School Reopen: অবশেষে বাজল স্কুলের ঘণ্টা, করোনা ভয়কে সঙ্গে নিয়েই ক্লাসে পড়ুয়ারা

রাজ্য সরকারের নির্দেশ মতো আগেই স্কুলগুলিতে স্যানিটাইজেশন প্রক্রিয়া শেষ হয়েছে। কলকাতার পাশাপাশি জেলার স্কুলগুলিতেও শেষ হয়েছে সাফাইয়ের কাজ। করোনা পরিস্থিতির জেরে বেশ কিছুদিন স্কুল বন্ধ থাকার পর অবশেষে আজ থেকে ফের তা খুলে দেওয়া হয়েছে।

Web Desk - ANB | Published : Feb 3, 2022 6:45 AM IST / Updated: Feb 03 2022, 12:24 PM IST

অবশেষে বাজল স্কুলের (School) ঘণ্টা। কথা মতোই বৃহস্পতিবার অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি (Class 8 to 12) পর্যন্ত খুলে গেল স্কুলের দরজা (School Reopen)। রাজ্য সরকারের (State Government) নির্দেশ মতো আগেই স্কুলগুলিতে স্যানিটাইজেশন (Sanitization) প্রক্রিয়া শেষ হয়েছে। কলকাতার (Kolkata) পাশাপাশি জেলার স্কুলগুলিতেও শেষ হয়েছে সাফাইয়ের কাজ। করোনা পরিস্থিতির (Corona Situation) জেরে বেশ কিছুদিন স্কুল বন্ধ থাকার পর অবশেষে আজ থেকে ফের তা খুলে দেওয়া হয়েছে। এই মুহূর্তে রাজ্যে করোনার (Corona) সংক্রমণ অনেকটাই কম রয়েছে। সেই কথা মাথায় রেখেই করোনা বিধি মেনেই খুলল সরকারি ও বেসরকারি স্কুল (Private School)। তবে পঞ্চম থেকে সপ্তম শ্রেণির জন্য এখনই স্কুল না খুললেও তাদের জন্য পাড়ায় পাড়ায় শিক্ষালয় তৈরি করা হয়েছে। সেখানেই তাদের ক্লাস করানো হবে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। 

উল্লেখ্য, ২০২০ সালে দেশে আছড়ে পড়েছিল করোনার প্রথম ঢেউ। আর তারপরই ওই বছর মার্চে বন্ধ করে দেওয়া হয়েছিল স্কুলগুলি। এরপর পরিস্থিতি একটু ভালো হওয়ায় ২০২১ সালের ফেব্রুয়ারিতে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল চালু করা হয়েছিল। কিন্তু, রাজ্যে  বিধানসভা নির্বাচন এবং তারপর আবার করোনার দ্বিতীয় ঢেউ রাজ্যে আছড়ে পড়ার পর ফের বন্ধ করে দেওয়া হয় স্কুলের দরজা। এরপর গত বছর নভেম্বরে আবার স্কুল চালু করা হয়েছিল। তবে তখন নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত চালু হয়েছিল স্কুল। এদিকে বছরের শেষের দিকে আবার করোনার সংক্রমণ বাড়তে শুরু করে। তার ফলে ফের স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় সরকার। তবে সংক্রমণ একটু কমার পরও সরকারকে স্কুল খোলার অনুমতি দিতে না দেখে সরব হয় বিরোধীরা। এমনকী, রাস্তায় নামে বিভিন্ন ছাত্র সংগঠনও। স্কুল খোলার দাবিতে বিভিন্ন জায়গায় চলে অবরোধ, আবার কখনও স্মারকলিপি, আবার কখনও শিক্ষা দফতরের সামনে ধর্না চলেছিল। তারপর পরিস্থিতি খতিয়ে দেখে আজ থেকে ফের স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার।   

আরও পড়ুন- কলকাতা-দুবাইগামী বিমানে একাধিক যাত্রী কোভিড পজিটিভ, ঝুঁকি না নিয়ে দ্রুত পাঠানো হল আইসোলেশনে

 আরও পড়ুন- মেট্রোর লাইনে ফাটল, দমদম থেকে গিরীশ পার্ক পর্যন্ত বিপর্যস্ত পরিষেবা, চরম ভোগান্তিতে যাত্রীরা

অনেক দিক পর স্কুল খোলায় খুশি পড়ুয়ারা। আজ স্কুল টাইমে সামাজিক দূরত্ববিধি মেনে স্কুলে প্রবেশ করতে দেখা যায় পড়ুয়াদের। স্কুলে প্রবেশের সময় তাদের হাতে স্যানিটাইজারও দেওয়া হয়। অন্যদিকে খুশি স্কুলের আশপাশে থাকা দোকানিরাও। স্কুল খোলার জন্য সকাল থেকে বাইরে ভিড় করেন ঝালমুড়ি থেকে শুরু করে আচার বিক্রেতারা। ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে পড়ুয়া থেকে শুরু করে শিক্ষক ও অভিভাবকরা।

আরও পড়ুন- কলকাতায় স্পা-এর আড়ালে রমরমিয়ে চলছে মধুচক্র, পুলিশের জালে গ্রেফতার ৪ জন
 
তবে এই পরিস্থিতির মধ্যে কীভাবে করোনা বিধি মেনে ক্লাস হবে তা নিয়ে একটু হলেও চিন্তিত রয়েছেন অভিভাবক ও শিক্ষকরা। নির্দেশ অনুযায়ী, ক্লাস শুরুর আধ ঘণ্টা আগে পড়ুয়াদের স্কুল পৌঁছে যেতে হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণির প্রাক্টিক্যাল ক্লাসও শুরু হবে আজ থেকেই। এছাড়া স্কুলগুলিকে হোস্টেলও খোলার অনুমতি দেওযা হয়েছে শিক্ষা দফতরের তরফে। পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে সেখানে কঠোরভাবে করোনা বিধি মানার নির্দেশ দেওয়া হয়েছে। 

Share this article
click me!