কাঁচা বাদাম বিক্রেতা থেকে বাংলার সেলিব্রিটি, এবার শহর কলকাতায় তৈরি হল ভুবন বাদ্যকারের মূর্তি

জীবনে সাফল্য, খ্যাতি এগুলো হয় তো হঠাৎ করেই আসে। ঠিক যেমনটা হয়েছিল কাঁচা বাদাম বিক্রেতা ভুবন বাদ্যকারের। বাদাম বিক্রি করতে করতে ক্রেতাকে আকর্ষণ করতেই মেটো সুরে গান বেধেছিলেন তিনি। আর সেই গানের জনপ্রিয়তা আজ তাকে করে তুলেছে বাদাম কাকু। এবার তাকে অনন্য সম্মান জানালো শহর কলকাতা। 
 

Riya Dey | Published : Mar 22, 2022 6:40 AM IST

 ভুবন বাদ্যকার (Bhuban Badyakar) তথা বাদাম কাকুর খ্যাতি বর্তমানে শুধু পশ্চিমবঙ্গের মধ্যেই যে সীমাবদ্ধ আছে তা নয়, তাঁর পরিচিতি এখন গোটা দেশ জুড়ে। এমন কি দেশের বাইরে তাঁর গান পরিচিতি লাভ করেছে। সম্প্রতি কিছুদিন আগেই তিনি ছিলেন একজন নির্ভুল জেলার একজন সামান্য বাদাম বিক্রেতা (Badam seller)। তার বাদাম যাতে লোকে কিনতে আসে সেই জন্যই 'কাঁচা বাদাম' (Kancha Badam) নিয়ে গান ধরেছিলেন তিনি, 'বাদাম বাদাম দাদা কাঁচা বাদাম, আমার কাছে নাইকো বুবু ভাজা বাদাম, আমার কাছে পাবে শুধু কাঁচা.. বাদাম।' আর আচমকা এক পথচারির নজর কাড়ে এই গান। বর্তমানে সোশ্যাল মিডিয়ার যুগে তিনি শুধু গানটা পোস্ট করেছিলেন, এরপর রাতারাতি ভাইরাল হয়ে যায় সেই গান এবং বীরভূমের বাদাম বিক্রেতা হয়ে ওঠেন 'বাদাম কাকু।' এবার সেই বাদাম কাকুর সম্মানে তাঁর মূর্তি তৈরি হল কলকাতায়। 

কুমোরটুলির শিল্পী (Kumartuli's Artist) পরিমল পাল দোলযাত্রায় (Dolyatra) গোপাল পুজো উপলক্ষ্যে ৫.৫ ফুট লম্বা ভুবন বাদ্যকারের মূর্তিটি তৈরি করেছেন। এই প্রসঙ্গে শিল্পী পরিমল পাল জানান, 'এই বছর, বাংলা ভুবন বদ্যকরকে স্মরণ করছে। ফলস্বরূপ, আমি তার একটি মূর্তি তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি। এতে আমার চার দিন সময় লেগেছে। এরপর তিনি আরও বলেন, 'গোপাল পূজার সপ্তাহব্যাপী উৎসব শেষ হওয়ার পরে প্রতিমাটি আমার স্টুডিওতে কুমারটুলিতে স্থাপন করা হবে। 

 

আরও পড়ুন- ফের শহরে বিধ্বংসী অগ্নিকাণ্ড, পুড়ে ছাই রঙের কারখানা, ঘটনাস্থলে দমকলের ইঞ্জিন

আরও পড়ুন- পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি, আজ কী দাম কলকাতায়, রান্নার গ্যাসও হাজারের পথে

আরও পড়ুন- PNB Peon Recruitment 2022- পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের অধীনে প্রচুর নিয়োগ, আবেদনের শেষ দিন ২৮ মার্চ

মূর্তিটিতে ভুবন বাদ্যকারের (Bhuban Badyakar) পরনে রয়েছে কালো প্যান্ট, গোলাপি জামা এবং গলায় লাল গামছা, কপালে তিলক ও পেয়ে চটি। গান গাওয়ার ভঙ্গিমায় দাঁড়িয়ে আছেন তিনি এবং তাঁর পাশেই একটি গোপাল ঠাকুরের মূর্তি যা দেখে এ কথা মনে হওয়া স্বাভাবিক যে যেন গোপালের উদ্দেশ্যেই গান ধরেছেন বাদাম কাকু। গোপাল পূজা ছাড়া বাংলায় দোলযাত্রা অসম্পূর্ণই বলা চলে। কুমোরটুলির শিল্পীরা ও বালক ভোজন, সাংস্কৃতিক অনুষ্ঠানের সঙ্গে এই উৎসব পালন করেছেন। 

ভুবন বাদ্যকারের গানে পা মেলায় নি এমন সেলিব্রিটি মেলাই ভার। সোশ্যাল মিডিয়া খুললেই দেখা যায় ভুবন বাদ্যকারের গানে নাচে ভিডিও। তবে শুধু বিনোদন জগতের সেলিব্রিটিরাই নন ভুবন বাদ্যকারের গানে নেচেছেন ক্রীড়া জগতের সেলিব্রিটিরাও। ব্যাডমিন্টন তারকা পি ভি সিন্ধু ও এই গানে নেচে ভাইরাল হয়েছেন। বর্তমানে বিনোদনের এক অন্য নামে পরিণত হয়েছেন ভুবন বাদ্যকর। কুমোরটুলিতে ভুবন বাদ্যকরের মূর্তিই চলতি বছরে গোপাল পূজার (Gopal Puja) অন্যতম প্রধান আকর্ষণ। যদিও মুম্বইয়ে থাকার কারণে নিজের মূর্তি এখনও চাক্ষুস করা হয়ে ওঠে নি তাঁর।  তবে নিজের মূর্তি তৈরির খবর পেয়ে খুব খুশি তিনি। 

Share this article
click me!