'মাধ্যমিকের প্রশ্নপত্র ডিপার্টমেন্ট থেকেই ফাঁস হয়', পরীক্ষার সকালেই বিস্ফোরক দিলীপ

'আমার তো মনে হয় মাধ্যমিকের প্রশ্নপত্র ডিপার্টমেন্ট থেকেই ফাঁস হয়', মাধ্যমিকে পরীক্ষার সকালেই বিস্ফোরক বিজেপির সর্বভারতীয় সভাপতি দিলীপ ঘোষ।  প্রশাসন সূত্রে খবর, পরীক্ষা শুরু আগেই থেকেই স্পর্শকাতর এলাকায় বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। 

Web Desk - ANB | Published : Mar 7, 2022 5:28 AM IST / Updated: Mar 07 2022, 11:04 AM IST

'আমার তো মনে হয় মাধ্যমিকের প্রশ্নপত্র ডিপার্টমেন্ট থেকেই ফাঁস হয়', মাধ্যমিকে পরীক্ষার ( Madhyamik Exam 2022) সকালেই বিস্ফোরক বিজেপির সর্বভারতীয় সভাপতি দিলীপ ঘোষ। সোমবারই শুরু হচ্ছে ছাত্র জীবনের প্রথম বড় পরীক্ষা। প্রশাসন সূত্রে খবর, পরীক্ষা শুরু আগেই থেকেই স্পর্শকাতর এলাকায় বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। আর এই ইন্টারনেট পরিষেবার ইস্যুতেই সাতসকালে শাসকদলকে তোপ দাগলেন দিলীপ ঘোষ(Dilip Ghosh)।

দিলীপ ঘোষ এদিন বলেছেন, 'এভাবে ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখে মানুষকে বিড়ম্বনায় ফেলা ছাড়া আর কিছু হবে না।' মূলত প্রতিবছর মাধ্যমিক পরীক্ষার সময় প্রশ্নপত্র আগেভাগে বেরিয়ে যাওয়া কিংবা নকল করার অভিযোগ ওঠে। সেই সকল দিকে খেয়াল রেখেই এবার পর্ষদ জানিয়েছে একাধিক জেলায় মাধ্যমিক পরীক্ষা চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হবে। এদিন ইকোপার্কে প্রাতঃভ্রমণে বেরিয়ে দিলীপ ঘোষ এই প্রসঙ্গে বলেন, সারা দেশে এত পরীক্ষা হয়, কোথাও কেউ ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখে না। যারা সিস্টেমকে নিয়ন্ত্রন করছে পারছে না, ইন্টারনেট পরিষেবা বন্ধ করে মানুষকে অসুবিধার মধ্যে ফেলতে চাইছে। এর কোনও অর্থই হয় না।' এরপরেই বিস্ফোরক বাক্যটি বলেন দিলীপ ঘোষ। 

আরও পড়ুন, আজ থেকে শুরু মাধ্যমিক, স্পর্শকাতর এলাকায় বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা

দিলীপ ঘোষ আরও বলেন, 'ইন্টারনেট পরিষেবার জন্য ব্যাঙ্ক পরিষেবাও ব্যহত হতে পারে। যেখানে সমস্যা , সেখানে সমাধান দরকার। কিছু এলাকা চিহ্নিত করা হয়েছে, যেখানে প্রশ্নপত্র ফাঁস হয়। আমারতো মনে হয়, মাধ্যমিকের ডিপার্টমেন্ট থেকেই প্রশ্নপত্র ফাঁস হয়। ডিপার্টমেন্ট যদি নিয়ন্ত্রনে না থাকে, তাহলে সেখানে টাকাপয়সা দিয়ে সব কিছু পাওয়া যায়।' প্রসঙ্গত, চলতি বছরের মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীর সঙ্গে পরীক্ষা কেন্দ্রের ভেতর অভিভাবক শুধুমাত্র প্রথম দিনেই ঢুকতে পারবেন। দ্বিতীয় দিন থেকে পরীক্ষা কেন্দ্রের ভেতর অভিভাবকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। মোবাইল ফোন, স্মার্ট ঘড়ি, বৈদ্যুতিন যন্ত্রপাতি নিয়ে কোনো পরীক্ষার্থী ভেতরে ঢুকতে পারবেনা। এসব বিষয়ে নজরদারির জন্য কড়া ব্যবস্থা নিয়েছে প্রশাসন।

আরও পড়ুন, আজ মাধ্যমিক পরীক্ষার সকালে আকাশ ঝকেঝকে পরিষ্কার, বেলা বাড়লেই বাড়তে পারে রোদের তেজ

মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, সোমবার বেলা ১১ টা ৪৫ মিনিট থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। চলবে দুপুর তিনটে অবধি। প্রশ্নপত্র পড়ার জন্য ১৫ মিনিট সময় বরাদ্দ করা হয়েছে। উল্লেখ্য, কোভিডের জেরে ২০২১ সালে পরীক্ষা হয়নি। কার্যত দীর্ঘ দুই বছর পর অফলাইন পরীক্ষা হতে চলেছে। এবছর পরীক্ষার্থীর সংখ্যাও খুব একটা কম নয়।  চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। প্রায় ৫০ হাজার বেড়ে এবার রেকর্ড পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৫ লক্ষ ৫৯ জন। এবং ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে দাবি করা হয়েছে, একুশ সালে পরীক্ষা না দিয়েও ১০০ শতাংশ পাশ করায় এবার পরীক্ষায় বসার বেশ লম্বা আবেদন পত্র জমা পড়েছে। 

Read more Articles on
Share this article
click me!