UPSC CDS exam 2022- রবিবার এক ঘন্টা আগে পরিষেবা চালু করবে কলকাতা মেট্রো

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে রবিবার কবি সুভাষ এবং দক্ষিণেশ্বর উভয়মুখী মেট্রো পরিষেবাই সকাল ৯টার পরিবর্তে ৮টা থেকে শুরু হবে। দমদম এবং কবি সুভাষ ও দক্ষিণেশ্বরের মধ্যেও মেট্রো পরিষেবা শুরু হবে সকাল ৮টায়।

Parna Sengupta | Published : Sep 3, 2022 3:57 AM IST

চৌঠা সেপ্টেম্বর রবিবার সকালে এক ঘন্টা আগে পরিষেবা শুরু করবে কলকাতা মেট্রো। ইউপিএসসি কমবাইন্ড ডিফেন্স সার্ভিসের পরীক্ষার জন্য এি পরিষেবা চালু করা হবে বলে জানা গিয়েছে। পরীক্ষার্থীদের সুবিধার জন্য ওই দিন সকাল ৯টার পরিবর্তে ৮টা থেকে মেট্রো চলবে। শুক্রবার মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানানো হয়েছে।

ওই দিন আপ এবং ডাউন মিলিয়ে মোট ৮২টি করে মোট ১৬৪টি মেট্রো পরিষেবা পাওয়া যাবে। এই ১৬৪টি মেট্রোর মধ্যে ১৫৪টি কবি সুভাষ ও দক্ষিণেশ্বরের মধ্যে যাতায়াত করে। দিনের শেষ মেট্রোর সময়সূচিতে কোনও পরিবর্তন হচ্ছে না। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে রবিবার কবি সুভাষ এবং দক্ষিণেশ্বর উভয়মুখী মেট্রো পরিষেবাই সকাল ৯টার পরিবর্তে ৮টা থেকে শুরু হবে। দমদম এবং কবি সুভাষ ও দক্ষিণেশ্বরের মধ্যেও মেট্রো পরিষেবা শুরু হবে সকাল ৮টায়।

আরও পড়ুন জলের তলা দিয়ে মেট্রো ছুটবে জুনে, হাওড়া-শিয়ালদহের যাত্রীরা কাউন্টডাউন শুরু করুন

মেট্রো রেলের তরফে আরও জানানো হয়েছে যে মেট্রোর সময়সারণী প্রতিবারের মতো এ বারের পুজোতেও বদলে যেতে চলেছে৷ কলকাতা মেট্রোর পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে সপ্তমী, অষ্টমী থেকে নবমী পর্যন্ত মেট্রো চলবে দুপুর ১২টা থেকে রাত ১২টা পর্যন্ত৷ এ ছাড়া দশমীতে দুপুর ১২টা থেকে রাত আটটা পর্যন্ত চলবে মেট্রো৷ এ ছাড়া ৩ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর বাড়ছে শনিবার ও রবিবারে মেট্রোর সংখ্যাও৷ শনিবার এ বার থেকে ২৩৪টি মেট্রোর বদলে চলবে ২৮২টি মেট্রো আর রবিবার ১৩০টি মেট্রোর বদলে চলবে ১৬৪টি মেট্রো।

আরও পড়ুন - যাত্রীদের গোলাপ ফুল দিয়ে স্বাগত, ইতিহাস রচনা করে যাত্রা শুরু শিয়ালদহ-সেক্টর ৫ মেট্রোর, সেরা ১০ ছবি

এ বারের পুরো গত দুবছরের থেকে অনেকটা আলাদা হতে চলেছে৷ কারণ, শেষ দুবছরে কোভিডের কারণে দুর্গাপুজোর তেমন আয়োজন করা সম্ভব হয়নি৷ এর ফলে বাজারও আগের বারের থেকে এ বার অনেক বেশি মাত্রায় ব্যবসা করতে চলেছে বলে মনে করা হচ্ছে। সেই দিকেও খেয়াল রাখতে হয়েছে। ফলে বাজারের দিকে তাকিয়ে মেট্রোর সময় বাড়াতে নির্দেশ দেওয়া হচ্ছে বলেই ধারণা। 

আরও পড়ুন - ১৪ জুলাই ইস্ট-ওয়েস্ট মেট্রো রুটে ইতিহাসের ক্ষণ, একই দিনে শিয়ালদহ থেকে ছুটছে ১০০ মেট্রো ট্রেন

এদিকে, ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের তরফে জানানো হয়েছে যে প্রার্থীরা UPSC প্রিলিম ২০২২ পাস করেছে তারা মূল পরীক্ষায় বসতে পারে। UPSC দ্বারা নির্ধারিত সময়সূচী অনুসারে, সিভিল সার্ভিসের প্রধান পরীক্ষা (UPSC CSE Mains 2022) ১৬, ১৭, ১৮, ২৪ এবং ২৫ সেপ্টেম্বর ২০২২-এ অনুষ্ঠিত হবে। প্রতিদিন দুই শিফটে পরীক্ষা নেওয়া হবে। প্রথম শিফট হবে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। দ্বিতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে দুপুর ২টো থেকে বিকাল ৫টা পর্যন্ত।

Share this article
click me!