আজ পেট্রোল-ডিজেলের কী দাম কলকাতায় ? সপ্তাহান্তে ঘুরতে বেরোনোর আগে দেখুন জ্বালানীর দর

শনিবার নতুন মূল্য ধার্য করল দেশের সরকারি তেল সংস্থা।  চলুন এবার  কলকাতা-সহ দেশের বাকি শহরগুলিতে পেট্রোল-ডিজেলের দাম কত, জেনে নেওয়া যাক।

Web Desk - ANB | Published : Jun 11, 2022 4:34 AM IST / Updated: Jun 11 2022, 10:07 AM IST

শনিবার নতুন মূল্য ধার্য করল দেশের সরকারি তেল সংস্থা। উল্লেখ্য, গত ৪৫ দিন ধরে অপরিবর্তিত থাকার পরে ২২মে পেট্রোল এবং ডিজেলের দাম কমে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেট্রোলে প্রতি লিটারে ৮ টাকা এবং ডিজেলের প্রতি লিটারে ৬ টাকা আবগারি শুল্ক কমানোর ঘোষণা করেছিলেন। আবগারি শুল্ক হ্রাস সহ অন্যান্য শুল্কের উপর দাম কমানোর প্রভাব পড়েছে। দাম কমানোর পরে  দিল্লিতে পেট্রোলে প্রতি লিটার ৯.৫ টাকা এবং ডিজেলে প্রতি লিটার ৭ টাকা হ্রাস করা হয়েছে।  এহেন পরিস্থিতিতে এদিন নতুন মূল্য ধার্য করল সরকারি তেল সংস্থা। এদিন কলকাতায় পেট্রোলের  প্রতি  লিটারের দাম ১০৬ টাকা ০৩ পয়সা।  চলুন এবার  কলকাতা-সহ দেশের বাকি শহরগুলিতে পেট্রোল-ডিজেলের দাম কত, জেনে নেওয়া যাক।

এদিন কলকাতায় পেট্রোলের  প্রতি  লিটারের দাম  ১১৫ টাকা ১২ পয়সা থেকে কমে ১০৬ টাকা ০৩ পয়সা। পাশাপাশি   প্রতি লিটার ডিজেলের দাম  দাঁড়িয়েছে ৯৯ টাকা ৮৩ পয়সা থেকে কমে ৯২ টাকা ৭৬ পয়সায় দাঁড়িয়েছে। রাজধানী দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম   ১০৫ টাকা ৪১ পয়সা থেকে কমে ৯৬ টাকা ৭২ পয়সা হয়েছে। এবং ডিজেলের দাম  ৯৬ টাকা ৬৭ পয়সা থেকে কমে ৮৯ টাকা ৬২ পয়সা হয়েছে। চেন্নাইয়ে লিটার প্রতি পেট্রোলে দাম ১১০ টাকা ৮৫ পয়সা থেকে কমে ১০২ টাকা ৬৩ পয়সায় দাঁড়িয়েছে।  এবং লিটার প্রতি ডিজেলের দাম   ১০০ টাকা ৯৪ পয়সা থেকে কমে ৯৪ টাকা ২৪ পয়সায় দাঁড়িয়েছে। মুম্বই লিটার প্র তি পেট্রোল ১২০ টাকা ৫১ পয়সা থেকে কমে ১১১ টাকা ৩৫ পয়সায়  দাঁড়িয়েছে।  এবং লিটার প্রতি ডিজেলের দাম ১০৪ টাকা ৭৭ পয়সা থেকে কমে ৯৭ টাকা ২৮ পয়সায় দাঁড়িয়েছে।

 আরও পড়ুন, জাতীয় সড়ক দখল করেছে দাঙ্গাবাজরা, অবিলম্বে সেনা নামান, রাজ্যপালকে চিঠি শুভেন্দু অধিকারির

উল্লেখ্য মোদী সরকারের সময়কালে মূল্যস্ফীতির এহেন বাড়বাড়ন্তে বিরোধী দল ও অর্থনীতিবিদদের সমালোচনার পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে। জ্বালানি থেকে শাকসবজি এবং রান্নার তেল পর্যন্ত সমস্ত আইটেমের মূল্য বৃদ্ধির ফলে পাইকারি মূল্যস্ফীতি এপ্রিল মাসে রেকর্ড উচ্চতায় উঠেছে। মূল্যবৃদ্ধি পৌঁছেছে সর্বোচ্চ ১৫.০৮ শতাংশে এবং খুচরা মূল্যস্ফীতি প্রায় আট বছরের সর্বোচ্চ ৭.৭৯ শতাংশে ঠেলে দিয়েছে।কলকাতা সহ দেশের অধিকাংশ শহরেই পেট্রোলের দাম সেঞ্চুরি হাঁকিয়েছে। ১০০ পথে ডিজেলও অনেক জায়গায়। ইতিমধ্যেই সতেরো দিনে ইতিমধ্যেই ১৪ বার দাম বেড়েছে পেট্রোল-ডিজেলের।  নতুন করে লাফিয়ে বাড়ার পর ফের পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে।

আরও পড়ুন, হাওড়াতে কি ১৪৪ ধারা জারি হতে চলেছে ? মমতার আবেদনে সাড়া না দিয়ে নুপুর ইস্যুতে উত্তাল এই জেলা

 ৭ এপ্রিল থেকে ২১ মে টানা পেট্রোল-ডিজেলের দাম স্থির থাকার পর আবার কমে দাম।  অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেট্রোলে প্রতি লিটারে ৮ টাকা এবং ডিজেলের প্রতি লিটারে ৬ টাকা আবগারি শুল্ক কমানোর ঘোষণা করেছিলেন। আবগারি শুল্ক হ্রাস সহ অন্যান্য শুল্কের উপর দাম কমানোর প্রভাব পড়েছে। অপরদিকে মধ্যবিত্তের নাভিশ্বাস বাড়িয়ে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম। সম্প্রতি গ্যাসের দাম বাড়তেই মধ্যবিত্তের ফের নাভিশ্বাস হবার জোগাড় হয়।  মার্চ থেকে এপ্রিল ডিজেলের দাম ৯.৭ শতাংশ বেড়েছিল। ফলে পণ্য পরিবহনের খরচও বেড়েছিল। পেট্রোলের দাম বেড়েছিল ৮.৯ শতাংশ। গত এক বছরে পেট্রোলের দাম ১৬ শতাংশের বেশি, ডিজেলের দাম ১৯ শতাংশেরও বেশি এং রান্নার গ্যাস ১৭ শতাংশেরও বেশি বেড়েছে। যদিও শেষ অবধি পেট্রোল-ডিজেলের দামে রাশ টানা সম্ভব হয়েছে।  

আরও পড়ুন, উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশের দিনেই মুম্বই গিয়ে মৃত্য়ু বাংলার ছাত্রের, শোকের ছায়া দাসপুরে

Share this article
click me!