Covid-19 in Bengal: নতুন বছরে সংক্রমণ ৫ হাজারের পথে, একধাক্কায় সুস্থতার হারও কমল রাজ্যে

বর্ষশেষ এবং বর্ষবরণের মাঝের একটা সপ্তাহে ৪৩৯ থেকে কোভিড সংক্রমণ আচমকাই পেরোল চার হাজারের গণ্ডী।  রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিনের রিপোর্ট অনুযায়ী, গত ৬ দিনে দৈনিক আক্রান্তের সংখ্যা ৬ গুন বৃদ্ধি পেয়েছে।  

Web Desk - ANB | Published : Jan 2, 2022 2:14 AM IST / Updated: Jan 02 2022, 07:48 AM IST

বর্ষশেষ এবং বর্ষবরণের মাঝের একটা সপ্তাহে ৪৩৯ থেকে কোভিড সংক্রমণ আচমকাই পেরোল চার হাজারের গণ্ডী। যেখানে সোমবার গোটা রাজ্যে দৈনিক সংক্রমণ ছিল মাত্র ৪৩৯ জন। সেখানে মাত্র ৫ দিন পেরোতেই গত চব্বিশ ঘন্টায় লাগামছাড়া সংক্রমণের রিপোর্ট উঠে এসেছে রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিনে (WB Covid Bulletin)।  স্বাস্থ্য দফতরের বুলেটিনের রিপোর্ট অনুযায়ী, রাজ্যে একদিনে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৫১২ জন।

রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিনের রিপোর্ট অনুযায়ী, গত ৬ দিনে দৈনিক আক্রান্তের সংখ্যা ৬ গুন বৃদ্ধি পেয়েছে।  উল্লেখ্য, গত বুধবার সংক্রমণ ১ হাজারের গণ্ডী পেরিয়েছিল। বৃহস্পতিবার তা ২ হাজার এবং শুক্রবারে তা ৩ হাজারে পৌছে যায়। রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিনে  শনিবারের বুলেটিন অনুযায়ী রাজ্যে একদিনে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৫১২ জন। যার মধ্য়ে শুধু কলকাতাতেই একদিনে আক্রান্ত হয়েছেন ২৩৯৮ জন।কলকাতার সঙ্গে পাল্লা দিয়ে একই হারে দৈনিক সংক্রমণ বেড়েছে হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণায়। এখানেই শেষ নয়, রাজ্যে দৈনিক সংক্রমণের হার ১২ শতাংশ ছাড়িয়েছে। 

দৈনিক সংক্রমণের ভিত্তিতে কলকাতার পরেই রয়েছে উত্তর ২৪ পরগণা। তবে কলকাতার মতো কোনও জেলাই একদিনে ২ হাজার পার করেনি। উত্তর ২৪ পরগণায় গত চব্বিশ ঘন্টায় আক্রান্ত বেড়ে হয়েছে ৬৮৮ জন। যা গত কয়েক দিনের তুলনায় অনেকবেশি। এই জেলাতে শুক্রবার যেখানে আক্রান্তের সংখ্যা ছিল ৫০০ এর কাছে, শনিবার তাই পৌছল ৭০০র কাছে। রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিনের রিপোর্ট অনুযায়ী,    হাওড়াতে এই মুহূর্তে আক্রান্ত বেড়ে  ৩৪৪ জন এবং হুগলিতে ১৬৫ জন এবং  দক্ষিণ ২৪ পরগণাতে  একদিনে আক্রান্তের সংখ্যা ১৯৮ জন। যেখানে এই তিন জেলাতেই কয়েকদিন আগে সংখ্যা দুই অঙ্কের ঘরে থাকত। তবে শুধু সংক্রমণেই নয়, বেড়েছে মৃত্যুর সংখ্যাও।

স্বাস্থ্য দফতরের বুলেটিনের রিপোর্ট অনুযায়ী,  কোভিডে মৃত্যু এবার ৫ জেলায় দাঁড়িয়েছে। তবে এবার মৃত্যু ৯ জনের মৃত্যু হয়েছে।  এর মধ্য়ে ১ জন  করে কলকাতা এবং উত্তর ২৪ পরগণায়, হাওড়া, পশ্চিম বর্ধমানে প্রাণ হারিয়েছে। কোভিডে ১ জনের মৃত্যু হয়েছে দক্ষিণ ২৪ পরগণায়। পাশপাশি  হুগলি, বীরভূম , পূর্ব মেদিনীপুর,  নদিয়া ঝাড়গ্রামে, পূর্ব মেদিনীপুর, দার্জিলিং ,দক্ষিণ দিনাজপুর,  মালদহ, জলপাইগুড়ি,  বাঁকুড়া, পুরুলিয়া, কোভিডে আক্রান্ত মৃত্য়ু থেমেছে। উল্লেখ্য, কোভিড বর্ষে রাজ্যের মধ্য়ে সবচেয়ে বেশি এখনও অবধি মৃত্যু হয়েছে কলকাতা ও উত্তর ২৪ পরগণায়।  কলকাতায় এখনও অবধি  মোট মৃতের সংখ্যা ৫,৩২১ বেড়ে  জন। উত্তর ২৪ পরগণায় এখনও অবধি  মোট মৃতের সংখ্যা ৫ হাজার ১৮ জন। অপরদিকে,  পশ্চিমবঙ্গে এই অবধি মোট অ্য়াক্টিভ আক্রান্তের সংখ্য়াও এক লাফে বেড়ে প্রায় দ্বিগুন হয়ে এখন ১৩ হাজার ৩০০  জন।  পশ্চিমবঙ্গে একদিনে  সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯১৩ জন।  রাজ্যে  সুস্থতার হার আচমকা কমে এসেছে।   স্বাস্থ্য ভবনের বুলেটিন অনুযায়ী রাজ্যে  সুস্থতার হার,  ৯৮.৩৩ শতাংশ থেকে কমে এখন ৯৭.৯৯ শতাংশ।    


 

Share this article
click me!