Weather Report Today: আজ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস, ভিজবে কলকাতাও

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ ও আগামীকাল দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ নদিয়া, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমানে শিলা বৃষ্টির সম্ভাবনা। 

Web Desk - ANB | Published : Jan 23, 2022 2:20 AM IST / Updated: Jan 23 2022, 07:56 AM IST

মাঘের মাঝামাঝিতে আবার উধাও শীত (Winter)। শনিবার বৃষ্টিতে (Rain) ভিজেছে কলকাতা (Kolkata)। আর তার সঙ্গে সঙ্গে দক্ষিণঙ্গের (South Bengal) একাধিক জেলাতেই বৃষ্টি হয়েছে। রবিবারও সকাল থেকেই আকাশের মুখ গোমড়া (Cloudy Sky)। সকালে অবশ্য বৃষ্টির দেখা পাওয়া যায়নি। যদিও আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) পূর্বাভাস অনুযায়ী আগামী কয়েকটা দিন বঙ্গের আবহাওয়া খুব একটা ভালো থাকবে না। পশ্চিমী ঝঞ্ঝার ফলে অকাল বৃষ্টি লেগেই থাকবে বঙ্গের প্রায় সব জেলাতেই। তবে বৃষ্টি কাটিয়ে কবে ফের মিলবে শীতের দেখা তা নিয়েও রয়েছে আশঙ্কা। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ ও আগামীকাল দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ নদিয়া, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমানে শিলা বৃষ্টির সম্ভাবনা। তবে ২৫ জানুয়ারি এই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব অনেকটাই কেটে যাবে। শুধুমাত্র কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে কিছুটা বৃষ্টি হবে পারে। ২৬ জানুয়ারি আবহাওয়া (Weather) শুষ্ক থাকবে ও আকাশ পরিষ্কার হয়ে যাবে। এই দিন শুধুমাত্র দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। 

আরও পড়ুন- রাজ্যের জন্য সুখবর, বাংলাকে ১ হাজার কোটি টাকা ঋণ বিশ্ব ব্যাঙ্কের

তবে এই মুহূর্তে রাতের তাপমাত্রার (Temperature) উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হবে না। ২৬ জানুয়ারির পর থেকে বৃষ্টি কমে গেলে তারপর ধীরে ধীরে তাপমাত্রার পরিবর্তন হতে থাকবে। আর উত্তরবঙ্গের (North Bengal) ক্ষেত্রে আগামীকাল পর্যন্ত পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব একটু বেশি থাকবে। আজ ও আগামীকাল উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন- ট্যাবলো বিতর্কের মাঝেই উদ্যোগ রাজ্যের, নেতাজির স্মরণে কলকাতার রাস্তায় বিশেষ ট্রাম 'বলাকা'

আবহবিদরা আরও জানিয়েছেন, পশ্চিমী ঝঞ্ঝা সাধারণত কাশ্মীর থেকে ভারতে প্রবেশ করে। তার জেরেই উত্তর ভারতে তুষারপাত হয়। কিন্তু, সম্প্রতি একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারত থেকে মধ্য ভারত হয়ে সরাসরি বঙ্গে প্রবেশ করছে। যার জেরে পিছু হটছে শীত। তাই আপাতত জাঁকিয়ে ঠান্ডা পরার সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন- চলন্ত ট্রেনে শ্লীলতাহানির ঘটনায় নতুন মোড়, ফেসবুক লাইভ ধরিয়ে দিল অভিযুক্তকে

চলতি মরশুমে সেভাবে জাঁকিয়ে শীতের দেখাই পাননি রাজ্যবাসী। শীত পড়লেও তা বেশিদিন স্থায়ী হয়নি। পশ্চিমী ঝঞ্ঝা থেকে শুরু করে ঘূর্ণাবর্ত সব একের পর এক আসার ফলে রাজ্যে উত্তুরে হাওয়া প্রবেশ করতে পারেনি। একাধিকবার প্রবেশের পথে বাধা পেয়েছে উত্তুরে হাওয়া। আর জানুয়ারির শেষ সপ্তাহেও পশ্চিমী ঝঞ্ঝার হাত থেকে রেহাই পেলেন না বঙ্গবাসী। আর তার জেরে আারও বৃষ্টির মুখ দেখতে হচ্ছে তাঁদের। আসলে সপ্তাহান্তে শীতের আমেজ গায়ে মেখে পরিবারের সঙ্গে বেরিয়ে পড়েন অনেকেই। কিন্তু, বৃষ্টির জেরে চলতি সপ্তাহে তা একেবারেই ভেস্তে গিয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার জেরে রবিবারও সকাল থেকেই আকাশের মুখ গোমড়া রয়েছে।

Share this article
click me!