Oil Price Today: আজ পেট্রোল-ডিজেলের দাম কমল কি কলকাতায়, বেরোনোর আগে জানুন দর জ্বালানীর

 

শনিবার শহরে জ্বালানীর নতুন দাম প্রকাশ হয়েছে।  আইওসিএল -র ওয়েবসাইট অনুযায়ী, চলুন  জেনে নেওয়া যাক এদিন কলকাতা সহ দেশের শহরগুলিতে পেট্রোল-ডিজেলের কত দাম রয়েছে।   

 

Web Desk - ANB | Published : Dec 11, 2021 3:39 AM IST

শনিবার শহরে জ্বালানীর নতুন দাম প্রকাশ হয়েছে। উল্লেখ্য, কলকাতা সহ সারা দেশে প্রায় এক মাসের উপরে পেট্রোল ও ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। ইতিমধ্য়েই  পেট্রোল-ডিজেলের (Petrol and Diesel Price) নতুন মূল্য প্রকাশ করেছে  সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)।চলুন  জেনে নেওয়া যাক এদিন কলকাতা সহ দেশের শহরগুলিতে পেট্রোল-ডিজেলের কত দাম রয়েছে।   

আইওসিএল -র  Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী,  শনিবার  কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা। ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। বাণিজ্য নগর মুম্বইতেও  জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে। লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা।চেন্নাইতেও লিটার প্রতি পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা। তবে দিল্লিতে ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার।  তাই রাজধানীতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে।

আরও পড়ুন, Weather Report: কুয়াশা নিয়েই ভোর হল শহরে, আজকের পর থেকেই পারদ পতনের পূর্বাভাস রাজ্যে

 এদিন দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা।মেট্রো শহরগুলিতে দেখতে গেলে দিল্লিতেই সবচেয়ে সস্তা পেট্রোল ও ডিজেল। এবং এই চার শহরের মধ্যে সবচেয়ে বেশি দামে বিকোচ্ছে ফিল্ম নগরী মুম্বই। উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। মূলত বৈদেশিক মুদ্রা হারের সঙ্গে আন্তর্জাতিক বাজের মূল্যের উপর ভিত্তি করেই অপরিষোধিত পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন আলোচনার পরেই পেট্রোল ও ডিজেলের মূল্য ধার্য করে।

আরও পড়ুন, Cycle Factory in WB: রাজ্যেই তৈরি হবে এবার সাইকেল, কারখানার অনুমোদন মিলল মন্ত্রিসভায়

অপরদিকে পেট্রোল ও ডিজেলের উপর ভ্যাট কমাতে ঝাড়খণ্ডে বিজেপি ও কংগ্রেসের মধ্যে রাজনৈতিক উত্তাপ অব্যাহত রয়েছে। ঝাড়খণ্ড ডিলারস পেট্রোলিয়াম অ্যাসোসিয়েশন, ভ্যাট ২২ শতাংশ থেকে ১৭ শতাংশে কমানোর দাবিতে ২১ ডিসেম্বর একদিনের জন্য ধর্মঘট ঘোষণা করেছে।  মূলত আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম কমতে থাকায় সারা দেশে পেট্রোল ও ডিজেলের দাম কমতে পারে বলে অনুমান  বিশেষজ্ঞদের। বিজেপি বিরোধী রাজ্যগুলিতেও পেট্রোল ইস্যু নিয়ে ক্রমাগত চাপ সৃষ্টি করছে। কারণ মার্চ থেকে মে মাসের মধ্যে পেট্রোল এবং ডিজেলের দাম লিটার প্রতি যথাক্রমে ১৩ টাকা এবং ১৬ টাকা করে বেড়েছিল। এর প্রভাব পড়ছিল বাজারদরেও।

আরও পড়ুন, Coal Scam: গ্রেফতার হওয়ার পরেও বিকাশকে কেন ছাড়ছে না রাজ্য়ের হাসপাতাল, সওয়াল CBI-র

পেট্রোলের দাম  কিছু রাজ্যে লিটার প্রতি ১২০ টাকা ছাড়িয়ে যায়। তার পিছনে পিছনেই ছিল ডিজেলও।  কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক কমানোর পর সব রাজ্যের তেলের দামের উপর তার প্রভাব পড়ে। দিওয়ালির আগেই পেট্রোলে প্রতি লিটারে ৫ টাকা এবং ডিজেলের উপর ১০ টাকা করে আবগারি শুল্ক  কমানোর ঘোষণা করে কেন্দ্রীয় সরকার।  বিজেপিশাসিত রাজ্যগুলিতে জ্বালানির দাম কমেছে। কিন্তু বিজেপি বিরোধী রাজ্যেগুলিতে পেট্রোল-ডিজেলের দাম না কমায় চাপ বেড়েছে। যদিও প্রায় ৩৮ দিনের উপরে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে বাংলায়।

Share this article
click me!