মমতার হাত ধরে এবার পুলিশের দায়িত্ব ছাড়লেন রাজীব কুমার, হলেন আইটি ও ইলেক্টনিক্স দপ্তরের প্রধান সচিব

তবে ডিজি পদমর্যাদা দেওয়া হলেও রাজীবকে নতুন কোনও দায়িত্ব দেওয়া হবে কিনা সেই বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। তবে শুধুমাত্র রাজীবই নয় পাশাপাশি পাঁচ জন ডিআইজি পদমর্যাদার আইপিএস অফিসারকে আইজি পদমর্যাদায় উত্তীর্ণ করা হয়েছে। 

Web Desk - ANB | Published : Dec 31, 2021 2:45 PM IST / Updated: Jan 01 2022, 02:28 AM IST

শুক্রবার (Friday) থেকে কলকাতার (Kolkata) নতুন পুলিশ কমিশনার (Police Commissioner) হয়েছেন বিনীত গোয়েল (Vinit Goel)। পাশাপাশি পদোন্নতি হয়েছে আইপিএস অফিসার (IPS Officer) রাজীব কুমারের (Rajeev Kumar)। এই মুহূর্তে অতিরিক্ত ডিজি (AGD) পদে রয়েছেন তিনি। আর সেখান থেকে এবার পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও প্রযুক্তি দফতরের প্রধান সচিবের দায়িত্ব পালন করবেন তিনি। মমতার হাত ধরেই একজন আইপিএস হয়ে এবার সচিবের দায়িত্ব পালন করবেন। পাশাপাশি তাঁকে পশ্চিমবঙ্গ পুলিশের ডিজি (DG) পদমর্যাদাতেও উত্তীর্ণ করা হয়েছে।

তবে শুধুমাত্র রাজীবই নয় আরও পাঁচ জন ডিআইজি পদমর্যাদার আইপিএস অফিসারকে আইজি পদমর্যাদায় উত্তীর্ণ করা হয়েছে। বিধাননগরের পুলিশ কমিশনার সুপ্রতীম সরকারকে আইজি পদ থেকে এডিজি পদমর্যাদায় উত্তীর্ণ করা হয়েছে। এছাড়া এডিজি ব়্যাঙ্কে দায়িত্বরত এক আধিকারিক সঞ্জয় মুখোপাধ্যায়ের পদোন্নতি হয়েছে। তাঁকে ডিরেক্টর জেনারেল ব়্যাঙ্ক দেওয়া হয়েছে।

আরও পড়ুন- শীতের রাতে রাস্তায় নামলেন প্রশাসক, গৃহহীনদের জন্য রাত্রিবাসের ব্যবস্থা করল পুরুলিয়া পৌরসভা

শিলিগুড়িতে (Siliguri) এসপি পদমর্যাদার দুই আধিকারিকের পদোন্নতি হয়েছে। শিলিগুড়ির এসআরপি পদে থাকা আইপিএস আবাদেশ পাঠক কলকাতায় যাদবপুর ডিভিশনের ডিসি, এসএসডি পদ পাচ্ছেন। আর শিলিগুড়ির এসআরপি হচ্ছেন যশপ্রীত সিং। এই মুহূর্তে তিনি শিলিগুড়ির পুলিশ সুপার পদে রয়েছেন। আরও একাধিক রদবদল হয়েছে। যাদবপুর ডিভিশনের ডিসি পদ থেকে মুর্শিদাবাদ রেঞ্জের ডিআইজি হচ্ছেন রশিদ মুনীর খান। অন্যদিকে ডিআইজি পদে কর্তব্যরত আইপিএস ঋষিকেশ মীনা পাচ্ছেন আইজিপি পদ। ডিআইজি, সিআইএফ আইপিএস সব্যসাচী রমণ মিশ্রের পদোন্নতি হয়েছে। তিনি পাচ্ছেন আইজিপি সিআইএফ পদ।

কলকাতার পাশাপাশি মালদহের পুলিশ কমিশনারও পরিবর্তন করা হয়েছে। সেখানে নতুন কমিশনার হয়েছেন অমিতাভ মাইতি। মালদহের (Malda) ডিআইডি হয়েছেন অলোক রাজোরিয়া। আলিপুরদুয়ারের (Alipurduar) নয়া পুলিশ সুপার (Police Super) হচ্ছেন ওয়াই রঘুবংশী। আর জলপাইগুড়ির (Jalpaiguri) নতুন পুলিশ সুপার ভোলানাথ পাণ্ডে।

প্রসঙ্গত, কলকাতা পুলিশের কমিশনার থাকাকালীন একাধিক বিতর্কে নাম জড়িয়েছিল রাজীবের। এমনকী, সারদা মামলাতেও (Sarada Case) জড়িয়েছিল তাঁর নাম। তাঁর বিরুদ্ধে তদন্তে নেমেছিল সিবিআই (CBI)। সেই জল গড়িয়েছিল অনেক দূর। সে সময় কলকাতা হাইকোর্ট (Kolkata High Court) থেকে আগাম জামিনও নিয়েছিলেন তিনি। যদিও বরাবরই তাঁর পাশে থাকতে দেখা গিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee)। বছর শেষে পদোন্নতি হল রাজীব কুমারের। অতিরিক্ত ডিজি থেকে ডিজি পদমর্যাদায় উত্তীর্ণ করা হল তাঁকে। 

Share this article
click me!