Asianet News BanglaAsianet News Bangla

Durga Puja2021: ছৌ শিল্পের আদলে ৩ সেমি অভিনব দুর্গা বানিয়ে তাক লাগালেন বাঁকুড়ার শিল্পী

৩ সেমি পুরুলিয়ার ছৌ শিল্পের আদলে অভিনব দুর্গা বানিয়ে সাড়া ফেলেছেন বাঁকুড়ার অর্পিতা। এর আগেও খবরের কাগজ দিয়ে দেবীদুর্গা বানিয়ে জেলার প্রাচীন শিল্প ডোকরা শিল্পকে তুলে ধরেছিলেন তিনি।  

Bankura artist Arpita Sarkar surprised everyone by making a 3 cm Durga idol RTB
Author
Kolkata, First Published Oct 8, 2021, 2:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুরুলিয়ার ছৌ শিল্পের (Purulia Chau Art) আদলে ৩ সেমি  অভিনব দুর্গা (3 cm Durga idol )বানিয়ে সাড়া ফেলেছেন বাঁকুড়ার অর্পিতা (Bankura artist Arpita Sarkar)। কথায় আছে যে রাঁধে সে চুলও বাঁধে সেটা নিখুত শিল্প কর্মের মাধ্যমে প্রমাণ করেছেন বাঁকুড়া শহরের ভকত পাড়ার গৃহবধু অর্পিতা সরকার। সংসারের নানান কাজের  মাঝেই অবসর সময় বের করে নিজেকে যুক্ত রাখেন হস্তশিল্পের শিল্প কর্মে। বাড়ির মধ্যেই  নানান উপকরন ব্যবহার করে গহনা থেকে  ঘরসাজানোর রকমারি জিনিসপত্র, উপহারের নানান দ্রব্য সহ নানান হস্তশিল্পের টুকিটাকি কাজ করেন অর্পিতা। তবে পুজো এলেই  নতুন কিছু করে দেখানোর ঝোঁক থেকেই অভিনব দুর্গা বানিয়ে চমক আনেন এই শিল্পী।

 

Bankura artist Arpita Sarkar surprised everyone by making a 3 cm Durga idol RTB

আরও পড়ুন, Durga Puja: পকসো মামলায় কয়েদি শিল্পীর তৈরি দুর্গা প্রতিমা বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে

জানা গিয়েছে, এর আগেও খবরের কাগজ দিয়ে দেবীদুর্গা বানিয়ে জেলার প্রাচীন শিল্প ডোকরা শিল্পকে তুলে ধরেছিলেন তিনি। রসুনের খোসা থেকেও দেবীদুর্গার সুন্দর রূপ বানিয়ে সকলের নজর কেড়েছিল। এমন নানান ফেলে দেওয়া জিনিসপত্র কে মূলত হাতিয়ার করে এই অভিনব শিল্প কর্মের মাধ্যমে পুজোর সময় দেবী দুর্গা বানাতে ভুলেন না শিল্পী অর্পিতা সরকার। তার শিল্পকর্ম এবারেও ব্যাতিক্রম হয়নি। এবারো নিজের ছোট্ট শিল্প কর্মের মাধ্যমে আর এক প্রাচীন লোকশিল্পকে তুলে ধরেছেন শিল্পী। পুরুলিয়ার প্রাচীন লোকশিল্প ছৌ শিল্প। যার খ্যাতি বিশ্বজোড়া।  সেই শিল্পের অনুকরন করে এবার দেবী দশভুজার রূপ তুলে ধরেছেন শিল্পী। প্রতিবেশী জেলা পুরুলিয়া সেই জেলার এক প্রাচীন ছৌ শিল্পকে তুলে ধরতেই বাঁকুড়ার গৃহবধূর এই চেষ্টা।  কাগজ, পুথি, জরি, চুমকি, সুতো এমন নানান উপকরন দিয়ে প্রায় ১০ দিনের পরিশ্রমে ৩ সেমি আকারের দেবী দশভুজার রূপ ফুটিয়ে তুলেছেন শিল্পী। ছৌশিল্পের আদলে  অতিক্ষুদ্র এই শিল্প কর্মে নিখুত ভাবে  দেবীদুর্গা অভিনব এই শিল্প শৈলী , যা ইতিমধ্যেই মন ছুয়েছে অনেকের।

"

আরও পড়ুন, Durga Puja 2021: দক্ষিণ কলকাতার সেরা ২০ দুর্গা পুজো, তাক লাগাবে সাবেকিয়ানা আর সমকালীনের ফিউশন 

শিল্পী অর্পিতা সরকার জানান, 'ছোট বেলা থেকেই ছোট্ট ছোট্ট কিছু বানানোর নেশা ছিল।সেই কাজের নেশার থেকেই সাংসারিক কাজের ভীড় সামলেও অবসর সময় ব্যয় করি এইসব কাজের মধ্য দিয়ে। এবার পুরুলিয়া ছৌ শিল্প কে বেছে নিয়ে দুর্গা বানিয়েছে।  এই ধরনের শিল্পকর্মের মাধ্যমে মানুষের মন জয়ের পাশাপাশি জেলা, রাজ্য, জাতীয় ও আন্তর্জাতিক সুনামও লক্ষ্য রয়েছে', বলেও দাবি শিল্পীর। গৃহবধুকে এইসব কাজে অনুপ্রেরনা জুগিয়েছে তার শ্বশুরবাড়ির সদস্যরা। এইভাবেই কাজ করতে করতে ভালো মানের সম্মান পাবে অর্পিতা, আশা করছেন তাঁর শ্বশুরবাড়ির লোকেরা।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios