Mamata Banerjee Govt: রান্না করা খাবার পৌঁছে যাবে বাড়িতে, করোনা পরিস্থিতিতে বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের

করোনা পরিস্থিতি মোকাবিলায় একদিকে যেমন কড়া প্রশাসনিক পদক্ষেপ করা হচ্ছে, তেমনই এবার অসহায় করোনা রোগীদের বাড়ি বাড়ি খাবার পাঠানোর ব্যবস্থাও করছে রাজ্য সরকার। করোনা আক্রান্তদের জন্য রান্না করা খাবার বাড়ি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছে সরকার। 

Web Desk - ANB | Published : Jan 10, 2022 8:03 AM IST / Updated: Jan 10 2022, 01:49 PM IST

রাজ্যে হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের (Daily Corona Cases) সংখ্যা। করোনার সুনামি যে রাজ্যে আছড়ে পড়েছে তা বলাই যায়। আর এই পরিস্থিতির মধ্যে সবথেকে বেশি উদ্বেগ বাড়াচ্ছে কলকাতা (Kolkata)। কারণ সেখানেই আক্রান্তের সংখ্যা সর্বাধিক। এই অবস্থায় সংক্রমণে রাশ টানতে অনেক জায়গাতেই বন্ধ করে দেওয়া হচ্ছে দোকান-বাজার (Shop-Market)। এমনকী, কোথাও ৫ জনের বেশি সংক্রমিত হলে সেখানে কনটেনমেন্ট জোন (Containment Zone) ঘোষণা করা হচ্ছে। আর বাজার-দোকান বন্ধ থাকায় সমস্যায় পড়ছেন বহু মানুষ। কিন্তু, করোনা আক্রান্তদের এক্ষেত্রে যাতে কোনও সমস্যা না হয় এবার সেই ব্যবস্থাই করল রাজ্য সরকার (State Government)। 

করোনার নতুন স্ট্রেন ওমিক্রনের (Omicron) দাপটে দেখা যাচ্ছে একটি বাড়ির সব সদস্যই করোনায় আক্রান্ত হচ্ছেন। এর ফলে সেই সব পরিবারের সদস্যরা। কারণ একসঙ্গে সবাই আক্রান্ত হওয়ার ফলে বাজার-দোকান করতে গিয়েও তাঁদের সমস্যায় পড়তে হচ্ছে। এমনকী, রান্না করাও একটা সমস্যা হয়ে দাঁড়াচ্ছে। আর এবার তাঁদের কথা চিন্তা করেই হোম ডেলিভারির (Home Delivery) ব্যবস্থা করেছে রাজ্য সরকার। 

আরও পড়ুন- রবিবার সব রেকর্ড ভাঙল করোনা, কলকাতায় দুবছরে সর্বোচ্চ আক্রান্ত

করোনা পরিস্থিতি মোকাবিলায় একদিকে যেমন কড়া প্রশাসনিক পদক্ষেপ করা হচ্ছে, তেমনই এবার দুঃস্থ করোনা রোগীদের বাড়ি বাড়ি খাবার পাঠানোর ব্যবস্থাও করছে রাজ্য সরকার। করোনা আক্রান্তদের জন্য রান্না করা খাবার (Home Delivery) বাড়ি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করল সরকার। রবিবার বাংলার গর্ব মমতা টুইটার হ্যান্ডল থেকে টুইট করে এই খবর জানানো হয়েছে। সেই পোস্টে লেখা হয়েছে, "রাজ্য পঞ্চায়েত এবং গ্রামীণ উন্নয়ন বিভাগ কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় কোভিড-সংক্রমিত ব্যক্তিদের হোম ডেলিভারি পরিষেবার মাধ্যমে সুষম খাদ্য সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে।" আজ থেকেই এই পরিষেবা শুরু হয়েছে। 

 

 

নবান্ন সূত্রে খবর, ইতিমধ্যেই রাজ্যের প্রতিটি জেলাশাসককে নির্দেশ দেওয়া হয়েছে আর্থিকভাবে পিছিয়ে থাকা করোনা আক্রান্তদের পরিবারের জন্য বাড়িতে খাবারের প্যাকেট পৌঁছে দিতে। জেলা প্রশাসনের পাশাপাশি এই কাজ করবে রাজ্য পুলিশও। করোনায় আক্রান্ত কোনও মানুষ যাতে অভুক্ত না থাকেন, তা নিশ্চিত করতেই রাজ্য সরকারের এই সিদ্ধান্ত।

আরও পড়ুন- সংক্রমণ ঠেকাতে উদ্যোগ কলকাতা পুলিশের, এক ফোনেই করা যাবে এফআইআর

তবে এটাই প্রথমবার নয়, এর আগেও দেশজুড়ে লকডাউন (Lockdown) চলাকালীন রাজ্যের তরফে সাধারণ মানুষের হাতে খাবার তুলে দেওয়ার ব্যবস্থা করেছিল সরকার। এবারও এই করোনা পরিস্থিতির (Corona Situation) মধ্যে যাতে কোনও মানুষের সমস্যা না হয় সেই ব্যবস্থাই করেছে সরকার। সবাই যাতে সঠিকভাবে খাবার পান সেবিষয়ে খেয়াল রাখার জন্য জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী। নবান্ন সূত্রে খবর, প্যাকেট করে চাল, ডাল, মুড়ি, বিস্কুটের মতো শুকনো খাবার বাড়িতে পৌঁছে দেওয়া হবে। মাথা পিছু ৩ কেজি করে চাল, দেড় কেজি ডাল, এক কেজি মুড়ি, পাঁচ প্যাকেট বিস্কুট দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

Share this article
click me!