সকালেই ৩ জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, নিম্নচাপের জেরে প্রবল বর্ষণ দক্ষিণবঙ্গে

 সকাল থেকেই কলকাতা সহ পার্শ্ববর্তী জেলাগুলির আকাশ মেঘলা রয়েছে ।  আবহাওয়া দফতর সূত্রে খবর, নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা-মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

Asianet News Bangla | Published : Sep 8, 2021 2:20 AM IST / Updated: Sep 08 2021, 07:52 AM IST

বুধবার শহর ও শহরতলির আকাশ ছেয়েছে মেঘে।  আবহাওয়া দফতর সূত্রে খবর, নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা-মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গেও প্রবল বর্ষণের সম্ভবনা রয়েছে। বুধবার এইমুহূর্তে সকাল ৭ টা ২৪ মিনিট নাগাত শহরের তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়ার্স।


আরও পড়ুন, শুভেন্দুর রক্ষাকবচের বিরোধিতা, ডিভিশন বেঞ্চে রাজ্য

 আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার ভোর ৫ টা ৩০ থেকে২-৩ ঘন্টার মধ্যেই দক্ষিণ ২৪ পরগণা এবং দুই মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।মূলত সকাল থেকেই কলকাতা সহ পার্শ্ববর্তী জেলাগুলির আকাশ  মেঘলা রয়েছে। সকালের দিকে কলকাতা সহ দক্ষিণবঙ্গে দু-এক পশলা বৃষ্টি হয়েছে। নিম্নচাপের জেরে এদিনও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পূর্বভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উল্লেখ্য, বঙ্গোপসাগরে ফের নতুন করে নিম্নচাপ তৈরি হয়েছে। তার জেরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। হাওয়া অফিসের তরফে বলা হয়েছে, নিম্নচাপের অভিমুখ অন্ধ্র প্রদেশের দিকে থাকায়  দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে।  তবে বৃষ্টিপাত বাড়লেও আগের মতো ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে। তবে তিন-চারদিন ধরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত জারি থাকবে। মাঝে মধ্যে উঁকি দেবে রোদ। দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে সবথেকে বেশি বৃষ্টি হবে দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা,  ঝাড়গ্রামে। এই জেলাগুলিতে হালকা থেকে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। অপরদিকে উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পঙে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । 

আরও পড়ুন, Tripura: 'তথ্য প্রমাণ সহ গ্রেপ্তার করাবো', গরু পাচার ইস্যুতে TMC-কে হুমকি ত্রিপুরার মুখ্যমন্ত্রীর
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ায়  এখন বেশ কিছুদিন রাজ্যে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। তবে ধীরে ধীরে বৃষ্টির পরিমাণ কমে যাবে। এছাড়া এই বৃষ্টিপাতের ফলে শহরের তাপমাত্রা অনেকটাই কমে গিয়েছে। মুক্তি মিলেছে হাঁসফাঁস অবস্থা থেকেও। বুধবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ৩১.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.২ ডিগ্রী।  স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে।   শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।   সর্বনিম্ন ৮৫ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।   সোমবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ৩৫.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.০ ডিগ্রী।  স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। অপরদিকে   শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।   সর্বনিম্ন ৬০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ৩৩.৯ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.২ ডিগ্রী।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। অপরদিকে শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।   সর্বনিম্ন ৭০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

 আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

 

Share this article
click me!