Mamata In Goa: গৃহলক্ষ্মী প্রকল্প ঘোষণার একদিন পরই গোয়া সফরে মমতা, সঙ্গী অভিষেকও

গোয়া সফরে একাধিক কর্মসূচি রয়েছে মমতার। এই নিয়ে দ্বিতীয়বার গোয়া সফরে যাচ্ছেন তিনি। তাঁর এই সফরে আরও কয়েকজনের তৃণমূলে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এই রাজ্যে ইতিমধ্যেই নিজেদের জমি শক্ত করতে মরিয়া হয়ে উঠেছে ঘাসফুল শিবির। 

Web Desk - ANB | Published : Dec 12, 2021 9:46 AM IST / Updated: Dec 12 2021, 03:33 PM IST

ত্রিপুরার (Tripura) পুরভোটে তেমন দাগ কাটতে পারেনি তৃণমূল (TMC) কংগ্রেস। তবে কিছুটা হলেও আঁচড় কাটতে পেরেছে তারা। আর এবার তাদের লক্ষ্য হল সৈকত শহর গোয়া (Goa)। আজই গোয়া সফরে যাচ্ছেন তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। তবে এই সফরে তিনি একা যাচ্ছেন না। তাঁর সঙ্গে যাচ্ছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)।

গোয়া সফরে একাধিক কর্মসূচি রয়েছে মমতার। এই নিয়ে দ্বিতীয়বার গোয়া (Second Time in Goa) সফরে যাচ্ছেন তিনি। তাঁর এই সফরে আরও কয়েকজনের তৃণমূলে যোগ (TMC Join) দেওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এই রাজ্যে ইতিমধ্যেই নিজেদের জমি শক্ত করতে মরিয়া হয়ে উঠেছে ঘাসফুল শিবির। সেখানে দলীয় সংগঠনের দেখভালের দায়িত্বে দেওয়া হয়েছে সাংসদ মহুয়া মৈত্রের কাঁধে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসেই গোয়ায় বিধানসভা নির্বাচন (Goa Assembly Election)। আয়তনের দিক থেকে দেশের মধ্যে সবথেকে ছোট রাজ্য হলেও এর গুরুত্ব এখন অনেক বেশি। গোয়ার বিধানসভা নির্বাচনের দিকেই এখন তাকিয়ে রয়েছে গোটা দেশের রাজনীতিকরা। আর আপাতত এই ছোট রাজ্য দিয়েই জাতীয় স্তরে জায়গা আরও মজবুত করে নিতে চাইছে তৃণমূল কংগ্রেস। আর সেই কারণেই গোয়ার উদ্দেশ্যে আজ রওনা দিচ্ছেন তৃণমূল সুপ্রিমো। 

আরও পড়ুন- লক্ষ্মীর ভাণ্ডারের মতো গৃহলক্ষ্মী, প্রতি মাসে মহিলাদের অ্যাকাউন্টে ঢুকবে ৫ হাজার টাকা

বিধানসভা নির্বাচনে সেখানে বিজেপিকে বড় ধাক্কা দিতে চায় ঘাসফুল শিবির। ওই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফালেইরোকে দলে টেনে ইতিমধ্যেই সেই ইঙ্গিত দিয়েছে তারা। আর এবার ফালেইরোর হাত ধরে সেখানে সংগঠনকে আরও শক্তিশালী করার চেষ্টায় রয়েছে তৃণমূল। গোয়ায় তৃণমূলের সংগঠন বাড়াতে ও নির্বাচনী প্রচার কোনপথে চলবে, তা ঠিক করে দেবেন মমতা। তৃণমূলকে ক্ষমতায় আনতে কোন কোন বিষয়ের উপর বেশি জোর দেওয়া হবে, তাও তুলে ধরার চেষ্টা করবেন তিনি।

আর গোয়ায় নিজেদের জমি শক্ত করার লক্ষ্যে বাংলার 'লক্ষ্মীর ভাণ্ডার'-এর (Laxmir Bhandar) ন্যায় গোয়ায় এবার 'গৃহলক্ষ্মী প্রকল্প' (Griha Laxmi Scheme) চালু করার প্রতিশ্রুতি দিয়েছে তৃণমূল। ২০২২ সালে নির্বাচনে জিতে ক্ষমতায় আসলে সেখানে এই প্রকল্প চালু করা হবে। এর আওতায় নিয়ে আসা হবে গোয়ার সাড়ে ৩ লক্ষ পরিবারকে। আর এই প্রকল্পের মাধ্যমে মাসে ৫ হাজার টাকা করে পাবেন ওই পরিবারের মহিলারা। মুখ্যমন্ত্রীর গোয়া সফরের আগের দিনই এই প্রকল্পের কথা ঘোষণা করেন মহুয়া মৈত্র। 

প্রতিশ্রুতি অনুযায়ী ২০২২- এর বিধানসভা নির্বাচনে তৃণমূল ক্ষমতায় এলে গৃহলক্ষ্মী প্রকল্পের আওতায় প্রত্যেক পরিবারের মহিলাদের অ্যাকাউন্টে মাসে ৫ হাজার টাকা করে দেওয়া হবে। অর্থাৎ প্রত্যেক মহিলা বছরে ৬০ হাজার টাকা পর্যন্ত পাবেন। এই প্রকল্প কার্যকর করতে হলে রাজ্য সরকারের খরচ হবে ১৫০০ থেকে ২০০০ কোটি টাকা, যা রাজ্য বাজেটের ৬ থেকে ৮ শতাংশ বলে উল্লেখ করা হয়েছে। তবে এই প্রতিশ্রুতির উপর ভর করে আসন্ন বিধানসভা নির্বাচনে তৃণমূল সেখানে কতটা দাগ কাটতে পারে এখন তা দেখার অপেক্ষায় রয়েছেন রাজনৈতিক মহলের একাংশ। 

Share this article
click me!