Weather Report: শহরের সব মেঘেদের ছুটি, আগামী ৪৮ ঘন্টায় জাঁকিয়ে ঠান্ডা দক্ষিণবঙ্গে

রবিবার বেলা পেরোতেই মেঘ কাটিয়ে আকাশ পরিষ্কার কলকাতায়। আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গে রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে যাবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

 

Web Desk - ANB | Published : Dec 12, 2021 8:50 AM IST / Updated: Dec 12 2021, 02:42 PM IST

রবিবার বেলা পেরোতেই মেঘ কাটিয়ে আকাশ পরিষ্কার কলকাতায় (Clear Sky in Kolkata) । সোনা রোদের মাঝেই সুখবর দিল হাওয়া অফিস। আগামী চার-পাঁচদিন দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে (Weather)। এই মুহূরর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গে (South Bengal) রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে যাবে ।

 

 

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, 'আগামী চার-পাঁচদিন দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গে রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে যাবে । উত্তরবঙ্গের তাপমাত্রা ইতিমধ্যেই কমেছে। দক্ষিনবঙ্গে রবিবার সকালে ছিল ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। যেটি স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। তবে আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের তাপমাত্রা কমে ১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। এর ফলে অনেকটাই ঠান্ডা অনুভব হবে। যেটি বেশ কিছুদিন স্থায়ী হবে  বলে মনে করা হচ্ছে।' প্রসঙ্গত, জাওয়াদের জেরে টানা বৃষ্টি হচ্ছিল বঙ্গে। শীতের পথে বাঁধা হয়ে দাঁড়াচ্ছিল এই নিম্নচাপই। জাওয়াদের রেশ কাটতে না কাটতেই আবারও নীম্নচাপের ভ্রূকুটি দেখা দেয় বঙ্গে, যায় জেরে তাপমাত্রাও বেশ কিছুটা বেশি ছিল বঙ্গে। তবে এবার জাঁকিয়ে পড়তে পারে শীত। বঙ্গে রাতের দিকে তাপমাত্রা বেশ কিছুটা নামার আশঙ্কা।

আরও পড়ুন, Police Crime: বাড়ি পৌছে দেওয়ার নামে বাইক সফর, মধ্য়রাতে মহিলার শ্লীলতাহানি, গ্রেফতার ২ পুলিশ

আবহাওয়া দফতরের সূত্রে খবর, রবিবার থেকে চারদিন শুষ্ক আবহাওয়া থাকবে। এবং তাপমাত্রার ক্ষেত্রে আগামী দুইদিন কোনও উল্লেখযোগ্য পরিবর্তন নেই। এবং ১১ তারিখের পরে ৩ দিন দক্ষিণবঙ্গ -উত্তরবঙ্গ দু'জায়গাতেই রাতের দিকে দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা কমে যাবে। তবে বাকি জায়গাগুলোতে শুষ্ক আবহাওয়া থাকবে। তবে এই মুহূর্তে কোন সিস্টেম নেই। তবে এই বৃষ্টির কারণ হল উত্তর-পশ্চিম দিকে ঠান্ডা হাওয়া ও বঙ্গোপসাগর থেকে আদ্রতা জনিত হাওয়া ওপর দিকে উঠছে। তাই এই দুই বিপরীত চরিত্র হাওয়ার ফলে স্থানীয়ভাবে মেঘ তৈরি হয় বৃষ্টি হচ্ছে।আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৪.১  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ১৮.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।  সর্বনিম্ন ৫৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ২৬.৯  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।  সর্বনিম্ন ৫০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

Share this article
click me!