পারদ পতনে স্বস্তি ফিরল কলকাতায়, আজও প্রবল বর্ষণের পূর্বাভাস দুই বঙ্গে

 

  •   বৃষ্টিতে পারদ পতন শহর-শহরতলিতে 
  • শুক্রবার প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই বঙ্গে
  • বৃষ্টি বাড়বে  দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়  
  •  অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা উত্তরবঙ্গে

Asianet News Bangla | Published : Jul 2, 2021 3:55 AM IST

শুক্রবার বৃষ্টিতে পারদ পতন শহর-শহরতলিতে। ইতিমধ্যেই একটানা ভারী বৃষ্টিতে তথৈবচ অবস্থা উত্তরবঙ্গে। জেলায়-জেলায় জমেছে জল। বিশেষ করে দক্ষিণ কলকাতায় বৃষ্টির জল নেমে পারছে না। তার আগেই ফের বৃষ্টি। এদিনও সাতসকালেই সূর্যকে আড়াল করে আকাশে রাশি রাশি মেঘ। হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি নামার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, কোভিডে চিন্তা বাড়িয়ে তৃতীয় দার্জিলিং, একদিনের আক্রান্তে দ্বিতীয় উত্তর ২৪ পরগণা

 


 
হাওয়া অফিস  জানিয়েছে, শুক্রবার অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা দার্জিলিং, কালিম্পং ,জলপাইগুড়ি ,কোচবিহার ও আলিপুরদুয়ারে। এদিকে বৃষ্টি বাড়বে  দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়।  বীরভূম ও মুর্শিদাবাদে দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টির কমলা সর্তকতা মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। হাওয়া অফিস আগাম জানিয়েছে, শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির কমলা সতর্কতা উত্তরবঙ্গের জেলাগুলিতে। পাহাড়ি এলাকায় ধস নামবে। বাড়বে নদীর জলস্তর । নীচু এলাকায় প্লাবনের আশঙ্কা। আবহাওয়া দফতর সূত্রে খবর,  উত্তর প্রদেশ থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত মৌসুমী অক্ষরেখা। এই অক্ষরেখা ঝাড়খন্ড ও ওড়িশার উপর দিয়ে গেছে। এর প্রভাবে জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে বঙ্গে  বৃষ্টির পরিস্থিতি । ছত্তিশগড় ও ঝাড়খণ্ডে ঘূর্ণাবর্ত রয়েছে।

 

 

আরও পড়ুন, ইংরেজদের বিরুদ্ধে প্রথম আন্দোলনে নামেন তাঁরাই, হুল দিবসে সিধু কানুর মূর্তি উদ্বোধন অধোয্যায়

 বৃষ্টিতে তাপমাত্রা কমে হাঁসফাঁস অবস্থা থেকে অবশেষে মুক্তি কলকাতায়। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৭ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।   সর্বনিম্ন তাপমাত্রা    ২৪.৬  ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬  শতাংশ এবং সর্বনিম্ন ৭৭ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।   সর্বনিম্ন তাপমাত্রা    ২৬.০  ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪  শতাংশ এবং সর্বনিম্ন ৭৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৬ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।   সর্বনিম্ন তাপমাত্রা    ২৮.৭  ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৮ শতাংশ এবং সর্বনিম্ন ৭০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে 

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Share this article
click me!