Weather Report: গভীর নিম্নচাপে পরিণত হয়েছে জাওয়াদ, দিনভর বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই সারাদিন বৃষ্টি চলবে। মেঘলা হয়ে থাকবে আকাশ। সমুদ্র উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া বইবে। 

Web Desk - ANB | Published : Dec 5, 2021 8:51 AM IST / Updated: Dec 05 2021, 04:00 PM IST

রবিবার সকাল (Sunday Morning) থেকেই মেঘলা রয়েছে আকাশ (Cloudy Sky)। সকাল থেকে সারাক্ষণ বৃষ্টি (Rain) হয়েই চলেছে। আজ সারাদিনই বৃষ্টি হবে বলে আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) তরফে জানানো হয়েছে। পাশাপাশি উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির (Heavy Rain) পূর্বাভাস রয়েছে। দিঘায় উত্তাল রয়েছে সমুদ্র (Sea)। সোমবার সকাল পর্যন্ত মৎস্যজীবীদের (Fishermen) সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  

ইতিমধ্যেই শক্তিক্ষয় করে ঘূর্ণিঝড় জাওয়াদ (Cyclone Jawad) পরিণত হয়েছে গভীর নিম্নচাপে (Deep Depression)। গভীর নিম্নচাপ হিসেবে পুরী উপকূলে পৌঁছানোর পর আরও শক্তিক্ষয় হবে জাওয়াদের। তারপর তা এগিয়ে যাবে উত্তর-পূর্ব দিকে। আর আজ রাতে সুস্পষ্ট নিম্নচাপ হিসেবে বাংলার উপকূলে পৌঁছবে এই নিম্নচাপ। 

আরও পড়ুন- জাওয়াদ আতঙ্ক সুন্দরবনে, ক্ষতি রুখতে বাঁধ নির্মাণ প্রশাসনের

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গের (South Bengal) প্রায় সব জেলাতেই সারাদিন বৃষ্টি চলবে। মেঘলা হয়ে থাকবে আকাশ। সমুদ্র উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া বইবে। কয়েক পশলা ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে। দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা, হাওড়া, হুগলি সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই। 

সতর্কতা হিসেবে হাওয়া অফিসের তরফে বলা হয়েছে, জাওয়াদের জেরে আজ সারাদিনই সমুদ্র উত্তাল থাকবে। সকাল থেকে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার উপকূলবর্তী এলাকায় ৫০ থেকে ৫৫ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বইবে। উপকূল সংলগ্ন স্থলভাগে ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার। সেই কারণে সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পর্যটকদের সমুদ্র স্নানের উপর জারি নিষেধাজ্ঞা। সৈকত থেকে সরিয়ে দেওয়া হয়েছে পর্যটকদের।  

বৃষ্টি হওয়ার ফলে কলকাতার তাপমাত্রা অনেকটাই নেমে গিয়েছে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ। আর সোমবার বিকেল থেকে আকাশ পরিষ্কার হওয়ার পর তাপমাত্রার পারদ আরও নামবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।  

এই নিম্নচাপের প্রভাবে উত্তর ওড়িশা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আজ দিনভর বৃষ্টি হবে। এছাড়াও উত্তর-পূর্ব ভারতের অসম, মেঘালয় ও ত্রিপুরাতেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামীকাল উত্তর-পূর্ব ভারতে বৃষ্টির পরিমাণ বাড়বে বলে মৌসম ভবনের তরফে জানানো হয়েছে। অসম, মেঘালয়, মিজোরাম, মণিপুর, অরুণাচল প্রদেশ ও ত্রিপুরাতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়া উত্তর-পশ্চিম ভারতে ঢুকছে পশ্চিমী ঝঞ্ঝা। তার প্রভাবে রবি ও সোমবার পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লিতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ইতিমধ্যে তুষারপাত শুরু হয়ে গিয়েছে জম্মু ও কাশ্মীরে।

Share this article
click me!