শিয়ালদা-সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রোর উদ্বোধনে কেন ব্রাত্য মমতা বন্দ্যোপাধ্যায়, প্রশ্ন তৃণমূলের

 সোমবার উদ্বোধন হবে শিয়ালদহ থেকে সেক্টর ফাইপ পর্যন্ত মেট্রো রেলের। ইস্ট-ওয়েস্ট মেট্রের শিয়ালদার উদ্বোধনের অপেক্ষা ছিল দীর্ঘদিনের। তবে সেই দিনই যাত্রীদের জন্য মেট্রোর দরজা খোলা হবে না। 

Saborni Mitra | Published : Jul 9, 2022 1:26 PM IST / Updated: Jul 10 2022, 03:43 PM IST

দীর্ঘ প্রতীক্ষা আর জটিলতার অবসান হতে চলেছে। অবশেষে সোমবার উদ্বোধন হবে শিয়ালদহ থেকে সেক্টর ফাইপ পর্যন্ত মেট্রো রেলের। ইস্ট-ওয়েস্ট মেট্রের শিয়ালদার উদ্বোধনের অপেক্ষা ছিল দীর্ঘদিনের। তবে সেই দিনই যাত্রীদের জন্য মেট্রোর দরজা খোলা হবে না। তাঁদের আরও তিন দিন অপেক্ষা করতে হবে। অর্থাৎ সাধারণ যাত্রীদের জন্য মেট্রোর দরজা খুলে দেওয়া হবে আগামী ১৪ জুলাই অর্থাৎ বৃহস্পতিবার। এখনও পর্যন্ত তেমনই জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। 

প্রথম থেকেই শিয়ালদা মেট্রো স্টেশন নিয়ে রাজনৈতিক জটিলতা ছিল। মেট্রো স্টেশনের নাম নিয়েও সমস্যা হয়েছিল। তবে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের দাবি শিয়ালদা মেট্রোর উদ্বোধন অনুষ্ঠানে আমন্ত্রণ জানান হয়নি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। অথচ এই মেট্রো রেলের সূচনা হয়েছিল তাঁরই হাত ধরে। তবে রেল সূত্রে জানান হয়েছে শিয়ালদা মেট্রোর উদ্বোধন কে করবেন তা এখনও পর্যন্ত স্থির হয়নি। বিজেপি সূত্রের খবর এই উদ্বোধন অনুষ্ঠান হতে পারে কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেত্রী স্মৃতি ইরানির হাত ধরে। 

শিয়ালদা মেট্রোর উদ্বোধন অনুষ্ঠান একাধিক বার পিছিয়ে গেছে। তবে এবার উদ্বোধন অনুষ্ঠান হবে। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ না জানানোয় ক্ষোভ প্রকাশ করেছেন রাজ্যের মন্ত্রী তথা কলকাতা পুরসভার প্রধান ফিরহাদ হাকিম। তিনি বলেন বাংলার মানুষকে এভাবে বোকা বানানো যাবে না। বাংলার মানুষ জানে এই মেট্রো প্রকল্পের সূচনা হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে। তিনি আরও বলেন মেট্রোর প্রতিটি ক্ষেত্রেই রাজ্য সরকার সহযোগিতা করেছে। জমি জট থেকে শুরু করে একাধিক সমস্যা ছিল- যা রাজ্য সরকারের হস্তক্ষেপে সমাধান হয়েছে। তারপরেও রাজ্য সরকারকে বাদ দিয়ে কী করে উদ্বোধন অনুষ্ঠান হচ্ছে তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। 

তবে রেল কর্তৃপক্ষ অবশ্য এই বিষয়ে মুখ খুলতে নারাজ। রেলের তরফ থেকে জানান হয়েছে ১১ জুলাই উদ্বোধন হবে শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রোর। যাত্রীদের জন্য আরও তিন দিন পরে অর্থাৎ ১৪ জুলাই খুলে দেওয়া হবে মেট্রোর দরজা। কলকাতা যানজটের সমস্যা অনেকটা কমে যাবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। 

১০ জুলাই থেকে এই কাজগুলি করুন, চার মাসেই চাকরি থেকে ভাগ্য - আসতে পারে ভাল সময়

মে মাসের শেষেই যাত্রা শুরু করতে পারে শিয়ালদহ-মেট্রো, রেলের অন্দরে জল্পনা তুঙ্গে

যাত্রীদের অপেক্ষায় ঝাঁ চকচকে শিয়ালদহ মেট্রো স্টেশন, দেখুন ছবিতে আধুনিক এই স্টেশনটি

Share this article
click me!