আজ পেট্রোল-ডিজেলের কী দাম কলকাতায়, জানুন দেশের একাধিক শহরে জ্বালানীর দর

দেশে ক্রমাগত বেড়ে চলা মূল্যবৃদ্ধি থেকে দ্রুতই স্বস্তি পেতে পারেন মানুষ, জানিয়েছেন নীতি আয়োগের সহ সভাপতি রাজীব কুমার। বৃহস্পতিবার কলকাতা-সহ সারা দেশে কি দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল, চলুন এই সববিষয়গুলিই জেনে নেওয়া যাক।

 

Web Desk - ANB | Published : Feb 10, 2022 4:42 AM IST

বৃহস্পতিবার সকালে ইতিমধ্যেই  পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) দাম নতুন প্রকাশ করেছে দেশের সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)।গত তিন মাসে  জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে। তবে তেলের দাম বাড়তে পারে কি, বিশেষজ্ঞের সমীক্ষা একটা মতামত দিয়েছে। তবে ক্রমাগত বেড়ে চলা মূল্যবৃদ্ধি থেকে দ্রুতই স্বস্তি পেতে পারেন মানুষ, জানিয়েছেন নীতি আয়োগের সহ সভাপতি রাজীব কুমার। বৃহস্পতিবার কলকাতা-সহ সারা দেশে কি দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল, চলুন এই সববিষয়গুলিই জেনে নেওয়া যাক।

কলকাতা-দিল্লি-মুম্বই-চেন্নাইতে কী দাম তেলের

এদিন আইওসিএল -র (Indian Oil Corporation Ltd)  ওয়েবসাইট অনুযায়ী,  কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা।চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা।উল্লেখ্য, দেশের রাজধানীতে ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে।

দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ ৬ শহরে কী দাম তেলের

সারা দেশের পাশাপাশি  ৬ শহরের কিছু জায়গায় পেট্রোল ডিজেলের দাম বদল হয়েছে।আইওসিএল -র  (Indian Oil Corporation Ltd) ) ওয়েবসাইট অনুযায়ী,  আগ্রা, ভুবেনেশ্বর,  চণ্ডীগড়, আমেদাবাদে সহ ৬টি শহরে  পেট্রোল এবং ডিজেলের মূল্য এবার জেনে নেওয়া যাক।এদিন আগ্রাতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৫৬ পয়সা। ভুবেনেশ্বরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৮১ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৬২ পয়সা। আমেদাবাদে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ১৩ পয়সা এবং ডিজেলের দাম ৮৯ টাকা ১২ পয়সা। ভোপালে লিটার প্রতি পেট্রেলের দাম ১০৭ টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৮৭ পয়সা। ব্যাঙ্গালোরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০০ টাকা ৫৮ পয়সা এবং ডিজেলের দাম ৮৫ টাকা ০১ পয়সা। চণ্ডীগড়ে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৪ টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম ৮০ টাকা ৯০ পয়সা। 

তেলের দাম বাড়বে না কমবে

 উল্লেখ্য, ক্রমাগত বেড়ে চলা মূল্যবৃদ্ধি থেকে দ্রুতই স্বস্তি পেতে পারেন মানুষ। আগামীদিনে পেট্রোল-ডিজেল থেকে অন্যান্য জিনিসের দাম কমতে পারে। নীতি আয়োগের সহ সভাপতি রাজীব কুমার বলেছেন, বাজেট ২০২২ এ এমন কিছু পদক্ষেপ করা হয়নি, যাতে মূল্যবৃদ্ধির চাপ বাড়ে। তিনি বলেন আন্তর্জাতিক স্তরে ইন্ধন এবং পণ্যের মূল্য়বৃদ্ধি আগামীদিনে বজায় থাকবে না। বিশ্ববাজারে দাম কমার পাশাপাশি দেশিয় বাজারেও দাম কমবে। এতি মানুষের স্বস্তি পাওয়ার আশা রয়েছে বলে তিনি জানিয়েছেন। তবে বিশেষজ্ঞদের সমীক্ষা অন্য কথা বলছে।  সৌদি আরামকো মার্চের জন্য এশিয়াতে বিক্রি হওয়া নিজের ক্রুড গ্রেডের রেট বাড়িয়ে দিয়েছে। পৃথিবীর প্রখ্যাত তেল কোম্পানি রপ্তানিকারক কোম্পানিদের মধ্য়ে সৌদি আরামকো নিজেদের এশিয়ার গ্রাহকদের জন্য ফ্লাইট টিকিটের দাম ফেব্রুয়ারির তুলনায় মার্চের প্রতি ব্যারেল বাড়িয়ে দিয়েছে। বিশেষজ্ঞদের একটি সমীক্ষা উঠে আসা তথ্য অনুযায়ী অনুমান করা হয়েছে যে, কোম্পানি মার্চে নিজের প্রোডাক্টের দাম বাড়াতে পারে। বৃদ্ধির দিকে তাঁকিয়ে করা হয়েছে। এর কারণে কোম্পানিগুলি গ্যাস অয়েল এবং জেট ফুয়েলে বেশি মার্জিন রাখছে। 

Share this article
click me!