নেতাজির জন্মদিনে বড় ঘোষণা রাজ্যের, বাংলায় প্ল্যানিং কমিশন শুরু করছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার

পাশাপাশি ট্যাবলো ইস্যুতেও সরব হন তিনি। বলেন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে নেতাজির একটি ট্যাবলো থাকলে ক্ষতি কী হত। তিনি অভিযোগ করেন বিজেপি বাংলার ইতিহাস মুছে ফেলতে চাইছে। এর আগেও গান্ধীজি ও রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে ট্যাবলো পাঠান হয়েছিল- তাও বাতিল করে দিয়েছে বিজেপি সরকার। 
 

Web Desk - ANB | Published : Jan 23, 2022 4:06 PM IST

নেতাজির জন্মদিনেই (Netaji Subhas Chandra Basu Birth Day) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bnerjee) একটি বড় ঘোষণা করেছেন। তিনি বলেছেন কেন্দ্র প্ল্যানিং কমিশন তুলে দিয়েছে। কিন্তু বাংলা নেতাজির মস্তিষ্কপ্রসূত প্ল্যানিং কমিশন (Planning Commission) এই রাজ্যে চালু করবে। রেড রোডের (Red Road) অনুষ্ঠান থেকে বেরিয়ে এই কথা জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। । তিনি বলেন নেতাজি প্ল্যানিং কনমিশনের কথা ঘোষণা করেছিলেন। কিন্তু সেটি আর নেই। বিজেপি (BJP) সরকার তা তুলে দিয়ে নীতি আয়োগ (NITI Ayog) চালু করেছেন। এই নিয়ে তিনি কেন্দ্রের বিজেপি সরকারের তীব্র সমালোচনাও করেন। তিনি বলেন নেতাজি শুধু বাংলার নয় গোটা বিশ্বের। নেতাজির সিদ্ধান্ত  ও আদর্শ আজও গ্রহণ যোগ্য। তিনি বলেন সেই আদর্শ মেনেই বেঙ্গল প্ল্যানিং কমিশন গঠন করতে চলেছেন, যা আগামী দিনে ভারতকে পথ দেখাবে। 

পাশাপাশি ট্যাবলো ইস্যুতেও সরব হন তিনি। বলেন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে নেতাজির একটি ট্যাবলো থাকলে ক্ষতি কী হত। তিনি অভিযোগ করেন বিজেপি বাংলার ইতিহাস মুছে ফেলতে চাইছে। এর আগেও গান্ধীজি ও রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে ট্যাবলো পাঠান হয়েছিল- তাও বাতিল করে দিয়েছে বিজেপি সরকার। 

নেতাজি ইস্যুতে রাজ্য ও কেন্দ্রের বিবাদ এখনও অব্যাহত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর হলোগ্রাম মূর্তি উদ্বোধন করেন।  কিন্তু  তারপরেও বরফ গলেনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মূর্তি উদ্বোধনের  আগেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে  সরাসরি আক্রমণ করেন নেতাজির মৃত্যু সম্পর্কিত ফাইল ইস্যুতে। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্ম বার্ষিকিতেই মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেন এখনও পর্যন্ত নেতাজির মৃত্যু সংক্রান্ত ফাইলগুলি প্রকাশ করা হচ্ছে না বলে। পাশাপাশি  জাপানের রেনকোজি মন্দিরে সংরক্ষিত চিতাভষ্মের ডিএনএ পরীক্ষারও দাবি জানিয়েছেন তিনি। বলেছেন অনেকেই মনে করেছেন এই চিতাভষ্ম  দেশনেতার । তাই ডিএনএ পরীক্ষা হলেই সত্যতা সামনে আসবে। 

মমতা বন্দ্যোপাধ্য়ায় নেতাজির ১২৫তম জন্ম বার্ষিকি উপলক্ষ্যে আয়োজিত একটি অনুষ্ঠানে বলেন, আজ পর্যন্ত কেউই নেতাজিত অবস্থান সম্পর্কে স্পষ্ট করে কিছুই জানিনা।   কেন্দ্র ক্ষমতায় আসার আগে বিজেপি বলেছিল এই বিষয় নিয়ে তারা কাজ করবে। কিন্তু এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার এই বিষয়ে কোনও কাজ করেনি বলেও অভিযোগ করেন তিনি। পাশাপাশি বলেন রাজ্য সরকার নেতাজি সুভাষচন্দ্র বসু সম্পর্কি যাবতীয় ফাইল প্রকাশ করেছে। 

Netaji Subhas 125 Birth Anniversary: ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম স্ট্যাচু উদ্বোধন প্রধানমন্ত্রী মোদীর

COVID-19: মেট্রো সিটি শক্তিশালী ওমিক্রন, ভারতে কমিউনিটি ট্রান্সমিশনের পর্যায়ে রয়েছে

মুসলিম হওয়ার কোপ পড়েছিল মন্ত্রিত্বে, ব্রিটিশ সাংসদের অভিযোগে চাপে বরিস সরকার

Share this article
click me!