Oil Price Today: আজ পেট্রোল-ডিজেলের দাম কমল কি কলকাতায়, বেরোনোর আগে জানুন দর জ্বালানীর

 


রবিবার জ্বালানীর নতুন মূল্য ধার্য করেছে  সরকারি তেল সংস্থা । আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ধারাবাহিকভাবে কমে ৭৩ ডলারের নিচে নেমে গিয়েছে, জানুন আপনার শহরে কত দাম জ্বালানির।

Asianet News Bangla | Published : Nov 28, 2021 4:21 AM IST


রবিবার জ্বালানীর নতুন মূল্য ধার্য করেছে  সরকারি তেল সংস্থা (Indian Petrol Organisation)।  আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ধারাবাহিকভাবে কমে ৭৩ ডলারের নিচে নেমে গিয়েছে। ভারতীয় বাজারে পেট্রোল ও ডিজেলের দামের প্রভাব পড়েনি। রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি এদিনও অপরিবর্তিত রেখেছে পেট্রোল ও ডিজেলেক দাম (Petrol and Diesel Price)।

আইওসিএল (Indian Oil Corporation Ltd)-র ওয়েবসাইট অনুযায়ী, রবিবার কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা। ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। তবে দেশের কয়েকটি শহরে পেট্রোলের দাম লিটার পিছু ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছে। দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০৩ টাকা ৯৭ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। বাণিজ্য নগর মুম্বইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা।  অক্টোবার মাসে লাগাতার জ্বালানীর মূল্য বৃদ্ধির পর চলতি মাসে এগত ২৫ দিনে জ্বালানির দাম অপরিবর্তিত রয়েছে। আন্তর্জাতিক বাজারে এদিন ডবল্ুটিআই ক্রুডের (WTI Crude)-র দাম ১৩.০৬ শতাংশ কমে হয়েছে প্রতি ব্যারেলে ৬৮.১৫ ডলার। সেই সঙ্গে ব্রেন্ট ক্রুডের দাম  ১১.৫৫ শতাংশ কমেছে। এদিন ব্রেন্ট  ক্রুডের দাম কমে হয়েছে ব্যারেল প্রতি ৭২.৭২ ডলার।

আরও পড়ুন, KMC Polls 2021: কলকাতা পুরসভার মুখ্য প্রশাসকের পদ থেকে ইস্তফা ফিরহাদের, টিকিট পেয়ে সঙ্গে আরও ১১

আরও পড়ুন, Polls : 'মেয়র নয়, তৃণমূলের একেবারে প্রধানমন্ত্রী ক্যান্ডিডেট', নাম না নিয়ে বাবুলকে তোপ অনুপমের

প্রসঙ্গত, মার্চ থেকে মে মাসের মধ্যে পেট্রোল এবং ডিজেলের দাম লিটার প্রতি যথাক্রমে ১৩ টাকা এবং ১৬ টাকা করে বেড়েছিল। এর প্রভাব পড়ছিল বাজারদরেও। পেট্রোলের দাম  কিছু রাজ্যে লিটার প্রতি ১২০ টাকা ছাড়িয়ে যায়। তার পিছনে পিছনেই ছিল ডিজেলও। পেট্রোল ১০০ পার করতেই সেঞ্চুরি হাঁকিয় ডিজেলেও কলকাতা সহ একাধিক শহরে। তবে কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক কমানোর পর সব রাজ্যের তেলের দামের উপর তার প্রভাব পড়ে। দিওয়ালির আগেই পেট্রোলে প্রতি লিটারে ৫ টাকা এবং ডিজেলের উপর ১০ টাকা করে আবগারি শুল্ক  কমানোর ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। এরপরেই বিজেপিশাসিত রাজ্যগুলিতে জ্বালানির দাম কমলেও বিজেপি বিরোধী রাজ্যেগুলিতে পেট্রোল-ডিজেলের দাম না কমার ইস্যু চাপ বাড়তে থাকে। কেন্দ্রীয় সরকার তালিকা প্রকাশ করে জানিয়েছে, ২২ রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চল কেন্দ্রের শুল্ক কমানোর পর নিজেদের ভ্য়াট কমিয়েছে। কিন্তু সেই পথে হাঁটেনি পশ্চিমবঙ্গ। আর এরপরেই সরব হয় বিজেপি।

Read more Articles on
Share this article
click me!