Covid-19 Precaution Dose: আজ থেকেই শুরু বুস্টার ডোজ কর্মসূচি, জানুন কীভাবে পাবেন এই টিকা


সোমবার ১০ জানুয়ারি থেকে দেশ জুড়ে শুরু হচ্ছে করোনা টিকার প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ । বুস্টার ডোজ পেতে গেলে কলকাতা পুরসভার নতুন পোর্টালে নাম নথিভুক্তকরণ করতে হবে।

Web Desk - ANB | Published : Jan 10, 2022 3:28 AM IST / Updated: Jan 10 2022, 01:52 PM IST

সোমবার ১০ জানুয়ারি থেকে দেশ জুড়ে শুরু হচ্ছে করোনা টিকার প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ (Precaution Dose)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) ইতিমধ্যেই এনিয়ে ঘোষণা করেছিলেন যে, জানুয়ারি থেকে করোনা টিকার প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ দেওয়া শুরু হবে। বিজ্ঞপ্তি জারি করেছে কলকাতা পুরসভাও।

সোমবার সকাল থেকেই শুরু হচ্ছে বুস্টার ডোজ কর্মসূচি রাজ্য সহ সারা দেশে। কারা এই প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ পাবেন, কীভাবে এই ডোজটি দেওয়া হবে, কোনও রেজিস্টেশনের প্রয়োজন আছে কিনা, এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে পুরসভা (KMC)। বুস্টার ডোজের জন্য নতুন পোর্টাল চালু করেছে কলকাতা পুরসভা। বুস্টার ডোজ পেতে গেলে কলকাতা পুরসভার নতুন পোর্টালে নাম নথিভুক্তকরণ করতে হবে। সোমবার থেকে এই প্রক্রিয়া শুরু হবে। যারা বুস্টার ডোজ পাওয়ার যোগ্য তাঁদের নাম নথিভুক্ত করা হবে।  যোগ্য নথিভুক্তদের কাছে এসএমএস পাঠাবে কলকাতা পুরসভা। কবে ওই ডোজ তাঁরা পাবেন , যাবতীয় তথ্য পাওয়া যাবে ওই এসএমএসে। ষাট উর্ধ্বে যারা কোমর্বিডিটি রয়েছেন, তাঁরা এই বুস্টার ডোজ পাবেন। পাশাপাশি বুস্টার ডোজ পাবেন প্রথম সারির কোভিড যোদ্ধা সহ স্বাস্থ্য কর্মীরা। এই ডোজ নিতে হলে কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার পর ৯ মাস বা ৩৯ সপ্তাহ পার করতে হবে। যারা ইতিমধ্য়েই কোভিশিল্ড পেয়েছেন, তাঁরা এই প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ পাবেন। একইভাবে  যারা ইতিমধ্য়েই কোভ্যাকসিন পেয়েছেন, তাঁরা এই প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ পাবেন। কোনওরকম মিশ্র ্যাকসিনের ডোজ দেওয়া হবে না।

আরও পড়ুন, Municipal Election 2022: বেলাগাম সংক্রমণ, জানুন পুরভোটের আগে ৪ কেন্দ্রের কোভিড পরিস্থিতি

কো-উইনে ফের রেজিস্ট্রেশন লাগবে না। অ্য়াপয়েনমেন্ট নেওয়া যাবে। না হলে সরাসরি টিকার কেন্দ্রে গিয়েও টিকা নিয়ে আসতে পারেন। ভোটার কার্ড, আধার কার্ড, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্সের মতো কোনও একটি পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। সরকারি হাসপাতালে বিনামূল্যে পাওয়া যাবে  করোনা টিকার প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ। যারা ইতিমধ্য়েই কোভিডে আক্রান্ত হয়েছেন, তাঁরা সুস্থ হওয়ার তিন মাস পর প্রিকশন ডোড বা বুস্টার ডোজ নেবেন। ইতিমধ্য়েই কোভিডে লাগামছাড়া অবস্থা রাজ্য সহ সারা দেশে।রবিবারের স্বাস্থ্য ভবনের বুলেটিন অনুযায়ী, পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণের সংখ্যা ২৪,২৮৭ জন। এবং গত ২৪ ঘন্টায় সারা দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৫৯ হাজার ৬৩২ জন। তাই এবার কোভিডের মোকাবিলায় কোনও ঝুকি নিতে রাজি নয় প্রশাসন।  কলকাতা পুরসভার তরফে স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ অতীন ঘোষ এই বিজ্ঞপ্তি জারি করেছেন।

Share this article
click me!