১২৫তম জন্মদিনে Netaji-কে শ্রদ্ধার্ঘ্য শুভেন্দু-সুকান্ত-শমীকের, সাভারকারের প্রসঙ্গ টেনে তোপ TMC-র

এদিন একাধিক জায়গা নেতাজি মূর্তিতে মাল্যদান করতে দেখা যায় বিজেপি নেতাদের। তালিকায় রয়েছেন নন্দীগ্রামের বিধায়ক তথা রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, বিজেপি নেতা শমীক ভট্টাচার্য, বঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারের মতো নাম।

Jaydeep Das | Published : Jan 23, 2022 9:51 AM IST

নেতাজির ১২৫তম জন্মদিন (Netaji's 125th birthday) উপলক্ষ্যে উদযাপনে মেতেছে গোটা দেশ। দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাষ্ট্রপতি সকলেই ইতিমধ্যেই নেতাজিকে শ্রদ্ধার্ঘ্য জানিয়েছেন। শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। অন্যদিকে চেতলায় নেতাজি মূর্তিতে মাল্যদান করতে এসেছে বিজেপি-র আদর্শ নিয়ে তোপ দাগতে দেখা গিয়েছে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে। এমনকী তাঁর সাফ দাবি, এখন মমতা বন্দোপাধ্যায়ের মূল লক্ষ্যই হচ্ছে সাভারকারের দলকে দিল্লি থেকে সরানো। যদিও নেতাজি জয়ন্তীতে নেতাজিকে নিয়ে রাজনীতির মাঝেই এদিন একাধিক জায়গা নেতাজি মূর্তিতে মাল্যদান করতে দেখা যায় বিজেপি নেতাদের। তালিকায় রয়েছেন নন্দীগ্রামের বিধায়ক তথা রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Nandigram MLA and state opposition leader Shuvendu Adhikari), বিজেপি নেতা শমীক ভট্টাচার্য (BJP leader Shamik Bhattacharya), বঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারের (Bengal BJP president Sukanta Majumder) মতো নাম।

এদিন দেশ নায়ক নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্ম জয়ন্তী উপলক্ষে পশ্চিমবঙ্গ বিধানসভাতে ওনার ছবিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করে শ্রদ্ধা জানাতে দেখা যায় রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। একইসঙ্গে কলকাতার রেড রোডে নেতাজি মূর্তিতে পুষ্পার্ঘ্য নিবেদন শ্রদ্ধা জ্ঞাপন করেন শুভেন্দু। একইসঙ্গে টুইটারেও পোস্ট করতে দেখা যায় তাঁকে। সেখানে তিনি লেখেন, স্বাধীনতা আন্দোলনের সর্বশ্রেষ্ঠ বীরের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর জন্য নিজেকে যথেষ্ট সৌভাগ্যবান মনে করছি; কলকাতার রেড রোডে নেতাজি সুভাষ চন্দ্র বসুর 125তম জন্মবার্ষিকীতে। #পরক্রম দিবস

আরও পড়ুন- Netaji Subhas Chandra : মোদী মমতার পর নেতাজি জয়ন্তীতে টুইট রাষ্ট্রপতির, দিলেন বিশেষ বার্তা

অন্যদিকে দেশনায়ক নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষে দক্ষিণ কলকাতার যাদবপুরে বিবেক বাহিনীর উদ্যোগে বসে আঁকো প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। সেখানে হাজির থাকতে দেখা যায় বঙ্গ বিজেপি-র সভাপতি সুকান্ত মজুমদারকে। অন্যদিকে নেতাজির ছবিতে মাল্যদান করে তাঁকে শ্রদ্ধা জানাতে দেখা যায় বিজেপি নেতা শমীক ভট্টাচার্যকে। এদিকে এদিন নেতাজির মূর্তিতে মালা দিতে এসে তৃণমূল নেতা তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে বলতে শোনা যায়, যে সাভারকারের দল নেতাজির আজাদ হিন্দ ফৌজের বিরোধীতা করে ব্রিটিশকে এখানে সাহায্য করেছিল তার সৈন্য নিয়ে এগিয়ে যাওয়ার জন্য, সেই সাভারকারের দলকে দিল্লি থেকে সরাতে হবে। নেতাজির আদর্শ সারা দেশে বিস্তার করতে হবে, যে স্বপ্নের ভারতবর্ষের কথা নেতাজি ভেবেছিলেন সেখানে এগিয়ে নিয়ে যেতে হবে। আর সেকারণেই আজ দেশ মমতা বন্দোপাধ্যায়কে আহ্বান করছে। নেতাজির স্বপ্নকে সফল করার জন্য মমতা বন্দোপাধ্যায়কে সেই উদ্যোগ নিতে হবে।” যদিও তার এই বক্তব্যের পাল্টা কোনও প্রতিক্রিয়া এখনও আসেনি বিজেপি-র তরফে।

আরও পড়ুন- ওরা বাদ দিয়েছে আমরা শুরু করব, Netaji জয়ন্তীতেই যোজনা কমিশন তৈরির ঘোষণা মমতার

আরও পড়ুন- স্বাধীনতার ৭৫ বছরে কোথায় দাঁড়িয়ে দেশের ছাত্র রাজনীতি, কোন পথ দেখিয়ে ছিলেন স্বয়ং Netaji

Read more Articles on
Share this article
click me!