Omicron in West Bengal: নাইজেরিয়া ফেরত বৃদ্ধের শরীরে করোনা, সন্দেহ ওমিক্রন আক্রান্ত তিনি

নাইজেরিয়া থেকে কলকাতায় আসেন বছর ৬৯-র এক ব্যক্তি। তাঁর শরীরে ধরা পড়েছে কোভিড। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে কোভিড (Corona) পরীক্ষার পর রিপোর্ট পজেটিভ পাওযা যায়।

Web Desk - ANB | Published : Dec 19, 2021 6:23 AM IST / Updated: Dec 19 2021, 11:57 AM IST

করোনার (Corona) জেড়ে নাজেহাল বিশ্ববাসী। গত দুবছর ধরে চলছে এই সমস্যা। ভ্যাকসিন (Vaccine) আবিষ্কারের পরেও তেমন সুরাহা হচ্ছে না। রোগের প্রকোপ কমলেও পুরোপুরি মুক্তি মেলেনি। এখনও প্রতিদিন করোনা আক্রান্ত হচ্ছেন, একাধিক মানুষ। এমনকী, এই রোগে মৃত্যু ঘটছে অনেকের। তবে, এই হার অনেক কম। করোনার পরিস্থিতি যখন স্বাভাবিকের পথে, তখন দেখা দিল আরও এক নতুন ভাইরাস। বর্তমানে ওমিক্রন নিয়ে জড়জড়িতে বিশ্ববাসী। 

কদিন আগেই সাত বছরের একটি বালকের শরীরে মিলেছিল ওমিক্রন (Omicron) ভাইরাল। পরে, তার রিপোর্ট নেগেটিভ আসে। কিন্তু, এবার সন্দেহের তীর আর এক ব্যক্তির দিকে। সন্দেহ করা হচ্ছে ওমিক্রন আক্রান্ত নাইজেরিয়া ফেরত ব্যক্তিকে। সম্প্রতি, নাইজেরিয়া থেকে কলকাতায় আসেন বছর ৬৯-র এক ব্যক্তি। তাঁর শরীরে ধরা পড়েছে কোভিড। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে কোভিড (Corona) পরীক্ষার পর রিপোর্ট পজেটিভ পাওয়া যায়। কিন্তু, ওই ব্যক্তি ওমিক্রনে আক্রান্ত কি না তা এখনও জানা যায়নি। যেহেতু তিনি বিদেশ থেকে এসেছেন, তাই তাঁকে সন্দেহ করা হচ্ছে বলে জানা গিয়েছে। 

১২ ডিসেম্বর নাইজেরিয়া থেকে কলকাতায় আসে ওই ব্যক্তি। বিমান বন্দরে তাঁর রিপোর্ট নেগেটিভ (Negative) এসেছিল। কিন্তু, বিমানবন্দর থেকে হোটেলে যাওয়ার পথে তিনি অসুস্থ হয়ে পড়েন। এরপর তার কোভিড পরীক্ষা করা হয়। তখন কোভিড পজেটিভ (Positive) আসে। তিনি বিদেশ থেকে আসার জন্য ওমিক্রন আক্রান্ত কি না, তা সন্দেহ করা হচ্ছে। সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী। যদিও স্ত্রীর রিপোর্ট নেগেটিভ এসেছে। 

এই প্রসঙ্গে স্বাস্থ্য দফতরের অধিকর্তা অজয় চক্রবর্তী বলেন, এখম ওই ব্যক্তি সুস্থই আছেন। তাঁর নমুনা স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে পাঠানো হয়েছে। সোমবার তা পরীক্ষা করা হবে। ওই বৃদ্ধ ব্যক্তির সংস্পর্শে যারা এসেছিলে, তাদেরও কোভিড পরীক্ষা করা হয়ে বলে জানানো হয়েছে।     

আরও পড়ুন: Omicron Symptom: কী করে বুঝবেন আপনি ওমিক্রনে আক্রান্ত, টিপস দিলেন বিশেষজ্ঞরা

আরও পড়ুন: Omicron In Kolkata: ফের ওমিক্রন আতঙ্ক কলকাতায়, নাইজেরিয়া ফেরত ব্যক্তিকে ঘিরে সন্দেহ

ওমিক্রন নিয়ে বর্তমানে বেশ চিন্তায় চিকিৎসক মহল। বিশেষজ্ঞদের কথায়, ওমিক্রন নিয়ে আরও পরীক্ষার প্রয়োজন আছে। ভারতে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে। বৃহস্পতিবার, ভারতে ওমিক্রন আক্রান্তের সন্ধ্যা ছিল ৮৭। কর্নাটক, তেলেঙ্গানা, গুজরাটে ওই রোগের হদিশ মিলেছে। এই রোগের লক্ষণ সহজে বোঝা যায় না। কিন্তু, ভাইরাসের ক্ষমতা করোনার থেকে কম কিছু নয়। ওমিক্রনের আগে এসেছিল স্ট্রেইন। যার আচারণ গত বৈশিষ্ট্য ছিল আলাদা। তবে, যে কোনও ভাইরাস থেকেই বার বার সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা।  
 

Share this article
click me!