'ভাটপাড়ায় ফের আস্থাভোট হোক', মত কলকাতা হাইকোর্টের বিচারপতির

 

  • ভাটপাড়া পুরসভায় আস্থা ভোট খারিজ হাইকোর্টে 
  • সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা 
  • মামলা দায়ের করেছেন তিনজন তৃণমূল কাউন্সিলর
  • শুনানিতে ফের আস্থা ভোটের পক্ষে মতপ্রকাশ বিচারপতির

Tanumoy Ghoshal | Published : Jan 6, 2020 7:31 AM IST / Updated: Jan 06 2020, 01:33 PM IST

ভাটপাড়া পুরসভায় কি ফের আস্থা ভোট হতে চলেছে? সোমবার তেমনই মত প্রকাশ করলেন খোদ কলকাতা হাইকোর্টের বিচারপতি দীপঙ্কর দত্ত। তাঁর বক্তব্য, 'কাল ফের ভাটপাড়ায় আস্থা ভোট হোক। সংখ্যাগরিষ্ঠতা না থাকলে কেউ ক্ষমতায় থাকতে পারে না। আস্থা ভোটের ফল যাই হোক না কেন, ২ জানুয়ারি চেয়ারম্যানের সঙ্গে সংখ্যাগরিষ্ঠতা ছিল না।'

স্রেফ চেয়ারম্যান অর্জুন সিং-ই নন, লোকসভা ভোটের পর বিজেপিতে যোগ দেন ভাটপাড়া পুরসভার ২৯ তৃণমূল কাউন্সিলরও। আস্থা ভোটে জিতে পুরসভার দখল নেয় গেরুয়াশিবির।  কিন্তু কয়েক মাস আগে বদলে যায় সমীকরণ। গত নভেম্বর মাসে পুরনো দলে ফেরেন দলত্যাগী ১২ তৃণমূল কাউন্সিলর। এরপর বিজেপি পরিচালিত পুরবোর্ডের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে এনে ভোটাভুটি নোটিস দেন শাসকদলের তিনজন কাউন্সিলর। বস্তুত, গত বৃহস্পতিবার আস্থা ভোটে জিতে ভাটপাড়া পুরসভার পুর্নদখলের কথা ঘোষণা করে দেওয়া হয়। 

আরও পড়ুন: অর্জুনের গড়ে জোর ধাক্কা বিজেপি-এর, সাত মাস পর ভাটপাড়া পুরসভার দখল নিল তৃণমূল

এদিকে ভাটপাড়া পুরসভায় বেআইনিভাবে আস্থা ভোট করানোর অভিযোগে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় বিজেপি। দলের কোনও কাউন্সিলর ভোটাভুটিতেও অংশ নেননি। গেরুয়াশিবিরের দাবি, ভাটাপাড়া পুরসভার চেয়ারম্যা নিজেই ২০ জানুয়ারি সভা ডেকেছেন। কিন্তু তার আগেই বেআইনিভাবে সভা ডেকে অনাস্থা প্রস্তাব পাস করিয়ে নিয়েছেন তৃণমূল কাউন্সিলররা।  যেদিন আস্থা ভোট হয়, সেদিনই অনাস্থা প্রস্তাব ও ভোটাভুটি খারিজ করে দেয় কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ।  সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা করেছেন তিনজন তৃণমূল কাউন্সিলর। সোমবার মামলাটির শুনানিতে ফের ভাটাপাড়া আস্থা ভোটের পক্ষে মত দিলেন ডিভিশন বেঞ্চের অন্যতম বিচারপতি দীপঙ্কর দত্ত।   

Share this article
click me!