আজ দশমীতে আকাশ মেঘলা, বিদায়ের সুরের মাঝেই প্রবল বর্ষণের পূর্বাভাস

শুক্রবার দশমীতে বিষাদের সুর আকাশে-বাতাশে। এদিনও আকাশ মেঘলা শহর এবং শহরতলিতে, তারই মাঝে প্রবল বর্ষণের পূর্বাভাস। 

Asianet News Bangla | / Updated: Oct 15 2021, 06:30 AM IST

শুক্রবার দশমীতে (Durga Puja Dashami 2021) বিষাদের সুর আকাশে-বাতাশে। এদিনও আকাশ (Cloudy Sky) মেঘলা শহর এবং শহরতলিতে। তারই মাঝে প্রবল বর্ষণের পূর্বাভাস। হাওয়া অফিস জানিয়েছে, (Depression) নিম্নচাপের প্রভাবেই  ১৫ অক্টোবর পর্যন্ত  কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রবল বর্ষণ হতে পারে। ১৬ অক্টোবরের পর থেকে দক্ষিণবঙ্গে দক্ষিণ-পশ্চিম হাওয়ার হাত ধরে জলীয় বাষ্প প্রভাব বাড়বে।

 আরও পড়ুন, মমতাকে সমর্থন গোয়ার বিধায়কের, BJP-কে তোপ দেগে কংগ্রেসের বিরুদ্ধেও ক্ষোভ প্রসাদের

আবহাওয়া দফতর সূত্রে খবর, ইতিমধ্যেই উত্তরবঙ্গ থেকে বিদায় নিয়েছে বর্ষা । দক্ষিণবঙ্গের অধিকাংশ জায়গা থেকেও বিদায় নিয়েছে বর্ষা। শীঘ্রই দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া থেকে বর্ষা বিদায় নেবে। আন্দামান সাগরের উপর যে ঘূর্ণাবর্ত ছিল সেটা নিম্নচাপে পরিণত হবে। এরপর ধীরে ধীরে এটি ওড়িশা ও অন্ধ্র উপকূলের দিকে এগিয়ে যাবে।আলিপুর আবহাওয়া দফতর  জানিয়েছে, মৌসুমী বায়ু ১১ অক্টোবর পশ্চিমবঙ্গের কিছু জায়গা থেকে বিদায় নিয়েছে। শিলিগুড়ি, মালদহ, শ্রীনিকেতন, মেদিনীপুর পুরুলিয়া, ও বাঁকুড়ার কিছু অংশ থেকে মৌসুমী বায়ু বিদায় নিচ্ছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে মঙ্গলবার থেকে ১৫ অক্টোবর পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

আরও পড়ুন, Petrol-Diesel Price: ফের দাম বাড়ল পেট্রোল-ডিজেলের, পুজোয় নাভিশ্বাস ওঠার জোগাড় বাঙালির

শুধু মাত্র ১৫ তারিখে নিচের দুটি জেলা মালদহ ও দিনাজপুরে হালকা বৃষ্টি হতে পারে। ১৩ অক্টোবর দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতার দু-এক জায়গায় খুব হালকা বৃষ্টিপাত হয়েছে। বাকি জায়গায় শুষ্ক আবহাওয়া থাকবে। ১৪ অক্টোবর  নবমীর দিন উপকূলে জেলাতে বৃষ্টির পরিমাণ বাড়বে। ভিতরে জেলাগুলোতে মাঝারি বৃষ্টি হবে। ১৬ অক্টোবরের পর থেকে দক্ষিণবঙ্গে দক্ষিণ-পশ্চিম হাওয়ার হাত ধরে জলীয় বাষ্প প্রভাব বাড়বে। আর্দ্রতা জড়িত অস্বস্তি বজায় থাকবে পূজোর কটা দিন।হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে পরপর তৈরি হতে থাকা নিম্নচাপই মৌসুমি বায়ুকে সক্রিয় করছে। আর এই নিম্নচাপের প্রভাবেই  ১৫ অক্টোবর পর্যন্ত  কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রবল বর্ষণ হতে পারে।  সপ্তাহের শুরু থেকেই আচমকাই  পারদ চড়েছে শহর কলকাতায়। বিশেষ করে মেঘলা দিনে আদ্রতা চড়ে তা আরও বেশি অসহনীয় হয়ে উঠেছে। আশা করা যায় দশমীর বৃষ্টিতে কিছুটা হলেও পারদ নামবে। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!