ভাইফোঁটার দিন কালীঘাটে কানন, সঙ্গী বৈশাখী, 'দিদি'র কাছ থেকে মিলল উপহারও

প্রত্যেক বছরের মতো এবছরও ভাইফোঁটায় ধুমধাম কালীঘাটে। ভাইদের মঙ্গল কামনায় ফোঁটা দেওয়ার আয়োজন করলেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ফোঁটা নিতে গেলেন কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়। 

Web Desk - ANB | Published : Oct 27, 2022 1:18 PM IST

ভাইফোঁটার দিনে মিটল দূরত্ব। কালীঘাটে পৌঁছলেন শোভন বৈশাখী। মাঝে কিছুটা সময় দিদির সঙ্গে দূরত্ব বাড়লেও সেই ভুল বোঝাবুঝির আঁচ পড়েনি ভাইফোঁটায়। এর আগে এই দিনে ফি-বছর কালীঘাটে ডাক পড়ত মমতার প্রিয় 'কানন'-এর। তাল কাটে ২০১৮ সালে। মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভা থেকে ইস্তফা, বিজেপিতে যোগদান ইত্যাদি নানা ঘটনার ঘনঘটার মধ্য দিয়ে ক্রমেই দিদির সঙ্গে দূরত্ব বেড়েছিল, তাঁর এককালের ছায়াসঙ্গী শোভনের সঙ্গে। কিন্তু ২০১৯ সালে ফের ভাইফোঁটার দিন কালীঘাটে দেখা যায় শোভন চট্টোপাধায়কে। সঙ্গে ছিলেন বৈশাখীও। ২০২২ সালে ফের একবার বৈশাখীকে নিয়ে মুখ্যমন্ত্রীর কাছে ফোঁটা নিতে এলেন শোভন চট্টোপাধ্যায়। 

প্রত্যেক বছরের মতো এবছরও ভাইফোঁটায় ধুমধাম কালীঘাটে। ভাইদের মঙ্গল কামনায় ফোঁটা দেওয়ার আয়োজন করলেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ফোঁটা নিতে গেলেন কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়। ২০১৮ সাল থেকেই মমতা-শোভন সম্পর্কের অবনতি ঘটে। নানা চড়াই উতরাইয়ের পরে অবশেষে অভিমানের পাহাড় গলে ফের কাছাকাছি মমতা-কানন। বৃহস্পতিবার বৈশাখী বন্দ্যোপাধ্যায় জানান, "মমতা বন্দ্যোপাধ্যায়কে বরাবর দিদির মতো সম্মান করে এসেছে শোভন। মাঝে দিদির সঙ্গে ভুল বোঝাবুঝি হয়েছিল, এখন তা মিটে গিয়েছে।" 

ভাইফোঁটার দিন শোভন চট্টোপাধ্যায়ের কালীঘাটে আসায় ফের একবার তাঁর তৃণমূলে প্রত্যাবর্তন নিয়ে জল্পনা শুরু হয়েছে। এর আগে জানুয়ারি মাসে তাঁকে দেখা গিয়েছিল নবান্নে। দিদির সঙ্গে দীর্ঘক্ষণ চলেছিল আলাপ আলোচনাও। বিজেপির সঙ্গে বিচ্ছেদ হলেও এখনও আনুষ্ঠানিকভাবে তৃণমূলে যোগ দেননি তিনি। যদিও তৃণমূলে ফেরা নিয়ে প্রশ্নের উত্তরে শোভনের স্পষ্ট জবাব, "দিদি যখনই ডাকবেন, তখনই আসব।" "আমার সঙ্গে নিয়মিত কথা হয়। আমন্ত্রণ লাগে না সব সময়।" সংযোজন শোভনের। বৈশাখী অবশ্য বক্তব্য, "শোভনের এবার সরাসরি রাজনীতিতে ফেরা উচিত। ভুল বোঝাবুঝির মেঘ কেটে গিয়েছে। দিদি ওঁকে অত্যন্ত স্নেহ করেন।" পাশাপাশি বৈশাখী আরও বলেন, "দিদি-ভাই-এর সম্পর্ক একইরকম আছে। মাঝে ভুল বোঝাবুঝি হলেও তা মিটে গিয়েছে।" দলে ফেরার প্রসঙ্গে তিনি বলেন,"দলে ফেরানো বা না ফেরানোর কিছু নেই। ওঁকে দলেরই এবং সক্রিয় বলে মনে করেন দিদি।" 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে ভাইফোঁটায় একটি ব্যাগও উপহার পেয়েছেন শোভন। পাশাপাশি দিদির আশির্বাদ পেয়ে আপ্লুত শোভন বৈশাখী। বৈশাখী বন্দ্যোপাধ্যায়ের কথায়, "আজকের দিনে ওঁর মমত্ব আরও ভালো করে দেখা যায়।" ভাইফোঁটার দিন কালীঘাটে দেখা গেল মুকুল রায়কেও। ফোঁটা নিতে এসে দেখাও হল মুকুল-শোভনের। 

আরও পড়ুন - 

অনুব্রত মণ্ডলের মেয়ে সুকন্যাকে দিল্লিতে তবল, বান্ধীর চিকিৎসার কারণে ইডি দফতরে গরহাজির তিনি

ওয়ার্মারে জীবন্ত দগ্ধ হয়ে শিশুর মৃত্যু, দায়িত্বপ্রাপ্ত দুই নার্সকে বরখাস্ত করল হাসপাতাল

তেলাঙ্গনায় মধ্যরাতে 'অপারেশন লোটাস', ২৫০ কোটি দিয়ে বিধায়ক কেনার অভিযোগ বিজেপির বিরুদ্ধে

Share this article
click me!