ঘূর্ণাবর্তের জের, আগামী ২৪ ঘণ্টায় প্রবল বর্ষণ দুই বঙ্গেই, সতর্কতা জারি করল হাওয়া অফিস

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এর ওপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে ।আগামী তিনদিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের সর্বত্র  বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। 

Asianet News Bangla | Published : Sep 17, 2021 12:25 PM IST / Updated: Sep 17 2021, 06:00 PM IST

শুক্রবার অপেক্ষাকৃত আকাশ পরিষ্কারই ছিল সারা দিন।  এদিন বিশ্বকর্মা পুজো উপলক্ষে ঘুড়িতে ঘুড়িতে আকাশ ছেয়েছে। তবে পরিস্থিতিটা এক-দুদিন আগে একেবারেই অন্যরকম ছিল। আবহাওয়া দফতরের পূর্বাভাস মিলে গিয়ে আকাশে আংশিক মেঘ থাকলে অনেকটাই  এদিন রোদের দেখা মিলেছে। তবে তা ক্ষণস্থায়ী। রাত পেরোনো টুকুরই শুধু অপেক্ষা । তারপরেই ফের ঘূর্ণবর্তের জেরে প্রবল বর্ষণে ভাসতে চলেছে বাংলা।

আরও পড়ুন, 'রাহুল নন, মোদীর বিকল্প মুখ মমতাই', 'জাগোবাংলা'-প্রতিবেদন নিয়ে বিস্ফোরক অধীর

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এর ওপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে । যেটি শনিবার উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপকূলে ওপরে আসবে। পাশাপাশি মৌসুমী অক্ষরেখা জামশেদপুর দীঘা হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত । এই দুটো সিস্টেমের জন্য আগামী তিনদিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের সর্বত্র  বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। শনিবার বৃষ্টির পরিমাণ বাড়বে। বিশেষ করে দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি হবে। এছাড়া বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। 

আরও পড়ুন, 'উত্তর প্রদেশে গিয়ে উপদেশ দিন', শিশুদের জ্বর নিয়ে পরামর্শ দিতে গিয়ে ফিরহাদের নিশানায় রাজ্যপাল
রবিবার ১৯ তারিখ  দুই মেদিনীপুর , ঝাড়গ্রাম , নদীয়া ও দক্ষিণ ২৪ পরগনা বেশ কিছু জেলায় ভারী বৃষ্টি হবে। কলকাতাতে এদিন হালকা বৃষ্টি হবে। শনিবার বৃষ্টির পরিমাণ বাড়বে। ১৯ তারিখ কলকাতার বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টির সর্তকতা থাকছে।  আগামী ২৪ ঘণ্টায়  উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পংভারী বৃষ্টির সর্তকতা থাকছে। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। অপরদিকে, আবহাওয়া দফতর সূত্রে খবর,  মধ্যপ্রদেশ ও গুজরাটে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। এদিন থেকে বৃষ্টি বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। হাওয়া অফিস আরও জানিয়েছে,  হরিয়ানা রাজস্থান ও পশ্চিম উত্তরপ্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।  মধ্যপ্রদেশ রাজস্থান গুজরাট মহারাষ্ট্রে ভারী বৃষ্টির সম্ভাবনা।

 আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

 

Share this article
click me!