হাওড়া ডিভিশন থেকে বাতিল বেশ কিছু ট্রেন, নয়া ঘোষণা রেলের

  • গুরুত্বপূর্ণ ঘোষণা ভারতীয় রেলের
  • পূর্ব রেলের তরফ থেকে জানানো হয়েছে এই ঘোষণা
  • সাতই মে থেকে বেশ কয়েকটি ট্রেন চালানো হবে না
  • বাতিল করা হচ্ছে ১৬টি ট্রেন

debojyoti AN | Published : May 4, 2021 1:53 PM IST

গুরুত্বপূর্ণ ঘোষণা ভারতীয় রেলের। পূর্ব রেলের তরফ থেকে জানানো হয়েছে, সাতই মে থেকে বেশ কয়েকটি ট্রেন চালানো হবে না। যাত্রী সংখ্যা কম হয়ে যাওয়ায় বেশ বড়সড় ক্ষতির মুখে পড়েছে রেল। তাই ১৬টি ট্রেন বাতিল করা হবে বলে জানানো হয়েছে। 

একটি ট্যুইটে পূর্ব রেল জানিয়েছে বাতিল করা ট্রেনের তালিকা দেখে তারপরেই যেন রিজার্ভেশন করেন যাত্রীরা। নতুবা তাঁরা সমস্যায় পড়তে পারেন। বাতিল হওয়া ট্রেনের তালিকাও প্রকাশ করেছে পূর্ব রেল। 

02019 হাওড়া - রাঁচি
02020 রাঁচি- হাওড়া
02339 হাওড়া-ধানবাদ
02340 ধানবাদ - হাওড়া
03027 হাওডা় - আজিমগঞ্জ
03028 আজিমগঞ্জ- হাওড়া
03047 হাওডা়- রামপুরহাট
03048 রামপুরহাট-হাওড়া
03117 কলকাতা-লালগোলা
03118 লালগোলা- কলকাতা
03187 শিয়ালদহ - রামপুরহাট
03188  রামপুরহাট- শিয়ালদহ
03401 ভাগলপুর- দানাপুর
03402 দানাপুর- ভাগলপুর
03502 আসানসোল- হলদিয়া
03501 হলদিয়া- আসানসোল

করোনায় আক্রান্ত হয়েছেন একাধিক ট্রেনের চালক থেকে কর্মীরা। যার ফলে কর্মী সংখ্যাও হ্রাস পেয়েছে রেলে। শিয়ালদহ ও হাওড়া ডিভিশনে বাতিল করতে হয়েছে একের পর এক লোকাল থেকে দূরপাল্লা বা মাঝারি পাল্লার ট্রেন। 

পূর্ব রেল জানিয়েছে, ২৯শে এপ্রিল থেকে বিহারের ২৩টি ট্রেনকে পরবর্তী আদেশ পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। ক্রমাগত যাত্রীদের সংখ্যা হ্রাসের পরিপ্রেক্ষিতে কয়েকটি ট্রেন প্রায় খালি আসন নিয়েই যাতায়াত করছে, যা বড়সড় ক্ষতির মুখে ফেলেছে পূর্ব রেলকে। এর পরিপ্রেক্ষিতে পূর্ব রেল ট্রেনগুলির একটি তালিকা প্রস্তুত করেছে যা পর্যাপ্ত সংখ্যক যাত্রী পাচ্ছে না। স্ক্রিনিংয়ের পরে, ট্রেনগুলি পরবর্তী নির্দেশ না প্রকাশ করা পর্যন্ত বন্ধ করা হচ্ছে বলে জানানো হয়েছে পূর্ব রেলের তরফে। 

ফের ১৪টি ট্রেনকে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। এর মধ্যে কয়েকটি ট্রেন ঝাড়খণ্ডের টাটানগর স্টেশন এবং বিহারের ভাগলপুর স্টেশনে যায়। বেশিরভাগ ট্রেন চলাচল করে বাংলার রুট দিয়ে। 

আসানসোল-দিঘার সাপ্তাহিক ট্রেনটি আগামী ২৮ মে থেকে পরবর্তী নির্দেশ না মেলা পর্যন্ত বন্ধ থাকবে। একইভাবে আসানসোল টাটানগরের মধ্য দিয়ে চলমান ট্রেনটি আগামী চৌঠা মে থেকে প্রতি মঙ্গলবার, শুক্র ও রবিবার চলবে না। 

হাওড়া থেকে রাঁচির মধ্যে দিয়ে ধানবাদ হয়ে যাওয়া শতাব্দী এক্সপ্রেসও পর্যাপ্ত সংখ্যক যাত্রী পাচ্ছে না। এই ট্রেনটি খালি আসন নিয়ে যাত্রা করছে, ফলে ক্ষতির মুখে পড়ছে রেল। তাই পূর্ব রেল খুব তাড়াতাড়ি এটিকে বাতিল করার ঘোষণা করতে পারে বলে মনে করা হচ্ছে। পূর্ব রেল পর্যাপ্ত যাত্রীর অভাবের কারণে এই ট্রেনগুলি স্থগিতের নোটিশ দিয়েছে। এই ট্রেনগুলি বন্ধ রাখার ঘোষণা করেছে পূর্ব রেল। 

Share this article
click me!