Weather Report Today: বাড়ছে তাপমাত্রা, সপ্তাহের শুরুতেই বৃষ্টিতে ভিজবে উত্তর থেকে দক্ষিণবঙ্গ

চলতি মরশুমে পশ্চিমী ঝঞ্ঝা বারবার উত্তুরে হাওয়ার পথে বাধা হয়ে দাঁড়ানোয় সেভাবে আর শীত উপভোগ করতে পারেনি রাজ্যবাসী। তার উপর পশ্চিমী ঝঞ্ঝার জেরে আবার রাজ্যের তাপমাত্রা বাড়তে শুরু করে দিয়েছে। 

Web Desk - ANB | Published : Jan 9, 2022 2:51 AM IST / Updated: Jan 09 2022, 08:41 AM IST

মাঘ মাস পড়তে এখনও কয়েকটা দিন অপেক্ষা করতে হবে। কিন্তু, তার আগেই ধীরে ধীরে বঙ্গ (West Bengal) থেকে বিদায় নিচ্ছে শীত (Winter)। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে জাঁকিয়ে ঠান্ডার দেখাই পাওয়া যাচ্ছে না বঙ্গে। সকালে কিছুটা আকাশ কুয়াশায় (Fog) ঢেকে থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কেটে যায় কুয়াশা। আসলে পশ্চিমী ঝঞ্ঝার জেরেই রাজ্যে উত্তুরে হাওয়া ঠিক করে প্রবেশ করতে পারছে না। সেই কারণেই জাঁকিয়ে ঠান্ডার আমেজ নিতে পারচ্ছেন না বঙ্গবাসী। 

আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) পূর্বাভাস অনুযায়ী, একটি পশ্চিমী ঝঞ্ঝা ঝাড়খণ্ডের দিক থেকে আসছে। চলতি সপ্তাহে দুই বঙ্গেই হালকা থেকে মাঝারি বৃষ্টির (Rain Forecast) পূর্বাভাস রয়েছে। তার প্রভাবে ইতিমধ্যেই রাজ্যে বেড়ে গিয়েছে তাপমাত্রা (Temperature)। ১১ জানুয়ারি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর ১২ থেকে ১৪ জানুয়ারি দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর হাত থেকে রেহাই পাবে না উত্তরবঙ্গের জেলাগুলিও। ১২ থেকে ১৪ জানুয়ারি উত্তরবঙ্গের দু-এক জায়গায় শিলা বৃষ্টির সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

চলতি মরশুমে পশ্চিমী ঝঞ্ঝা বারবার উত্তুরে হাওয়ার পথে বাধা হয়ে দাঁড়ানোয় সেভাবে আর শীত উপভোগ করতে পারেনি রাজ্যবাসী। তার উপর পশ্চিমী ঝঞ্ঝার জেরে আবার রাজ্যের তাপমাত্রা বাড়তে শুরু করে দিয়েছে। এই পরিস্থিতিতে মাঘ মাসের শুরু হতেই সেভাবে শীতের দেখা আর মিলবে না বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। রাতের তাপমাত্রা (Night Temperature) দুই বঙ্গের ক্ষেত্রেই দুই থেকে তিন ডিগ্রি বেড়ে যাবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। 

পশ্চিমী ঝঞ্ঝার জেরে ক্রমেই সর্বনিম্ন তাপমাত্রা বাড়ছে। রাতের দিকেও ঠান্ডা কমেছে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়। শীতের পথে ফের কাঁটা হয়ে দাঁড়িয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। উত্তুরে হাওয়া বাধা পাওয়ায় ফের চড়ছে পারদ। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। শনিবার কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগে শুক্রবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি বেশি। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক।

Share this article
click me!