চিরঘুমের দেশে 'কর্ণ-কুন্তির সংবাদ'-র কর্ণ, বাচিক শিল্পী পার্থ ঘোষের মৃত্যুতে শোকপ্রকাশ মমতার

ফের বাংলার শিল্পী জগতে নক্ষণপতন। প্রয়াত বাচিক শিল্পী পার্থ ঘোষ। একসময় পার্থ ঘোষ এবং স্ত্রী গৌরি ঘোষের 'কর্ণ-কুন্তির সংবাদ' জনপ্রিয়তা অর্জন করেছিল। বাচিক শিল্পী পার্থ ঘোষের মৃত্যুতে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর।

Web Desk - ANB | Published : May 7, 2022 6:13 AM IST / Updated: May 07 2022, 07:23 PM IST

ফের বাংলার শিল্পী জগতে নক্ষণপতন। প্রয়াত বাচিক শিল্পী পার্থ ঘোষ। একসময় পার্থ ঘোষ এবং স্ত্রী গৌরি ঘোষের 'কর্ণ-কুন্তির সংবাদ' জনপ্রিয়তা অর্জন করেছিল। সেসময় কুন্তির ভূমিকায় গৌরি এবং কর্ণের ভূমিকায় পার্থ ফুটিয়ে তুলেছিলেন। ২০২১ সালের ২৬ আগস্ট মৃত্যু হয় পার্থ ঘোষের স্ত্রী গোরী ঘোষের। আর এবার শনিবার চলে গেলেন পার্থও। মৃত্যুকালীন তার বয়েস হয়েছিল ৮১ বছর।  বাচিক শিল্পী পার্থ ঘোষের মৃত্যুতে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর।

বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন পার্থ ঘোষ। গলায় অস্ত্রোপচার হয়েছিল। হাওড়ার এক বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। শনিবার ভোর হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন বাচিক শিল্পী পার্থ ঘোষ। রবীন্দ্রনাথের 'শেষ বসন্ত' পার্থ ঘোষের কণ্ঠে বিশেষ করে সমাদৃত হয়েছিল। একই সঙ্গে সমাদৃত হয় রবিঠাকুরের 'দেবতার গ্রাস', 'বিদায়'। এছাড়া স্ত্রী গোরীর সঙ্গে বেশ কিছু শ্রুতি নাটক 'প্রেম', 'জীবনবৃত্ত', 'স্বর্গ থেকে নীল পাখি' স্মরণে রাখার মতো। উল্লেখ্য  একসময় পার্থ ঘোষ এবং স্ত্রী গৌরি ঘোষের 'কর্ণ-কুন্তির সংবাদ' জনপ্রিয়তা অর্জন করেছিল। সেসময় কুন্তির ভূমিকায় গৌরি এবং কর্ণের ভূমিকায় পার্থ ফুটিয়ে তুলেছিলেন। ২০২১ সালের ২৬ আগস্ট মৃত্যু হয় পার্থ ঘোষের স্ত্রী গোরী ঘোষের। আর এবার শনিবার চলে গেলেন পার্থও। মৃত্যুকালীন তার বয়েস হয়েছিল ৮১ বছর।

আরও পড়ুন, Shaoli Mitra: চলেও গিয়ে শহরের শিকড়ে শাঁওলি মিত্র, নাটকের নিবিড় ছায়া পথে চলুন ফিরে দেখা যাক

রেডিওর উপস্থাপক হিসেবে আবৃত্তিকার দম্পত্তি পার্থ গোরীর পেশা জীবন শুরু। দীর্ঘদিন তাঁরা আকাশবাণী কলকাতার সঙ্গে যুক্ত ছিলেন। শনিবার সকাল ৭ টা ৩৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাচিক শিল্পী পার্থ ঘোষ। পরিবার সূত্রে খবর, হাসপাতাল সূত্রে খবর, তার দেহ দমদমের এসপি মুখার্জী রোডের বাড়িতে নিয়ে যাওয়া হবে। প্রথমে ঠিক হয়েছিল শেষ কৃত্য নিমতলায় হবে। পরে ঠিক হয় কেওড়াতলায় নিয়ে যাওয়া হবে। 

আরও পড়ুন, আজও শহরে প্রেম নামে, অজান্তেই ছুঁয়ে যায় বুদ্ধদেব-র 'ঋজু'-'নয়না'রা

বাচিক শিল্পী পার্থ ঘোষের মৃত্যুতে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, 'তার অন্যতম আবৃতি মননশীল শ্রোতাদের হৃদয়ে চিরস্থায়ী হয়ে থাকবে। তিনি দীর্ঘদিন আকাশবাণী কলকাতা কেন্দ্রের উপস্থাপক ও ঘোষক হিসেবে কাজ করেছেন। পার্থ ঘোষ পশ্চিমবঙ্গের কবিতা অ্যাকাডেমির উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। পশ্চিমবঙ্গ সরকার তাঁকে ২০১৮ সালে বঙ্গভূষণ সম্মাননা প্রদাণ করে। তার প্রয়াণে বাংলার সাংষ্কৃতিক জগতে এক অপূরণীয় ক্ষতি হল। আমি পার্থ ঘোষের আত্মীয়-স্বজন পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।'

আরও পড়ুন, এলপিজির দাম চড়তেই কলকাতায় যাত্রীভাড়া বাড়াল অটোয়ালাদের একাংশ, জানুন কোন কোন রুটে

 

Share this article
click me!