রবিবার ৬ ঘণ্টা বন্ধ বিদ্যাসাগর সেতু, জেনে নিন কোন পথে হবে যান চলাচল

আগামি রবিরা স্বাস্থ্য় (Health Check) পরীক্ষা করা হবে বিদ্যাসাগর সেতুর (Vidyasagar Setu)। যার কারণে ৬ ঘণ্টা বন্ধ থাকবে যান চলাচল।  ভোগান্তি এড়াতে  বিকল্প ব্যবস্থা করেছে কলকাতা পুলিস (Kolkata Police)। 

Asianet News Bangla | Published : Feb 10, 2022 12:00 AM IST / Updated: Feb 10 2022, 01:31 PM IST

তিন বছর আগে শেষবার বিদ্যাসাগর সেতুর স্বাস্থ্য সংক্রান্ত পরীক্ষা (Health Check) করানো হয়েছিল। তারপর ফের রবিবার হবে বিদ্য়াসাগর সেতু  (Vidyasagar Setu) অথবা দ্বিতীয় হুগলি সেতুর স্বাস্থ্য পরীক্ষা।  জিওমেট্রিক্যাল সার্ভে বা স্বাস্থ্য পরীক্ষার জন্য রবিবার ৬ ঘণ্টার জন্য বন্ধ থাকবে দ্বিতীয় হুগলি। বিবার সকাল ৮টা থেকে দুপুর ২টো পর্যন্ত উভয় দিকেই যান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বুধবার বিবৃতি প্রকাশ করে বিষয়টি জানানো হয়েছে সেতুটির তদারকির দায়িত্ব থাকা কলকাতাা পুলিস (Kolkata Police) ও  এইচআরবিসিল (HRBC)। নিজেরে সোশ্যাল মিডিয়ে পেজে বিবৃতি়টি শেয়ারও করেছে। ছুটির দিন হলেও সময়টা নেহাত কম নয়। তাই যাতে যানজট না হবও সাধারণ মানুষকে দুর্ভোগের  মুখে পড়তে  না হয় বিকল্প রুটের ব্যবস্থা করেছে  কলকাতা পুলিস। 

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়,   সাধারণ মানুষের সুবিধার্থে, তাঁদের সুরক্ষার কথা ভেবে বিদ্যাসাগর সেতুর স্বাস্থ্য পরীক্ষা করা হবে ওই দিন। গত নভেম্বর মাসেও কলকাতার গুরুত্বপূর্ণ উড়ালপুলগুলির (Kolkata Flyovers) ভারবহনক্ষমতা পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়। এইচআরবিসি-র সঙ্গে কলকাতা পুলিশের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পর্যায়ক্রমে ভারবহনক্ষমতা পরীক্ষা করার কথা ঘোষণা করা হয় শহরের ৫ টি গুরুত্বপূর্ণ উড়ালপুলের। জানা যায়, আড়াই দিন ধরে পরীক্ষা চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রতিটি উড়ালপুলের। সেই কারণে পর্যায়ক্রমে উড়ালপুলগুলি বন্ধ রাখাও হয়। নভেম্বরের শেষে পরীক্ষা হয় পার্কস্ট্রিট উড়ালপুলের। নভেম্বরের শেষে পরীক্ষা হয় পার্কস্ট্রিট উড়ালপুলের। 

আরও পড়ুনঃআজ পেট্রোল-ডিজেলের কী দাম কলকাতায়, জানুন দেশের একাধিক শহরে জ্বালানীর দর

আরও পড়ুনঃপশ্চিমী ঝঞ্জার জের, আজ থেকে ফের বৃষ্টি দুই বঙ্গেই, তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস

একঝলকে দেখে নিন রবিবার কী বিকল্প পথের পথের ব্যবস্থা করেছেন কলকাতা পুলিস।

১.দ্বিতীয় হুগলি সেতু বন্ধ থাকার ফলে চলাচল নিয়ন্ত্রণ করা হবে খিদিরপুর রোড, এজেসি বোস রোড, জিরাট আইল্যান্ড,  সেন্ট জর্জেস রোডে। 

২. এজেসি বোস রোড ধরে জিরুট আইল্যান্ডের দিকে থেকে দ্বিতীয় হুগলি সেতু-গামী যানবাহনগুলিকে টার্ফ ভিউ থেকে হেস্টিংস ক্রসিংয়ের দিকে ঘুরিয়ে দেওয়া হবে। তাতে যানবাহনগুলি সেন্ট জর্জেস রোড ও স্ট্রান্ড রোড ধরে হাওড়া ব্রিজে উঠতে পারবে। 

৩.জে এন আইল্যান্ডের দিক থেকে কে পি রোড ধরে দ্বিতীয় হুগলি সেতুগামী গাড়িগুলিকে ফারলং গেট থেকে হেস্টিংস ক্রসিংয়ের দিকে ঘুরিয়ে দেওয়া হবে। এতে সেগুলি ন-স্ট্রান্ড রোড ধরে হাওড়া ব্রিজে উঠতে পারবে।

৪. খিদিরপুরের দিক থেকে সিজিআর রোড ধরে যেসব গাড়ি দ্বিতীয় হুগলি সেতু দিকে আসবে সেগুলিকে হেস্টিংস ক্রসিং থেকে  সেন্ট জর্জেস রোডে, স্ট্রান্ড রোড দিয়ে হাওড়া ব্রিজের দিকে ঘুরিয়ে দেওয়া হবে। 

৫. কেপি রোড ধরে আসা গাড়িকে ওয়াই পয়েন্ট থেকে ফারলং রোডের দিকে ঘুরিয়ে দেওয়া হবে। যাতে সেগুলি রেড রোড ধরে হাওড়া যেতে পারে।

Share this article
click me!