সন্ধ্যার প্রয়াণে শোকস্তব্ধ সঙ্গীতমহল, শোকপ্রকাশ ইন্দ্রানী-শ্রাবনী-জয়-মনোময়দের

এই দুই শিল্পীর ব্যক্তিগত সম্পর্ক নিয়ে শোনা যায় নানা জল্পনা। কাউকে বলতে শোনা যায় তাঁরা একে অপরের প্রতিদ্বন্দ্বী ছিলেন, আবার কেউ কেউ বলেন খুব ভালো বন্ধু ছিলেন এই দুই সমসাময়িক সঙ্গীতশিল্পী।

Jaydeep Das | Published : Feb 15, 2022 5:20 PM IST / Updated: Feb 15 2022, 11:26 PM IST

মাত্র কয়েকদিন আগেই সরস্বতী পুজোর আবহেই চলে যান সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর।  এদিকে কার্যত একইসময়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছিলেন বাংলার অন্যতম প্রবাদপ্রতিম সঙ্গীত শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়। অবশেষে এবার বঙ্গবাসীকে বিষাদের সাগরে ডুবিয়ে মাত্র কয়েকদিনের ব্যবধানে চলে গেলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। এদিকে লতা-সন্ধ্যাকে নিয়ে শুরু থেকে বাংলার সঙ্গীত জগতে বিতর্কের কোনও শেষ ছিল না। এমনকী সঙ্গীতের ক্যারিয়ারের দুনিয়াতেও দুজনের রেষারেষি বারেবারেই খবরের শিরোনামে উঠে আসে।  সমবয়সী এই দুই শিল্পীর ব্যক্তিগত সম্পর্ক নিয়ে শোনা যায় নানা জল্পনা। কাউকে বলতে শোনা যায় তাঁরা একে অপরের প্রতিদ্বন্দ্বী ছিলেন, আবার কেউ কেউ বলেন খুব ভালো বন্ধু ছিলেন এই দুই সমসাময়িক সঙ্গীতশিল্পী। বর্তমানে মৃত্যুর স্রোতে হারিয়ে গিয়েছেন দুই তারকাই। অবশেষে সেই মৃত্যুই যেন এক অলৌলিক পথে মিলিয়ে দিয়ে গেল দুই শিল্পীকে। একযোগে ঠাঁই করে নিলেন সরস্বতীর আঙিনায়।

এদিকে এদিন ৯০ বছর বয়সে শারীরিক অসুস্থতার কারণেই মৃত্যুর কোলে ঢোলে পড়তে দেখা যায় সন্ধ্যা মুখোপাধ্যায়কে। অন্যদিকে ৯২ বছর বয়সে সেই শারীরিক অসুস্থতার কারণেই আমাদের ছেড়ে চলে গিয়েছেন লতা মঙ্গেশকর। এদিকে ক্যারিয়ারগ্রাফের দিকে নজর রাখলে দেখা যায়  ১৯৫০ সালে মুম্বই পাড়ি দিয়েছিলেন বাংলা আধুনিক গানের সম্রাজ্ঞী সন্ধ্যা মুখোপাধ্যায়। ১৭ টি হিন্দি ছবিতে প্লেব্যাক করেন তিনি। শচীন দেব বর্মনের হাত ধরেই শুরু হয়েছিল তাঁর মুম্বই সফর। তবে প্রথম শচীন দেব বর্মণের সুরে নয়, তিনি গান গেয়েছিলেন অনিল বিশ্বাসের সুরে। ছবির নাম ছিল 'তরানা'। এই ছবিতেই গান গেয়েছেন লতা মঙ্গেশকর। সেখান থেকেই দুজনের প্রথম পরিচয় হয় বলে জানা যায়। 'বোল পাপিহে বোল রে' এই গান এক সঙ্গে গেয়েছিলেন লতা-সন্ধ্যা।  যা আজও মনে দোলা তোলে বাংলার সঙ্গীত প্রেমীদের মনে।

 

আরও পড়ুন- মমতা বন্দ্যোপাধ্য়ায়ের উপস্থিতিতে সন্ধ্যা মুখোপাধ্যায়ের শেষযাত্রা, বুধবার হবে শেষকৃত্য

আরও পড়ুন- মোবাইলে ভ্যালেন্টাইন ডে-র আকর্ষণীয় অফারের লিঙ্ক, এক ক্লিকেই ঘনাতে পারে বড় বিপদ

এমনকি এও শোনা যায় মুম্বই থেকে কলকাতায় ফিরে আসার পর পরবর্তীকালে সন্ধ্যার ঢাকুরিয়ার বাড়িতেও এসেছেন লতা। সন্ধ্যার মায়ের হাতের রান্না খেতে পছন্দ করতেন লতা। অন্যদিকে মুম্বইয়ে থাকাকালীন সময়ে লতার বাড়িও যেতেন সন্ধ্যা। যদিও আজও বলিউডের অলিতেগলিতে কান পাতলে দুই সঙ্গীত শিল্পীর রেষারেষির খবর শোনা যায়। অনেকেই বলেই সন্ধ্যা বলিউডে পা রাখতেই নিরাপত্তাহীনতায় ভুগতে শুরু করেন লতা মঙ্গেশকর।  এমনকী এই বিষয়ে নাকি একদিন সন্ধ্যা সরাসরি লতাকে প্রশ্নও করেছিলেন বলে শোনা যায়। 

আরও পড়ুন- হিজাব পরা মেয়েই একদিন দেশের প্রধানমন্ত্রী হবে, ওয়েইসির মন্তব্য ঘিরে ফের বিতর্কের ঝড়

আরও পড়ুন- রবিবার ৬ ঘন্টার জন্য বন্ধ দ্বিতীয় হুগলী সেতু, যানজট এড়াতে কোন রাস্তা দিয়ে যাবেন জেনে নিন

 

Read more Articles on
Share this article
click me!