Netaji Award 2022: 'নেতাজি পুরস্কার' পেলেন প্রাক্তন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মদিবসে (125 Birth Anniversary of Netaji Subhas Chandra Bose), জাপানের (Japan) প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে-কে (Shinzo Abe) নেতাজি পুরস্কার ২০২২-এ (Netaji Award 2022) ভূষিত করা হল। নেতাজি রিসার্চ ব্যুরোর (The Netaji Research Bureau) ডিরেক্টর সুগত বসু (Sugata Bose) আবেকে একজন মহান নেতাজি ভক্ত বলেছেন।
 

Web Desk - ANB | Published : Jan 23, 2022 1:29 PM IST

রবিবার নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মদিবসে (125 Birth Anniversary of Netaji Subhas Chandra Bose), নেতাজি পুরস্কার ২০২২-এ (Netaji Award 2022) ভূষিত করা হল জাপানের (Japan) প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে-কে (Shinzo Abe)। এদিন নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে তাঁর কলকাতার এলগিন রোডের বাড়িতে (Elgin Road) একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল নেতাজি রিসার্চ ব্যুরো (The Netaji Research Bureau)। সেখানেই শিনজো আবের হয়ে এই সম্মান গ্রহণ করেন কলকাতার জাপানি কনসাল জেনারেল নাকামুরা ইউতাকা (Nakamura Yutaka)। 

ওই অনুষ্ঠানে, নয়াদিল্লি (New Delhi) থেকে ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য রাখেন ভারতে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত সাতোশি সুজুকি (Satoshi Suzuki)। নেতাজির নাতি, তথা নেতাজি রিসার্চ ব্যুরোর ডিরেক্টর ঐতিহাসিক সুগত বসু (Sugata Bose) প্রাক্তন জাপানি প্রধানমন্ত্রীকে নেতাজির একজন মহান ভক্ত হিসেবে বর্ণনা করেন। ২০০৭ সালের অগাস্টে তিনদিনের ভারত সফরে এসেছিলেন তৎকালীন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে। সেই সফরের শেষ দিনে তিনি এসেছিলেন কলকাতায়। অন্যান্য কর্মসূচির মধ্যেও তিনি এলগিন রোডে নেতাজি রিসার্চ ব্যুরোর কার্যালয়ে গিয়েছিলেন। 

সেই সময় সুগত বসুর মা তথা নেতাজির ভাইপো শিশির বসুর (Shishir Bose) স্ত্রী কৃষ্ণা বসু (Krishna Bose) বেঁচেছিলেন। তিনি আবে-কে একটি নেতাজির সুভাষ বসুর বাঁধানো ছবি উপহার দিয়েছিলেন। নেতাজি রিসার্চ ব্যুরো তাঁকে সম্মানিত করেছিল। আবে সেই অনুষ্ঠানে বক্তৃতাও দিয়েছিলেন। জাপানের সবথেকে দীর্ঘদিন ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী ছিলেন শিনজো আবে। দারুণ জনপ্রিয় এই জাপানি নেতা, ২০২০ সালের অগাস্টে ভগ্ন স্বাস্থ্যের কারণে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান। ২০২১ সালের জানুয়ারিতে, ভারত শিনজো আবেকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান, পদ্মবিভূষণ পুরস্কার (Padma Vibhushan Award) প্রদান করেছিল।

রবিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi), 'সুভাষচন্দ্র বসু আপদ প্রবন্ধ পুরস্কার' (Subhas Chandra Bose Aapda Prabandhan Puraskar) প্রদান করবেন। বিপর্যয় মোকাবিলায় গুরুত্বপূর্ণ অবদান রাখা ব্যক্তি ও সংস্থাদের পুরস্কৃত করা হবে। এদিনের অনুষ্ঠানে, বিগত চার বছরের বিজয়ীদের মোট সাতটি পুরস্কার প্রদান করা হবে। এই বছর এই পুরস্কার জিতেছে, প্রাতিষ্ঠানিক বিভাগে গুজরাট ইনস্টিটিউট অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট (GIDM) এবং ব্যক্তি বিভাগে অধ্যাপক বিনোদ শর্মা (Professor Vinod Sharma)। প্রতি বছর ২৩ জানুয়ারী, নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকী স্মরণে সুভাষচন্দ্র বসু আপদ প্রবন্ধন পুরস্কার ঘোষণা করা হয়। প্রাতিষ্ঠানিক বিভাগে পুরস্কার হিসাবে নগদ ৫১ লক্ষ টাকা এবং শংসাপত্র দেওয়া হয়। আর ব্যক্তি বিভাগে বিজয়ী পান, নগদ ৫ লক্ষ টাকা এবং শংসাপত্র। 
 

Read more Articles on
Share this article
click me!