বিপ্লবী ভারত গ্যালারি- চোখের সামনে তুলে ধরবে স্বাধীনতার ইতিহাস, উদ্বোধন প্রধানমন্ত্রী মোদীর হাতে

বিপ্লবী ভারত গ্যালারিতে মূলত দেশের স্বাধীনতা সংগ্রামীদের অবদানের কথা লেখা থাকবে। দেশের সকল প্রান্তের বিপ্লবীদের ঠাঁই দেওয়া হয়েছে এখানে। ঋষি অরবিন্দ থেকে শুরু করে রাজগুরু ও ভগত সিং- মাস্টারদা সূর্য সেন সকলের সম্পর্কে বিস্তারিত তথ্য থাকবে। পাশাপাশি অনুশীলন সমিতির কথাও থাকবে।

Saborni Mitra | Published : Mar 22, 2022 7:41 AM IST / Updated: Mar 22 2022, 02:00 PM IST

স্বাধীনতা সংগ্রামের (Indian Independence) সোনালি দিনগুলি এবার আপনি আপনার চোখের সামনে দেখতে পাবেন। আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। কারণ বুধবার (Wednesday) অর্থাৎ শহিদ দিবসের (Shaheed Diwas) দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভিক্টোরিয়া মেমোরিয়ালে (Victoria Memorial Hall) উদ্বোধন করবেন বিল্পবী ভারত গ্যালারি। বাংলার বিপ্লবী ও স্বাধীনতার সংগ্রামীদের সঙ্গে এই গ্যালারিতে আপনি পেয়ে যাবেন দেশের অন্যান্য প্রান্তের বিল্পবীদের জয় আর আত্মত্যাগের কথা। স্বাধীনতার ৭৫ বছর পূর্তির আগে কেন্দ্রীয় সরকার এই বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। 

বিপ্লবী ভারত গ্যালারিতে মূলত দেশের স্বাধীনতা সংগ্রামীদের অবদানের কথা লেখা থাকবে। দেশের সকল প্রান্তের বিপ্লবীদের ঠাঁই দেওয়া হয়েছে এখানে। ঋষি অরবিন্দ থেকে শুরু করে রাজগুরু ও ভগত সিং- মাস্টারদা সূর্য সেন সকলের সম্পর্কে বিস্তারিত তথ্য থাকবে। পাশাপাশি অনুশীলন সমিতির কথাও থাকবে। আরও থাকবে সেই সময় বিশেষভাবে সক্রিয় থাকা গাদার পার্টির তথ্য। যার সদস্য ছিলেন সর্দার উধম। এছাড়াও থাকছে আলিপুর বোমা মামার বিস্তার তথ্য।   

গ্যালারিতে স্বাধীনতা সংগ্রামের বিপ্লবীদের অবদান, ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে তাদের সশস্ত্র প্রতিরোধের গথা তুলে ধরে হয়েছে। যা আধুনিক প্রজন্মকে আরও সহযোগিতা করেবে দেশের ইতিহাস ও স্বাধীনতার গৌবর গাথার কথা জানতে। এই গ্যারালিতে স্বাধীনতা আন্দোলনের মূলধারার আখ্যানের কথাই তুলে ধরা হয়েছে। ১৯৪৭ সাল পর্যন্ত এই দেশের মানুষ কীভাবে ব্রিটিশরাজের বিরুদ্ধে লড়াই চালিয়ে ছিল তা তুলে ধরাই এই গ্যারালির মূল উদ্দেশ্য। 

বিপ্লবী ভারত গ্যালারি রাজনৈতিক পাটভূমিকেও চিত্রিত করেছে। যা একটি বিপ্লবী আন্দোলনের জন্ম দিয়েছিল। বিপ্লবী নেতারা  কে কোন দলের সঙ্গে যুক্ত ছিলেন তাও তুলে ধরে হয়েছে এই গ্যারালিতে। এক কথায় এই গ্যালারি সহজে আপনার চোখের সামনে তুলে ধরবে স্বাধীনতার জন্য দেশের মানুষের অবদান। যেকোনও ছুটির দিনে পরিবারের সদস্যদের সঙ্গে আপনার গন্তব্য হতেই পারে ভিক্টোরিয়া। 

'আমার দলকেও মাফ করিনা', কাশ্মীর ফাইলস বিতর্কে রাজনীতি ছাড়ার ইঙ্গিত গুলাম নবি আজাদের

প্রয়াত বিপিন রাওয়াতের সম্মান গ্রহণ করলেন তাঁর দুই মেয়ে, পদ্ম সম্মান অনুষ্ঠানে চাঁদের হাট রাষ্ট্রপতি ভবন

ভেঙে দিল পুরনো প্রথা, মাত্র একটি কারণে বিশেষ মুসলিম বিয়ের ভিডিওটি দেখুন

Read more Articles on
Share this article
click me!