পুজোর মাঝেই নিম্নচাপের জের, প্রবল বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

 উত্তর আন্দামান সাগরে  নিম্নচাপের জেরে বৃষ্টি বাড়বে ১৩,১৪,১৫ অক্টোবর ।   আর এই নিম্নচাপের প্রভাবেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রবল বর্ষণ হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।  

 

Asianet News Bangla | Published : Oct 8, 2021 12:53 PM IST

শনিবার শহর ও শহরতলির (Cloudy) আকাশের মুখ ভার। পুজো যতো এগিয়ে আসছে, ততই বৃষ্টির সম্ভবনা প্রবল হচ্ছে। (Durga Puja 2021) দুর্গা পুজোয় সপ্তমীর পর থেকেই প্রবল বৃষ্টির পূর্বভাস দিয়েছে হাওয়া অফিস (Weather Office)। তারই সঙ্গে দাপিয়ে গরমও পড়বে কলকাতায়।  

আরও পড়ুন, Durga Puja2021: ছৌ শিল্পের আদলে ৩ সেমি অভিনব দুর্গা বানিয়ে তাক লাগালেন বাঁকুড়ার শিল্পী

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে,  আগের থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি অনেক কমে গেছে। জলীয় বাষ্পের পরিমাণও অনেক কমে গেছে। আগামী ২ থেকে ৩ দিন হালকা মাঝারী বৃষ্টি হবে। যদিও ১৩ অক্টোবর থেকে বৃষ্টি শুরু হবে। কারণ উত্তর আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হবে। তারপর উড়িষ্যা ও অন্ধ্র উপকূলে যাবে। এর ফলে বৃষ্টি বাড়বে ১৩,১৪,১৫ অক্টোবর । উপকূলের জেলাগুলোতে হালকা বৃষ্টি হবে। পশ্চিমের জেলাগুলোতে ও হালকা বিক্ষিপ্ত বৃষ্টি হবে। কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই। মেঘলা আকাশ থাকবে। এদিকে তাপমাত্রা অনেকটাই বেড়েছে। কলকাতার. তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি বঙ্গোপসাগরের উপর দিয়ে জলীয় বাষ্পের প্রবেশের ফলে আদ্রতা জনিত  অস্বস্তি বজায় থাকবে কলকাতায়। তাপমাত্রা ৩৪ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়ার্স ও রাতের তাপমাত্রা ২৭ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়ার্স থাকবে।

"

আরও পড়ুন, Durga Puja: পকসো মামলায় কয়েদি শিল্পীর তৈরি দুর্গা প্রতিমা বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে

এদিকে (Heavy Rain) প্রবল বর্ষণে ভেসে গিয়েছে বাংলার অসংখ্য জেলা। (Flood Situation)বন্যা পরিস্থিতি হয়েছে বাঁকুড়া, পূর্ব বর্ধমান সহ একাধিক জেলায়। তারই মাঝে (West Bengal) পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসতে পারে (Cyclone) ঘূর্ণিঝড়, আগেই সতর্ক করেছে হাওয়া অফিস। রাজ্যে মৌসুমি বায়ু এখনও সক্রিয়।  বঙ্গোপসাগরে পরপর তৈরি হতে থাকা  নিম্নচাপই মৌসুমি বায়ুকে সক্রিয় করছে। আর এই নিম্নচাপের প্রভাবেই ১৩ থেকে ১৫ তারিখ পর্যন্ত  কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রবল বর্ষণ হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। টানা বৃষ্টিতে সপ্তাহের শুরু তাপমাত্রা আচমকাই অনেকটা কমে গেলেও ফের আবার পারদ চড়েছে শহর কলকাতায়। আদ্রতাও নেহাত কম নয়। বিশেষ করে মেঘলা দিনে তা আরও বেশি অসহনীয় হয়ে উঠেছে। চলতি সপ্তাহে বৃহস্পতিবার-শুক্রবারও ভ্য়াপসা গরম ছিল কলকাতায়। তবে  শনিবার শহরের তাপমাত্রা ফের অনেকটাই বেড়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৭ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৫ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। অপরদিকে, শনিবার শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।   সর্বনিম্ন ৬০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে আগামী দুদিন বাড়বে তাপমাত্রা সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!