আজ বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণ বাংলায়, আগামী ৪৮ ঘণ্টায় কালবৈশাখীর পূর্বাভাস

 

  • মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণ রাজ্য়ে
  •  ৬ মে অবধি  টানা বৃষ্টি হবে সারা বাংলায়
  •  আগামী ৪৮ ঘণ্টায় কালবৈশাখীর পূর্বাভাস
  •  প্রায় ৬০ কিমি বেগে আছড়ে পড়বে ঝড়

Ritam Talukder | Published : May 4, 2021 4:31 AM IST / Updated: Jun 01 2021, 01:03 PM IST

বৃষ্টিতে গুমোট গরম থেকে স্বস্তি ফিরল রাজ্যে। আবহাওয়া দফতরে খবর অনুযায়ী,  দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় কালবৈশাখীর পূর্বাভাস। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি কোথাও কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হবে নদিয়া মুর্শিদাবাদ এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায পূর্ব ও পশ্চিম মেদিনীপুর। কলকাতাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতে ঝড় বৃষ্টির পূর্বাভাস। 

 

 

আরও পড়ুন, কোভিড রুখতে শহরে চালু ২৫ বেড সহ নয়া 'অক্সিজেন পার্লার', উদ্ধোধন করলেন ফিরহাদ হাকিম 

 

আবহাওয়া দফতরে খবর অনুযায়ী, সকাল ৮ টা ৪০ এর পর থেকে ২ থেকে ৩ ঘন্টার মধ্য়ে হুগলি, হাওড়া কলকাতা, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগণা, পূর্ব বর্ধমান, নদিয়া, বীরভূম জেলায়  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি  রাজ্যজুড়ে এই ঝড়-বৃষ্টির স্পেল চলবে ৬ মে বৃহস্পতিবার পর্যন্ত। দক্ষিণবঙ্গের কিছু এলাকায় কালবৈশাখীর সম্ভাবনার কথাও জানাচ্ছে আবহাওয়া দপ্তর। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড়ের সময় ঘর থেকে না বেরোনোর পরামর্শ আলিপুর আবহাওয়া দপ্তরের। ঝড়-বৃষ্টির প্রভাবে তাপমাত্রা কমতে পারে রাজ্যে। বিধানসভা নির্বাচনের দিনগুলিতে যেভাবে কাঠফাটা রোদ ও আর্দ্রতাজনিত অস্বস্তিতে ভুগতে হয়েছে মানুষকে তার থেকে রেহাই মিলতে পারে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে সোমবার থেকেই তাপমাত্রা স্বাভাবিকের নিচে নামতে শুরু করেছে। বিশেষ করে দিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকায় স্বস্তির আবহাওয়া মিলবে রাজ্যে। 

আরও পড়ুন, ফলপ্রকাশের পর BJP-র বহু কার্যকর্তা খুন, হিংসার প্রতিবাদ জানাতে আজই রাজ্যে নাড্ডা 

 

 

কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ বৃষ্টির সম্ভাবনা। বিকেলের দিকে দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস।  আবহাওয়া দফতরে খবর অনুযায়ী,  মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.১ ডিগ্রি সেলসিয়ার্স।   সর্বনিম্ন তাপমাত্রা  ২২.৩ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৪২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  আবহাওয়া দফতরে খবর অনুযায়ী,  সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৮ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা  ২৩.৬ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ এবং সর্বনিম্ন ৪২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.২ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.০ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ এবং সর্বনিম্ন ৩৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.০ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৫ ডিগ্রী।  
 

Share this article
click me!