতে দেখা গেল বাংলার মুখ্যমন্ত্রী(West Bengal CM) মমতা বন্দোপাধ্যায়কে। এদিকে রবিবার সকাল থেকেই এই ঘটনা নিয়ে উত্তাল দেশের রাজ্য-রাজনীতি। সূত্রের খবর, এদিন ঘটনাটি ঘটেছে নাগাল্যান্ডের(Nagaland) মন জেলায়। সূত্রের খবর, অনুপ্রবেশ রুখতে অভিযান চালাতে গিয়েই এই দুর্ভাগ্যজনক ঘটনা ঘটে। শনিবার রাতের এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়েছে গোটা রাজ্যে। এই ঘটনায় এখনও পর্যন্ত ১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মৃতদের মধ্যে ১ সেনা জওয়ান রয়েছেন। যা নিয়ে উত্তাল দিল্লির দরবারও। এবার এই ঘটনা নিয়েই শোক প্রকাশ করে টুইটারে(Twitter) বিবৃতি দিতে দেখা গেল তৃণমূল সুপ্রিমোকে(Trinamool supremo Mamata Banerjee)।

এদিকে এই ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে। ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্তের নির্দেশ দিয়েছেন সেরাজ্যের মুখ্যমন্ত্রী নেইফু রিও (Neiphiu Rio) অভিযোগ,গত রাতে স্থানীয় জঙ্গি সংঠন এনএসসিএন-এর সঙ্গে জড়িত সন্দেহে নিরীহ সাধারণ গ্রামবাসীদের উপর গুলি চালায় সেনা। ঘটনাস্থলেই মৃত্যু হয় অন্তত ৬ জনের। পরবর্তীতে হু হু করে বাড়ে মৃতের সংখ্যা। এদিকে নিরাপরাধ ওই গ্রামবাসীদের সঙ্গে দূর-দূরান্তেও জঙ্গিদের কোও সম্পর্ক ছিল বলে জানা যায়। তারপরেও এত বড় ভুল কী করে সেনা করল সেই প্রশ্নই ঘোরাফেরা করছে বিভিন্ন মহলে। এদিকে এই ঘটনার পরেই নিরাপত্তা বাহিনীর দুটি গাড়িতে আগুন ধরিয়ে দেয় গ্রামবাসীরা।

এই ঘটনা প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে এদিন টুইটারে মমতা লেখেন, শোকাহত পরিবারগুলির প্রতি আমার আন্তরিক সমবেদনা রইল। যারা আহত হয়েছেন তাদের দ্রুত আরোগ্য কামনা করছি। আমাদের অবশ্যই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত নিশ্চিত করতে হবে। সমস্ত আক্রান্ত ও মৃতের পরিবার যাতে ন্যায়বিচার পায় তা নিশ্চিত করতে হবে!অন্যদিকে সেনার গুলিতে নিরপরাধ মানুষের মৃত্যুতে কেন্দ্রকে খোঁচা দিয়ে টুইট করতে দেখা যায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে। টুইটারে তিনি লেখেন, এই ঘটনা হৃদয় বিদারক। ভারত সরকারকে এর সত্যিকারের জবাব দিতে হবে। স্বরাষ্ট্র মন্ত্রক ঠিক কী করছে যখন সাধারণ মানুষ বা নিরাপত্তা কর্মী কেউই আমাদের নিজেদের মাটিতেই নিরাপদ নয়?” এদিকে তদন্তের নির্দেশ দিয়েও গোটা ঘটনা প্রসঙ্গে তীব্র ক্ষোভ প্রকাশ করেছন খোদ নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফু রিও। এক টুইটে তিনি লেখেন, “এই ঘটনা অত্যন্ত নিন্দনীয়। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানাই। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি।

Read more Articles on
Share this article
click me!