জ্বালানীর দামে আগুন, ডিজেল ৯০ পেরোল কলকাতায়, পেট্রোল সেঞ্চুরি হাঁকানোর অপেক্ষায়

  • পেট্রোল-ডিজেলের দামে সেঞ্চুরি হাঁকাবে কলকাতাও 
  •  ক্রমাগত দাম বাড়িয়ে চলেছে রাষ্ট্রায়ত্ত  তেল সংস্থাগুলি 
  •  করোনাভাইরাসের প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতেও 
  • জ্বালানীর দাম বাড়তেই রীতিমত দিশেহারা শহরবাসী 

 

Asianet News Bangla | Published : Jun 14, 2021 5:20 AM IST

 কলকাতায় রেকর্ড মূল্যবৃদ্ধি এবার ডিজেলেরও। ডিজেল ৯০ পেরোল শহরে। ওদিকে পেট্রোল সেঞ্চুরি হাঁকানোর অপেক্ষায়।উল্লেখ্য, দেশের একাধিক শহরে আগেই পেট্রোল-ডিজেলের দাম একশো পার করে গিয়েছে।পেট্রোল ও ডিজেলের দাম বাড়িয়ে চলেছে রাষ্ট্রায়ত্ত  তেল সংস্থাগুলি। কার্যত লকডাউনের মাঝে পেট্রোল-ডিজেলের দাম বেড়ে নাভিশ্বাস উঠেছে শহরবাসীর। 

আরও পড়ুন, নিউটাউন এনকাউন্টারকাণ্ডে নয়া মোড়, রহস্যময় ২ যুবতীর উপস্থিতি, ফ্ল্য়াট থেকে মিলল কন্ডোম 

 

 

সোমবার কলকাতায় লিটার প্রতি পেট্রোলের দাম ২৮ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ৯৬ টাকা ৩৪ পয়সা। আর ডিজেলের দাম লিটারে ৯০ টাকা ১২ পয়সা হয়েছে।  দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে হয়েছে ৯৬ টাকা ৪১ পয়সা। এবং ডিজেলের দাম বেড়ে হয়েছে ৮৭ টাকা ২৮ পয়সায়। দিল্লিতে বাকিদের তুলনায় অনেকটাই কম রয়েছে। মুম্বাইতে  লিটার প্রতি পেট্রোলের দাম ইতিমধ্যেই সেঞ্চুরি হাঁকিয়ে ফেলেছে। সেখানে পেট্রোলের দাম বেড়ে হয়েছে ১০২ টাকা ৫৮ পয়সা। ডিজেলের দাম ৯৪ টাকা ৭০ পয়সা। চেন্নাইয়ে লিটার প্রতি পেট্রোলের দাম বেড়ে হয়েছে ৯৭ টাকা ৮৯ পয়সা। ডিজেলের দাম ৯১ টাকা ১২ পয়সা। 

আরও পড়ুন, মুকুল ইস্যুর পর আজই রাজভবনে BJP বিধায়করা, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে রাজ্যপালের সঙ্গে আলোচনা  

 

 

নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার জানিয়েছেন, পেট্রোল-ডিজেলের দাম বাড়ছে। কেন্দ্রকে ভারসাম্য রক্ষা করে চলতে হয়। কেন্দ্রের দায়িত্ব মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা। তাই রোজ দফায় দফায় পেট্রোপণ্যের দাম বাড়ছে। দেশের পাঁচ রাজ্যে একুশের নির্বাচনের প্রক্রিয়া চলাকালীন আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের  মূল্যবৃদ্ধি হয়। তবে, সেই সময় দেশের বাজারে পেট্রোল ও ডিজেলের দাম বাড়েনি। এরপর ২ মে বিধানসভা  ভোটের ফল প্রকাশিত হওয়ার পরই দাম সংশোধিত হতে শুরু করে। অপরদিকে করোনা পরিস্থিতির প্রভাব পড়েছে দেশের  অর্থনীতিতে। লকডাউনের জেরে কাজ হারিয়েছেন বহু মানুষ। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির পরিসংখ্যান  অনুযায়ী, গত বছর দেশে করোনা থাবা বসানোর পরই গৃহস্থের আয় ৯৭ শতাংশ কমে গিয়েছে। তার উপর  পেট্রোল-ডিজেলের দাম বেড়ে চলায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধির আশঙ্কা তৈরি হয়েছে।   

Share this article
click me!