শহরের জমা জলের রহস্য ফাঁস,গার্ডেনরিচের ম্যানহোলের থেকে উদ্ধার বালির বস্তা-সিমেন্টের চাই


কেঁচো খুঁজতে গিয়ে বেরোল কেউটে। বৃষ্টির জমা জলের কারণ খুঁজতে গিয়ে গার্ডেনরিচের ম্যানহোলের থেকে উদ্ধার বালির বস্তা ও সিমেন্টের চাই।

Asianet News Bangla | Published : Aug 1, 2021 11:10 AM IST / Updated: Aug 01 2021, 05:12 PM IST


গার্ডেনরিচের ম্যানহোলের থেকে উদ্ধার বালির বস্তা ও সিমেন্টের চাই। চলতি সপ্তাহের নিম্নচাপের বৃষ্টিতে এমনিতেই কাবু কলকাতা। জল জমে ঢুকেছে ঘরে ভিতরে। অনেকেই পানীয় জলটুকুও নিতে পারছেন না। ছাদে গিয়ে বসবাস করছেন। ইতিমধ্যেই অতিভারী বৃষ্টির জেরে নদী জলস্তর বেড়ে ভেসেছে গ্রাম বাংলার অনেক জায়গা। কই কলকাতা সংলগ্ন গঙ্গার জল তো উপচে পড়েনি। এদিকে কলকাতা পুরসভাও পাম্প চালিয়ে যথাসাধ্য চেষ্টা করছে। তারপরেও কেনও জল নামেনি শহর থেকে। আর এরপরেই পাওয়া গেল উত্তর। কেঁচো খুঁজতে গিয়ে বেরোল কেউটে। আজ্ঞে হ্যাঁ এমনটাই মত শহরবাসীর।

আরও পড়ুন, ৪৮ ঘন্টা পার, মেলেনি পুরুলিয়ার নদীতে হড়কা বানে ভেসে যাওয়া বাইক আরোহীর দেহ
বর্ষার সময় গার্ডেনরিচে এইসব রাস্তা জলের তলায় থাকে। কিন্তু কেন জমছে এই জল, সেই কারণ খুঁজতে রবিবার কলকাতা পুরসভার মেয়র পারিষদ তারক সিং নিজে এলাকা পরিদর্শনে আসেন। এদিন কারণ জানতে গার্ডেনরিচের ম্যানহোলের মধ্যে  ডুবুরি নামানো হয়। আর তারপরেই বেরোল উণ্মোচন বড়সড় রহস্যের। গার্ডেনরিচের ম্যানহোলের মধ্যে থেকে উদ্ধার হলো বালির বস্তা ও বড় বড় সিমেন্টের চাই।  

তারক সিং জানিয়েছেন, এইসব জিনিস বেঙ্গলের মধ্যে থাকায় পাইপের জল পাস হচ্ছিল না আর সেই কারণেই এই সব জায়গায় জল জমে ছিল। তিনি আরও বলেন, যেসব জায়গায় একটু বৃষ্টিতে জল জমে সেই সব জায়গায় তিনি গিয়ে পরিদর্শন করছেন। এবং বেশিরভাগ জায়গায় ম্যানহোলের মধ্যে থেকে এইসব জিনিস উদ্ধার হচ্ছে। তিনি মনে করছেন, এইসব কারণের জন্যই জল পাস হচ্ছে না। জল জমে থাকছে এই সব এলাকায়। এলাকা পরিদর্শনের পরেই তিনি সিদ্ধান্ত নেবেন যে পরবর্তী পরিকল্পনা কী হবে এই সব জায়গায় জল নামানোর জন্য।

আরও পড়ুন, Train Cancel: নামেনি বৃষ্টির জল, আজও বাতিল একাধিক দূরপাল্লার ট্রেন

প্রসঙ্গত, টানা বৃষ্টিতে শহর কলকাতায় বিস্তীর্ণ অঞ্চল জুড়ে জল জমেছে। কোথাও কোথাও জল কোমর অবদি পৌঁছে গিয়েছে। পাশাপাশি শহরতলির বুকে ভারী বৃষ্টির জেরে জল দাঁড়িয়ে যাচ্ছে জমিতে। চাষ-আবাদ সহ একাধিক ইস্যুতে অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন সাধারণ মানুষ। ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে ভাঙড়ের সবজি চাষীরা। কলকাতারও অধিকাংশ এলাকায় জল ঢুকেছে ঘরে ভিতরেও। বাধ্য হয়ে অনেকে আশ্রয় নিয়েছেন ছাদে। চলতি সপ্তাহে অতিভারী বৃষ্টি থামতেই মিলেনিয়াম পার্ক এবং জাজেস ঘাটের লক গেট  পরিদর্শন করেন কলকাতা পুরসভার মেয়র পারিষদ তারক সিং। তিনি জানিয়েছেন, ইতিমধ্যে যে সমস্ত জায়গায় জল জমেছে তা পাম্পের সাহায্যে বার করে দেওয়া চেষ্টা করা হচ্ছে। যত তাড়াতাড়ি সম্ভব জল বাইরে বার করে দেওয়ার ব্যাবস্থা করা হচ্ছে। ইতিমধ্যে সমস্ত লক গেটগুলি খুলে দেওয়া হয়েছে। তবে গার্ডেনরিচের রহস্যভেদেই জল জমা থেকে মুক্তি পেতে চলেছে কলকাতা। 

   আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

 

Share this article
click me!