আজ কলকাতা সহ ৭ জেলায় ভারী বর্ষণ, মঙ্গল অবধি মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ

পুজো মরশুমে দ্বাদশীতেও মিলল না রোদের দেখা।   শুক্রবার এবং শনিবার কম বেশি বৃষ্টি হলেও রবিবার ভারী বর্ষণের পূর্বভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

 

Asianet News Bangla | Published : Oct 16, 2021 11:55 AM IST

পুজো (Puja 2021) মরশুমে দ্বাদশীতেও মিলল না রোদের দেখা। এদিনও আকাশ মেঘলা (Cloudy Sky) শহর ও শহরতলির বুকে। শুক্রবার এবং শনিবার কম বেশি বৃষ্টি হলেও রবিবার ভারী বর্ষণের পূর্বভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। এদিন সকালে পূর্ব বর্ধমান, বাঁকুড়া এবং পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বভাস।

আরও পড়ুন, Ustad Rashid khan: 'বাড়ির সামনে স্নাইপার তাক করা, বেরোলেই গুলি', রশিদ খানকে প্রাণ নাশের হুমকি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে,  মধ্য-পশ্চিম বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ওপর একটি নিম্নচাপ অবস্থান করছে । এটি ধীরে ধীরে অন্ধ্র ও উড়িষ্যা  উপকূলে দিকে অগ্রসর হচ্ছে এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প দক্ষিণবঙ্গে প্রবেশ করছে। এর ফলে  দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়ার কথা আগেই জানিয়েছে হাওয়া অফিস। ১৭ ও ১৮ অক্টোবর কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি , দুই মেদিনীপুরের কয়েকটি জায়গায় খুব ভারী বৃষ্টিপাত হবে। ১৯ অক্টোবর হালকা বৃষ্টিপাত চলবে। দক্ষিণবঙ্গে ১৭ ও ১৮ অক্টোবর দুই মেদিনীপুর, দুই ২৪ পরগণা এবং কলকাতাতে  ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া থাকবে। মৎস্যজীবীদের ১৭ থেকে ১৯ অক্টোবর সমুদ্র যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন, Murder Case: পরকীয়ায় মত্ত হয়ে স্বামীকে গলা টিপে খুন ভাঙড়ে, ধৃত স্ত্রী

দুর্গা পুজোর আগের থেকে পারদ চড়েছে শহর কলকাতায়। এদিকে দ্বাদশীতে এসেও তাপ কমার নাম নেই। বিশেষ করে মেঘলা দিনে আদ্রতা চড়ে তা আরও বেশি অসহনীয় হয়ে উঠেছে। তবে সপ্তাহান্তের ঝড় বৃষ্টি লাগাম পরাতে পারে তাপমাত্রা পারদে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৬ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। অপরদিকে, শনিবার শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ। সর্বনিম্ন ৬৩ শতাংশ।শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ২৪.১ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। অপরদিকে, শনিবার শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। সর্বনিম্ন ৫৭ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৪ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.০ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, শুক্রবার শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। সর্বনিম্ন ৬৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!