আজ সপ্তমীতে আকাশ মেঘলা, অষ্টমী থেকেই প্রবল বর্ষণ শুরু কলকাতা সহ দক্ষিণবঙ্গে

সপ্তমীতে আকাশের মুখ ভার, ভ্যাপসা গরমে তীব্র অস্বস্তি কলকাতায়। মঙ্গলবার  দুই বঙ্গেই বৃষ্টির খুব একটা সম্ভাবনা নেই, ১৩ অক্টোবর অষ্টমীতে দক্ষিণবঙ্গের ৭ জেলায় প্রবল বর্ষণের পূর্বভাস।

 

 

Asianet News Bangla | Published : Oct 12, 2021 2:11 AM IST / Updated: Oct 12 2021, 07:44 AM IST

সপ্তমীতে আকাশের মুখ ভার (Cloudy) শহর এবং শহরতলিতে (City)। ভ্যাপসা গরমে তীব্র অস্বস্তি কলকাতায় (Kolkata)। মঙ্গলবার দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গ (North Bengal and South Bengal) দুই জায়গাতেই মোটামুটি শুষ্ক আবহাওয়া থাকবে। বৃষ্টি খুব একটা সম্ভাবনা নেই। ১৩ অক্টোবর অষ্টমীতে দক্ষিণবঙ্গের (South Bengal) ৭ জেলায় প্রবল বর্ষণের পূর্বভাস।

আরও পড়ুন, Durga Puja 2021: পুজোতে 'খেলা হবে', থিম বানিয়ে চমক ভবানীপুর দুর্গোৎসব সমিতির

আলিপুর আহাওয়া সূত্রে খবর,  মৌসুমী বায়ু ১১ অক্টোবার পশ্চিমবঙ্গের কিছু জায়গা থেকে বিদায় নিয়েছে । শিলিগুড়ি ,মালডা, শ্রীনিকেতন ,মেদিনীপুর পুরুলিয়া , ও বাঁকুড়ার কিছু অংশ  থেকে মৌসুমী বায়ু বিদায় নিচ্ছে। আগামী দু'দিনের মধ্যে বর্ষা বিদায় নেবে। আগামী ১৩ তারিখ নাগাদ পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন আন্দামান সাগরের ওপরে একটি নিম্নচাপ তৈরি হবে। যেটা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ১৫ তারিখ উড়িষ্যা ও অন্ধ্র উপকূলে প্রবেশ করবে।আলিপুর আহাওয়া সূত্রে খবর, দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গ দুই জায়গাতেই মঙ্গলবার মোটামুটি শুষ্ক আবহাওয়া থাকবে। বৃষ্টি খুব একটা সম্ভাবনা নেই। ১৩ অক্টোবর দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনা, হাওড়া ,হুগলি এবং  কলকাতার দু-এক জায়গায় খুব হালকা বৃষ্টিপাত হবে। বাকি জায়গার শুষ্ক আবহাওয়া থাকবে।১৪ তারিখ দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া ,হুগলি ,কলকাতায়  বৃষ্টির পরিমাণ একটু বাড়বে, ১৫ অক্টোবর দক্ষিণবঙ্গে সমস্ত জেলায় বৃষ্টিপাত হবে। উপকূলের জেলাতে বৃষ্টি একটু বেশি হবে। উত্তরবঙ্গে ১২ তারিখ থেকে ১৪ অক্টোবর অবধি শুষ্ক আবহাওয়া থাকবে। ১৫ অক্টোবর  উত্তরবঙ্গের মালদা তে হালকা বৃষ্টি হবে।এই নিম্নচাপ এর হাত ধরে উত্তর-পশ্চিমের বাতাসের প্রভাব দক্ষিণবঙ্গে বাড়বে ফলে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে।

আরও পড়ুন, By Election: উপনির্বাচনে প্রচারকদের তালিকায় নাম না থাকা না নিয়ে মুখ খুললেন বাবুল, নীরব নুসরত

এদিকে প্রবল বর্ষণে আগেই ভেসে গিয়েছে বাংলার অসংখ্য জেলা। (Flood Situation)বন্যা পরিস্থিতি হয়েছে বাঁকুড়া, পূর্ব বর্ধমান সহ একাধিক জেলায়। তারই মাঝে ফের সতর্ক করেছে হাওয়া অফিস। রাজ্যে মৌসুমি বায়ু এখনও সক্রিয়।  বঙ্গোপসাগরে পরপর তৈরি হতে থাকা  নিম্নচাপই মৌসুমি বায়ুকে সক্রিয় করছে। আর এই নিম্নচাপের প্রভাবেই ১৩ থেকে ১৫ তারিখ পর্যন্ত  কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রবল বর্ষণ হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। টানা বৃষ্টিতে সপ্তাহের শুরু তাপমাত্রা আচমকাই অনেকটা কমে গেলেও ফের আবার পারদ চড়েছে শহর কলকাতায়। আদ্রতাও নেহাত কম নয়। বিশেষ করে মেঘলা দিনে তা আরও বেশি অসহনীয় হয়ে উঠেছে।    আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.৭ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে, মঙ্গলবার শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ  ৯৫ শতাংশ।   সর্বনিম্ন ৫৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!