এসএসসি মামলায় সুপ্রিম কোর্টেও ধাক্কা, সিবিআই তলবের মাঝে শীর্ষ আদালতে অস্বস্তির মুখে পার্থ

এসএসসি মামলায় এখনই প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের আবেদনের শুনানি হচ্ছে না সুপ্রিম কোর্টে।   জানা গিয়েছে, তাঁর আবেদনে কিছু পদ্ধতিগত ত্রুটি রয়েছে।  

Web Desk - ANB | Published : May 25, 2022 9:53 AM IST / Updated: May 25 2022, 03:27 PM IST

এসএসসি মামলায় এখনই প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের আবেদনের শুনানি হচ্ছে না সুপ্রিম কোর্টে। সিবিআই দফতরে হাজিরা নিয়ে হাইকোর্টের নির্দেশকে চ্য়ালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু জানা গিয়েছে, তাঁর আবেদনে কিছু পদ্ধতিগত ত্রুটি রয়েছে। সেক্ষেত্রে সুপ্রিম কোর্টে তাঁর আবদেন গৃহিত হয়নি। স্বাভাবিকভাবেই আবদনের ভিত্তিতে দ্রুত শুনানির সম্ভাবনাও কম। জানা গিয়েছে , পার্থ চট্টোপাধ্যায়কে ফের আবেদন ত্রুটি মুক্ত করে সংশোধিত আবেদনপত্র জমা দিতে বলা হয়েছে। 

এসএসসি দুর্নীতি মামলায় হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন পার্থ চট্টোপাধ্যায়। এসএসসি দুর্নীতি মামলায়  আইনি রক্ষা কবচ নিতে এবার দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন এবার প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। প্রথমে এসএসসি মামলায় সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে আবেদন করেছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু 'ব্যাক্তিগত' কারণ দেখিয়ে পার্থ চট্টোপাধ্যায়ের মামলা থেকে সরে যায় ডিভিশন বেঞ্চ। আর তারপরেই গত সপ্তাহে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে তিনি আবেদন জানান। কিন্তু এখনও অবধি মিলল না স্বস্তি।

আরও পড়ুন, ওড়িশায় বাস দুর্ঘটনায় বাংলার ৬ পর্যটকের মৃত্যুতে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর, দিলেন জরুরী বার্তা

প্রসঙ্গত, গত সপ্তাহে বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু  'ব্যাক্তিগত' কারণ দেখিয়ে পার্থ চট্টোপাধ্যায়ের মামলা থেকে সরে যান  বিচারপতি হরিশ টন্ডন এবং রবীন্দ্র সামন্ত। বিচারপতি ট্যান্ডন জানিয়ে দেন ব্যাক্তিগত কারণে আর মামলা শুনবেন না। এর আগে এসএসসি, গ্রুপ সি, গ্রুপ ডি, মামলা সংক্রান্ত বিষয়ে তাঁদের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছিল। অভিযোগ তুলেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। তাঁৎ অভিযোগ ছিল, তিনি যে মামলাগুলিতে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন, সেগুলিকে চ্যালেঞ্জ করে গিয়ে ডিভিশন বেঞ্চে স্বস্তি পেয়েছেন অভিযুক্তরা। সেক্ষেত্রে কেন বারবার তাঁর হাত বাধাঁ হচ্ছে, অভিজিৎ তোলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তারপরেই বিচারপতি হরিশ ট্যান্ডন জানিয়ে দেন, এসএসসি সংক্রান্ত কোনও মামলা তিনি শুনবেন না। স্বাভাবিকভাবেই তারপরে  সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। 

আরও পড়ুন, ফের গরুপাচার মামলায় তলব অনুব্রতকে, সিবিআই হাজিরা আজও কি এড়াবেন কেষ্ট

আরও পড়ুন, পাহাড়ে নির্বাচন ঘোষণা হতেই প্রতিবাদ, আজ থেকে অনশনে বিমল গুরুং

অপরদিকে এদিন সিবিআই-র মুখোমুখি হয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। ১৫ তলায় দুর্নীতি শাখার দফতরে তাঁকে এসএসসি দুর্নীতি সংক্রান্ত একাধিক প্রশ্ন এদিন করা হয়েছে। নির্ধারিত সময়ের ১৫ মিনিটে আগেই এদিন তিনি সিবিআই দফতরে পৌছে যান পার্থ চট্টোপাধ্যায়। সূত্রের খবর, কেবল গ্রুপ সি, গ্রুপ ডি নিয়োগ সংক্রান্ত দুর্নীতি মামলা নয়, সদ্য শিক্ষাপ্রতি মন্ত্রী পরেশ কন্যা অঙ্কিতার চাকরি ইস্য়ুটিও তিনি জানেন কিনা, এনিয়ে প্রশ্নের মুখে পড়তে পারেন  প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Read more Articles on
Share this article
click me!